উত্তর : শিখন অক্ষমতা সম্পর্কে বিভিন্ন শিক্ষাবিদ ও মনোবিদগণ বিভিন্ন ধারণা পোষণ করেন । কোনো কোনো শিক্ষাবিদ ও মনোবিদদের মতে , শিখন অক্ষমতা বলতে বোঝায় শিখনের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের সংবেদনমূলক , প্রত্যক্ষমূলক এবং জ্ঞানমূলক বৈশিষ্ট্যের অভাব । আবার অনেকে বলেন , শিক্ষার্থীর সামর্থ্যের ভিত্তিতে প্রত্যাশিত শিক্ষাগত মাত্রার সঙ্গে শিখন পারদর্শিতার পার্থক্যই হল শিখন অক্ষমতা ।