শ্রেণিশিক্ষণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের দুটি ক্ষেত্র উল্লেখ করুন ।

উত্তর ; শ্রেণিকক্ষ শিক্ষণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিম্ন ক্ষেত্রগুলিতে ব্যবহৃত হয় , যেমন—

(ক) শ্রেণিকক্ষে উভয়মুখী যোগাযোগ অর্থাৎ শিক্ষক এবং শিক্ষার্থী উভয়েই পারস্পরিক মিথস্ক্রিয়া করার সুযোগ পায় ।

(খ) উত্তম শিখনের জন্য কার্যকরী ফিডব্যাক পাওয়া যায় । এই ফিডব্যাকের মাধ্যমে শিক্ষক বুঝতে পারেন শিক্ষার্থীরা তাঁর বক্তব্য সঠিকভাবে বুঝতে পেরেছে কিনা । অন্যথা হলে শিক্ষক পুনরায় সচেষ্ট হবেন এবং প্রয়োজনমতো নতুন পদ্ধতি গ্রহণ করবেন ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page