সমাজে পিছিয়ে পড়া শ্রেণি বলতে কাদের বোঝানো হয়েছে ? । পিছিয়ে পড়ার কারণ লিখুন । পিছিয়ে পড়া দূরীকরণে শিক্ষার ভূমিকা লিখুন

সমাজে পিছিয়ে পড়া শ্রেণি বলতে কাদের বোঝানো হয়েছে ? । পিছিয়ে পড়ার কারণ লিখুন । পিছিয়ে পড়া দূরীকরণে শিক্ষার ভূমিকা লিখুন ।

উত্তর :- পিছিয়ে পড়া শ্রেণি বলতে বলতে বোঝায় শ্রেণি , জাতি , লিঙ্গ এবং ধর্মীয় কারণে যুগ যুগ ব্যাপী অত্যাচারিত , নিপীড়িত – লাঞ্ছিত এবং নিজেদের অধিকার , মেধা , ক্ষমতা থাকা সত্ত্বেও শিক্ষার সুযোগের অভাবে তার প্রকাশ ঘটেনি সে সমস্ত মানুষদের । এদের SC , ST এবং OBC হিসাবে সংবিধানে উল্লেখ করা হয়েছে ।

পিছিয়ে পড়ার কারণসমূহ :– পশ্চাদপদতার কারণ অনুসন্ধানে আমাদের দেশে একাধিক সমীক্ষা হয়েছে । সেই সমীক্ষাগুলিতে যেসব কারণের উল্লেখ করা হয়েছে তাদের দুটি ভাগে ভাগ করা যায় । যেমন—

( i ) ব্যক্তিকেন্দ্রিক কারণ ( Person Centre Causes )

( ii ) কমিউনিটি কেন্দ্রিক কারণ ( Community Centre Causes )

( i ) ব্যক্তিকেন্দ্রিক কারণ ( Personal Centre Causes )

প্রথমত ,
দীর্ঘকালীন ব্যাপী সমাজের উচ্চশ্রেণির ব্যক্তিদের দ্বারা SC , ST এবং পিছিয়ে পড়া ব্যক্তিগণ অত্যাচারিত এবং অবহেলার শিকার হয় । যার ফলে এই সব হতভাগ্য ব্যক্তিদের মধ্যে হীনম্মন্যতা দেখা দিয়েছে । তাদের মধ্যে এক বিশ্বাস জন্ম নিয়েছে যে , নিম্নশ্রেণিভুক্ত তাই এটাই তাদের প্রাপ্য । তবে বর্তমানে সামাজিক , রাজনৈতিক এবং অর্থনৈতিক পরিবর্তনের ফলে এদের অর্থাৎ নিম্ন শ্রেণিভুক্ত ব্যক্তিদের মানসিকতার কিছু পরিবর্তন দেখা দিয়েছে ।

দ্বিতীয়ত ,
এই শ্রেণির অধিকাংশ ব্যক্তিগণের মধ্যে শিক্ষা সচেতনতার অভাব দেখা যায় যা তাদের পিছিয়ে রেখেছে । যেহেতু এদের মধ্যে একটা বড়ো অংশের পিতা – মাতা নিরক্ষর তাই শিক্ষা কী , কোথায় শিক্ষার্জন করা যায় , এর উপকারিতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য পৌঁছোয় না । ফলে এদের মধ্যে শিক্ষার প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে উঠতে পারে না ।

তৃতীয়ত ,
এই শ্রেণির জনগণের মধ্যে যারা প্রথম জন্মের শিক্ষার্থী হয়ে ( First Generation Learner ) শিক্ষাঙ্গনে প্রবেশ করে , তারা বিভিন্ন কারণে যেমন উৎসাহের অভাব , সুযোগসুবিধার অভাব , পাঠাভ্যাসের ঘাটতি , কঠিন পরিশ্রম , গৃহের কাজে এবং কৃষিকাজে সময় দেওয়ার জন্য পরীক্ষায় ন্যূনতম সাফল্য অর্জন করতে সক্ষম হয় না ফলে তারা পিছিয়ে থাকে ।

( ii ) কমিউনিটি কেন্দ্রিক কারণ( Community Center Causes )
পশ্চাৎপদতার কারণগুলির মধ্যে অধিকাংশই হল সামাজিক বা কমিউনিটি কেন্দ্রিক ।

( ক ) পারিবারিক কারণ

( i ) দারিদ্র্য :- পশ্চাৎপদ জনগণের একটা বড়ো অংশ অত্যন্ত দরিদ্র । সাধারণ জীবনধারণের জন্য পরিবারের সকলকেই কোনো না কোনো উপায়ে উপার্জন ভিত্তিক কাজ করতে হয় । ফলে পরিবারে পিতা – মাতাকে সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করতে হলে উপার্জন থেকে বঞ্চিত হতে হয় । দারিদ্র্য আরও তীব্র হয়ে ওঠে ফলে তারা শিক্ষার অভাবে ক্রমশ পিছিয়ে যায় ।

( ii ) শিক্ষার প্রতি আগ্রহের অভাব :-. প্রকৃতপক্ষে SC , ST এবং অন্যান্য পশ্চাৎপদ শ্রেণির পরিবারের অধিকাংশেরই শিক্ষার প্রতি আগ্রহের অভাব দেখা যায় । কারণ পরিবারের কর্তা বা পিতা – মাতাগণ বেশিরভাগই হয় নিরক্ষর না হয় খুবই নিম্নস্তরের শিক্ষার্জন করেছে । এই পিতা – মাতাগণ খুব স্বাভাবিকভাবেই শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে অজ্ঞ এবং তাদের সন্তানদেরও শিক্ষার প্রতি উৎসাহ সঞ্চারে কোনো প্রয়োজনবোধ করেন

( iii ) শিক্ষা সম্পর্কে অনভিজ্ঞতা :- উচ্চ ও মধ্যশ্রেণিভুক্ত ব্যক্তিদের মধ্যে শিক্ষাসম্পর্কে যে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখা যায় , নিম্নশ্রেণিভুক্ত ব্যক্তিদের মধ্যে তা দেখা যায় না । কারণ এই শ্রেণির ব্যক্তিদের মধ্যে শিক্ষা সচেতনতার প্রচণ্ড অভাব লক্ষ করা যায় । শিক্ষার মাধ্যমে যে আত্মপ্রকাশ , আত্মোপলব্ধি বা ব্যক্তিত্বের বিকাশ ঘটে সে সম্পর্কে নিম্নশ্রেণিভুক্ত জনগণের কোনো ধারণাই নেই ।

( iv ) সমবায়মুলক ভূমিকা পালনে অক্ষমতা :-

শিক্ষাঙ্গনে শিক্ষার প্রতি দায়বদ্ধতা এবং প্রকৃত ছাত্রের ভূমিকা পালন করা অপরিহার্য । এর জন্য প্রয়োজন হল পিতা – মাতা বা অভিভাবকদের পরামর্শ এবং উৎসাহ দান । যা নিম্নশ্রেণিভুক্ত পরিবারের পিতা – মাতা সঠিকভাবে পালন করতে অক্ষম ।

( খ ) শিক্ষাপ্রতিষ্ঠানের সামাজিক পরিবেশ :-
নিম্নশ্রেণিভুক্ত বা পশ্চাৎপদ ব্যক্তির সন্তানদের শিক্ষার প্রতি দৃষ্টিভঙ্গি , বিদ্যালয়ের প্রতি দায়বদ্ধতা , শিক্ষার্থীর ভূমিকা পালন , পাঠক্রমিক এবং সহপাঠক্রমিক কার্যাবলিতে অংশগ্রহণ — ইত্যাদির ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের সামাজিক পরিবেশের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । সামাজিক পরিবেশের উপাদানগুলি এবং তাদের প্রভাব নিম্নে উল্লেখ করা হল ।

( i ) পার্থক্যকরণ : তপশিলি জাতি , উপজাতি এবং অন্যান্য পশ্চাৎপদ ব্যক্তি অধ্যুষিত অঞ্চলের বিদ্যালয়গুলিতে শিক্ষকদের প্রচণ্ড অভাব দেখা যায় । (

ii ) শিক্ষকগণের একটা বড়ো অংশ পশ্চাৎপদ শ্রেণিভুক্ত শিক্ষার্থীদের সম্ভাবনাকে হেয় চোখে দেখে । শিক্ষক এবং প্রশাসকগণের এই ধরনের মনোভাব ক্রমশ পিছিয়ে পড়া সম্প্রদায়ভুক্ত ছাত্রদের এমনকি তাদের সহপাঠীগণের মধ্যেও সঞ্চালিত হয় । SC , ST এবং OBC ছাত্রদের প্রতি শিক্ষকদের এই নেতিবাচক দৃষ্টিভঙ্গি তাদের ( নিম্নশ্রেণিভুক্ত ছাত্র ) আত্মবিশ্বাসের উপরে আঘাত হানে । যার ফলে এই শ্রেণিভুক্ত শিক্ষার্থীদের পারদর্শিতার উপর প্রভাব ফেলে । পাশাপাশি সামাজিক সুসম্পর্ক গড়ে ওঠার অন্তরায় হয় ।

( গ ) SC , ST এবং OBC- দের প্রতি উচ্চশ্রেণিভুক্ত ব্যক্তিদের দৃষ্টিভঙ্গি উচ্চশ্রেণিভুক্ত ব্যক্তিগণ সর্বদাই SC , ST এবং OBC- দের নিম্নদৃষ্টিভঙ্গিতে বিচার করে তারা মনে করে নিম্নশ্রেণিভুক্ত ছাত্রদের মধ্যে কৌতূহল , ধারণা ঠনের ক্ষমতা ও বিশ্লেষণী ক্ষমতা ইত্যাদি কম ।

( ঘ ) সামাজিক অসমতা :- প্রকৃত ঘটনা হল বিভিন্ন সামাজিক শ্রেণির মধ্যে শিক্ষার প্রসারের ক্ষেত্রে অসমতা দেখা যায় । এর প্রধান কারণ হল সামাজিক অসমতা । অর্থনৈতিক এবং সামাজিক মর্যাদার দিক দিয়ে তপশিলি জাতি , উপজাতি এবং অন্যান্য পশ্চাৎপদ জনগণ উচ্চ ও মধ্য শ্রেণিভুক্ত জনগণের থেকে অনেক নীচে অবস্থান করে । এই অবস্থানের তারতম্য শিক্ষার উপর প্রভাব ফেলে । সংক্ষেপে বলা যায় যে , সামাজিক অসমতার কারণে শিক্ষার ক্ষেত্রেও নিম্নশ্রেণিভুক্ত জনগণ পিছিয়ে আছে ।

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নে এবং উন্নয়নে শিক্ষার ভূমিকা

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ( এখানে পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলতে আর্থিক শ্রেণি , জাতি , লিঙ্গ এবং ধর্মীয় সংখ্যালঘু সকলকেই বোঝানো হয়েছে ) ক্ষমতায়ন এবং উন্নয়নে শিক্ষার ভূমিকা নিম্নে উল্লেখ করা হল ।

( ক ) শিক্ষাপ্রতিষ্ঠান সংক্রান্ত

( i ) মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের পাঠক্রমের বহুমুখীকরণ এবং অল্প সময়কালীন বিভিন্ন ধরনের বৃত্তিমুখী শিক্ষার ব্যবস্থা ।

( ii ) কোর্স নির্বাচনে স্বাধীনতা দান ।

( iii ) গ্রামীণ এলাকায় বেশি করে পলিটেকনিক এবং বৃত্তিমুখী কলেজ খোলা ।

( iv ) সর্বজনীন শিক্ষাব্যবস্থাকে আরও নিশ্চিত করা ।

( v ) বয়স্ক শিক্ষা , প্রথা – বহির্ভূত এবং মুক্ত শিক্ষাকে আরও সম্প্রসারিত করা । পাশাপাশি এর গুণগত মান উন্নত করা ।
.( খ ) পিতা – মাতা সংক্রান্ত

( i ) পিতা – মাতাদের শিক্ষার প্রয়োজনীয়তা এবং এ ব্যাপারে তাদের দায়িত্ব ও কর্তব্য এবং বিশেষ সুযোগসুবিধা সম্পর্কে বিশদভাবে আলোচনা করা । প্রয়োজনবোধে তাদের বিশেষ পরামর্শ দিতে হবে ।

( ii ) পুত্র এবং কন্যারা যাতে ন্যূনতম প্রাথমিক শিক্ষা অর্জন করতে পারে সে ব্যাপারে পিতা – মাতারা সচেষ্ট হবেন ।

( iii ) সম্প্রতি যে ‘ Right to Education Act ‘ পার্লামেন্টে গৃহীত হয়েছে সে সম্পর্কে পিতা – মাতাদের অবহিত করতে হবে ।

( iv ) গ্রামীণ বিদ্যালয়গুলির কর্তৃপক্ষদের শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পিতা – মাতাদের সচেতন করতে হবে ।

( গ ) সরকার সংক্রান্ত

( i ) সরকারকে বৃত্তির টাকা এবং বৃত্তির সম্প্রসারণ করতে হবে । পাশাপাশি যারা পারদর্শিতা দেখিয়েছে তাদের বিভিন্নভাবে প্রেরণা দেওয়া প্রয়োজন ।

( ii ) নির্দিষ্ট সময়ে সকলকেই বিনামূল্যে পাঠ্য – পুস্তক বিতরণ করতে হবে ।

( iii ) বিদ্যালয়ের পরিকাঠামোগত উন্নতির প্রয়োজন ।

( iv ) উপযুক্ত সংখ্যক শিক্ষক নিযুক্ত করতে হবে।

( v ) স্বল্প ব্যয়ে হোস্টেলের ব্যবস্থা করা । হোস্টেলের সুযোগসুবিধা বৃদ্ধি করা এবং পুরো সময়ের হোস্টেল সুপারিনটেন্ডেট নিযুক্ত করতে হবে ।

( ঘ ) শিক্ষক ও বিদ্যালয় কর্তৃপক্ষ সংক্রান্ত

( i ) অধ্যক্ষ , শিক্ষক এবং বিদ্যালয়ের অন্যান্য ব্যক্তি যথাযথ মর্যাদার সঙ্গে SC , ST , OBC- দের সঙ্গে প্রয়োজনমতো এবং প্রাসঙ্গিক আলোচনা করবেন ।

( ii ) পশ্চাৎবর্তী এবং পশ্চাৎবর্তী নয় উভয় দলের মধ্যে পারস্পরিক মিথস্ক্রিয়াকে উৎসাহিত করবেন।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page