প্রশ্ন : প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার উদাহরণসহ লিখুন ।
উত্তর : শিশুমন কল্পনাপ্রবণ , সর্বদা অনুকরণপ্রিয় । তাদের ইন্দ্রিয়শক্তি প্রবল । বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শিশুর কল্পনার পরিবর্তন ঘটে । নিজেকে প্রকাশ করার জন্য নানান পথের সন্ধান করে । শিক্ষার্থীর এই প্রবল প্রাণচাঞ্চল্যকে শিক্ষাকার্যে প্রয়োগের অন্যতম মাধ্যম হল অভিনয় পদ্ধতি বা নাটকীয় পদ্ধতি ( Dramatization Method )
পরিবেশ বিজ্ঞানের আলোচনার মূল বিষয় হল—
( i ) মানুষের সঙ্গে পরস্পরের সম্পর্ক , প্রকৃতির সঙ্গে সম্পর্ক ।
( ii ) আশ্রয়স্থল বা বাসস্থান ।
( iii ) খাদ্য ।
( iv ) জল ।
( v ) ভ্রমণ ।
( vi ) যে জিনিস আমরা তৈরি করি এবং যা করি ।
পরিবেশ বিজ্ঞান পাঠ মানে পরিবেশ কী , পরিবেশের উপাদান , পরিবেশদূষণের কারণ , ফলাফল – শুধু তা নয় , আরও গভীরে প্রবেশ করতে হবে । বর্তমানে পরিবেশের যে , বিষয়গুলি আলোচনা করা হয় তার অতীত – বর্তমান এবং ভবিষ্যতে প্রভাব কেমন হতে পারে তাই নিয়ে আলোচনা হয় । অর্থাৎ শিক্ষার্থীকে পরিবেশের অতীত সম্পর্কে জানতে হয় । এই অতীত সম্পর্কে জানার জন্য অভিনয় পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ শিখন পদ্ধতি ।
বাস্তব জীবনের দৃষ্টির সম্মুখে কোনো বিষয়ের অভিনয় স্বাভাবিকভাবে শিশুর কল্পনা ও আবেগের কাছে আবেদন সৃষ্টি করতে পারে । শ্রবণ ও দর্শন ইন্দ্রিয়ের মাধ্যমে নাটকীয় ভাব ও বুদ্ধির স্তরকে স্পর্শ করে । পরিবেশের পূর্ব অবস্থা শিক্ষার্থীদের মনে গভীরভাবে রেখাপাত করে এবং পূর্বের অবস্থার সঙ্গে বর্তমান অবস্থার সম্পর্ক তৈরি হয় । অভিনয়ের গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে শিক্ষাবিদ Ghate বলেছেন— “অভিনয়ের প্রকৃত মূল্য হল অতীত ঘটনাবলি সম্পর্কে শিশুদের মধ্যে ভাব – অভিজ্ঞতা , সুগভীর সহানুভূতি , সুবিস্তৃত অন্তর্দৃষ্টি এবং অতীত সম্পর্কে সুস্থ ও বাস্তব অনুধাবন ।”
অভিনয় পদ্ধতি বাস্তবায়িত করার কৌশল : বাস্তবিক ক্ষেত্রে কোনো নাটকের অভিনয়ের মাধ্যমে শ্রেণিকক্ষে কোনো বিষয় পাঠদান করা সম্ভব নয় । পরিবেশ বিজ্ঞানের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য । কিন্তু অন্যান্য বিষয়ের মতো পরিবেশ বিজ্ঞান পাঠদানের ক্ষেত্রেও কতকগুলি পদ্ধতি বা ধাপ অনুসরণ করে শিক্ষাদান করা সম্ভব হয় । প্রথমে পরিবেশ বিজ্ঞানের বিষয়বস্তু শিক্ষার্থীদের সামনে তুলে ধরা হয় । এরপর বিষয়বস্তু সম্পর্কে শিক্ষার্থীদের কাল্পনিক সংলাপ রচনা করতে দিতে হবে । সংলাপ যাতে পাঠদানের বিষয়বস্তুর অন্তর্ভুক্ত হয় সেদিকে শিক্ষক নজর রাখবেন । সমস্ত প্রক্রিয়াটি বাস্তবায়িত করার জন্য শিক্ষককে বিশেষ নজর দিতে হবে ।
অভিনয় পদ্ধতির প্রয়োগ : প্রথম ধাপ : শিক্ষক ‘ পোশাক ‘ এককটি সম্পর্কে ধারণা দেবেন । এই স্তরে তিনি বিভিন্ন রকম পোশাকের কথা বলবেন এবং বাস্তব পোশাক দেখাবেন । কোনো শিক্ষার্থী পুলিশের পোশাক পরবে , কোনো শিক্ষার্থী নার্সের পোশাক পরবে , কোনো শিক্ষার্থী ডাক্তারের পোশাক পরবে ।