শিশুদের উপর বৈদ্যুতিন মাধ্যমের কুপ্রভাব সম্পর্কে লিখুন । এই কুপ্রাভাব থেকে মুক্ত করার উপায়গুলি লিখুন

প্রশ্ন : শিশুদের উপর বৈদ্যুতিন মাধ্যমের কুপ্রভাব সম্পর্কে লিখুন । এই কুপ্রাভাব থেকে মুক্ত করার উপায়গুলি লিখুন ।

উত্তর : বর্তমান সময়ের শিশুদের প্রাত্যহিক জীবনের উপর বৈদ্যুতিন মাধ্যম , যেমন—বেতার , দূরদর্শন , ভিডিয়ো গেমস , সেলফোন এবং কম্পিউটার নেটওয়ার্ক ইত্যাদির বিশেষ প্রভাব বিস্তার করছে । এই প্রভাবের যেমন ইতিবাচক দিক আছে তেমনি আছে । নেতিবাচক দিক । সমীক্ষায় দেখা গেছে শিশুদের স্বাস্থ্য , হিংস্রভাব , মেদবহুল শরীর , তামাক এবং মদ্যপান , অস্বাস্থ্যকর যৌনতা ইত্যাদির উপর মারাত্মক প্রভাব বিস্তার করছে । অবশ্য একই সঙ্গে কিছু ইতিবাচক তথ্য পাওয়া গেছে । যা এখানে উল্লেখ করা হল ।

শিশুদের উপর বৈদ্যুতিন মাধ্যমের কুপ্রভাব : বৈদ্যুতিন মাধ্যম শিশুদের স্বাস্থ্যসংক্রান্ত আচরণের উপর স্থায়ী প্রভাব ফেলে , কারণ এই বয়সের অধিকাংশ শিশু বাস্তবজীবনের ( Real Life ) সঙ্গে কাল্পনিক জীবনের ( Fantasy Life ) পার্থক্য করতে পারে না । এ ব্যতীত যত অধিক সময় শিশু বৈদ্যুতিন মাধ্যমের উপর ব্যয় করবে তত কম সময় সে অন্যান্য স্বাস্থ্যকর পরিবারের উপর ) সময় দিতে পারবে । কার্যাবলিতে ( যেমন — খেলাধুলা , স্পোর্টস , সেবামূলক কর্মসূচি , সাংস্কৃতিক বিষয়সমূহ এবং সংক্রান্ত নিম্নলিখিত তথ্যগুলি পাওয়া গেছে ।

মাধ্যম এবং আচরণগত সমস্যা : বিভিন্ন সমীক্ষা থেকে মাধ্যম এবং আচরণগত সমস্যা সংক্রান্ত নিম্নলিখিত তথ্যগুলি পাওয়া গেছে ।

( i ) শিশুরা TV- তে যত বেশি আক্রমণাত্মক আচরণ পর্যবেক্ষণ করবে তত বেশি তার আচরণে আক্রমণাত্মক মানসিকতা ফুটে উঠবে ।

( ii ) TV- তে হিংস্র আচরণ পর্যবেক্ষণের সঙ্গে ব্যক্তিজীবনের হিংস্র আচরণের ধনাত্মক ঋণাত্মক সম্পর্ক পাওয়া গেছে পাশাপাশি অন্যান্যদের সঙ্গে সহযোগিতামূলক আচরণের ঋণাত্মক সম্পর্ক দেখা গেছে ।

( iii ) ভারতবর্ষের একটি সমীক্ষায় ( Roy Malhi , 2006 ) দেখা গেছে যেসব বালকেরা অধিকাংশ সময় TV- তে হিংসাত্মক আচরণ পর্যবেক্ষণ করছে তারা পরীক্ষায় খারাপ ফল করেছে এবং অন্যান্যদের সঙ্গে সুসম্পর্ক গঠনে সমস্যা দেখা যাচ্ছে ।

বৈদ্যুতিন মাধ্যম ( দূরদর্শন পর্যবেক্ষণ ) এবং সামাজিক একাকিত্ব : Bickham ( 2006 ) দূরদর্শন পর্যবেক্ষণের সময় বিষয়বস্তু এবং সহপাঠীদের মধ্যে সমন্বয়ের উপর সমীক্ষা করেছেন এবং দেখেছেন যে , শিশুরা যত দীর্ঘ সময় TV দেখেছে তত কম সময় সহপাঠীদের সঙ্গে মেলামেশা করেছে অর্থাৎ TV দেখা এবং সহপাঠীদের সঙ্গ পাওয়া ও সঙ্গ দেওয়ার মধ্যে ঋণাত্মক সম্পর্ক আছে , এর ফলে সামাজিক একাকিত্ব , দুশ্চিন্তা , অসামাজিক ও আক্রমণাত্মক আচরণ বৃদ্ধি পেয়েছে ।

বৈদ্যুতিন মাধ্যম এবং খাদ্য বৈকল্য ( Eating disorder ) : Van den Berg ( 2007 ) এবং Field ( 1999 ) বলেন দূরদর্শনে বিভিন্ন বাণিজ্যিক সংস্থা রোগা হওয়ার জন্য বিজ্ঞাপন দেয় যার ফলে বালক – বালিকারা বিশেষ করে প্রাক্ – বয়ঃসন্ধিক্ষণের বালিকারা খাওয়া কমিয়ে দেয় ফলে তারা সহজেই রোগাক্রান্ত হয় এবং ক্রমশ খাদ্যে অনীহা দেখা দেয় ।

বৈদ্যুতিন মাধ্যম এবং ধূমপান : বৈদ্যুতিন মাধ্যম পর্যবেক্ষণের দ্বারা ধূমপানের সঙ্গে বালক – বালিকাদের ( বিশেষ করে বয়ঃসন্ধিক্ষণ বলে ) ইতিবাচক সম্পর্ক দেখা গেছে ।

বৈদ্যুতিন মাধ্যম এবং মদ্যপান : Grube , Walters ( 2005 ) প্রমুখ গবেষকের মতে দূরদর্শনের প্রোগ্রামে মদ খাওয়ার চিত্র দেখানোর সঙ্গে বালক ও বালিকাদের মদ্যপানের ধনাত্মক সম্পর্ক আছে ।

বৈদ্যুতিন মাধ্যম এবং অস্বাস্থ্যকরদের যৌনতার ঝুঁকি : TV ইত্যাদিতে যৌনক্রিয়া পর্যবেক্ষণের ফলে বয়ঃসন্ধিক্ষণের বালক – বালিকাদের মধ্যে যৌনক্রিয়া করার ঝুঁকি দেখা

কুপ্রাভাব থেকে মুক্ত করার উপায়

উপরে উল্লিখিত বিভিন্ন সমীক্ষায় প্রাপ্ত ফল থেকে আমরা অনুধাবন করতে পারি যে , চলচ্চিত্র , দূরদর্শন ইত্যাদি বৈদ্যুতিন মাধ্যম শিশুদের স্বাস্থ্যের উপর ( যেমন — মেদের আধিক্য , ধূমপান , অ্যালকোহল গ্রহণ ইত্যাদি ) ক্ষতিকর প্রভাব ফেলে তেমনি অবাঞ্ছিত আচরণ যেমন আক্রমণধর্মিতা , হিংস্রতা , অস্বাস্থ্যকর যৌনতা এবং শিক্ষায় পারদর্শিতা হ্রাস ইত্যাদি বৃদ্ধি পায় । সেই কারণে ব্যাপক প্রচার এবং আইনগত ব্যবস্থার মাধ্যমে এগুলিকে প্রতিরোধের ব্যবস্থা করা প্রয়োজন । পাশাপাশি দূরদর্শনের কর্তৃস্থানীয় ব্যক্তিদের এই বিষয়ে যথেষ্ট সচেতন হতে হবে । চলচ্চিত্র , দূরদর্শন ইত্যাদি অত্যন্ত শক্তিশালী বৈদ্যুতিন মাধ্যম । এর উদ্দেশ্য কেবলমাত্র বাণিজ্যিক উৎপাদনের প্রচার নয় বরং সমাজ গঠন এবং মানবসম্পদ গঠনও বটে । সংস্থার কর্তৃপক্ষকে এই বিষয়কে সামনে রেখে এগিয়ে যেতে হবে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page