প্রশ্ন : শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দিন ।
উত্তর : শিখনের জন্য উপযুক্ত পরিকল্পনা এবং নকশা একান্তভাবে প্রয়োজন । শ্রেণিকক্ষে শিক্ষক / শিক্ষিকার সাফল্য অনেকাংশেই নির্ভর করে তাঁর পরিকল্পনার উপর । শিক্ষক শ্রেণিতে শিক্ষা পরিকল্পনা ও নকশা তৈরি করা শিক্ষকের একান্ত কর্তব্য । পাঠদানের পূর্বে পাঠপরিকল্পনা না করলে কখনোই সফল হতে পারেন না । এইজন্যই বলা হয় শিক্ষা পরিকল্পনা ও নকশা তৈরি করা শিক্ষকের একান্ত কর্তব্য ।
শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ : শিক্ষা পরিচালনার পরিকল্পনা করতে গিয়ে শিক্ষক যে যে বিষয়ের প্রতি নজর দেবেন তা হল
( i ) পাঠক্রমের বাৎসরিক পরিকল্পনা ।
( ii ) পাঠ্য বিষয়াংশ বা একক-সংক্রান্ত পরিকল্পনা
( iii ) একক পাঠ পরিকল্পনা
( iv ) শিক্ষার্জিত উদ্দেশ্য নির্ণয়
( v ) পাঠ সহায়ক উপাদান
( vi ) শিক্ষণ কৌশল নির্ণয়
পাঠক্রমের বাৎসরিক পরিকল্পনা : আমাদের দেশে বিদ্যালয় স্তরে পাঠক্রম নির্ধারণের ক্ষেত্রে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক রাজ্য শিক্ষামন্ত্রক , রাজ্য শিক্ষাধিকারক , বিভিন্ন শিক্ষা পর্ষদ প্রভৃতির মতো সংস্থা সক্রিয় ভূমিকা গ্রহণ করে থাকে । আমাদের রাজ্যে প্রাথমিক স্তরে প্রাথমিক শিক্ষা পর্ষদ পাঠক্রম নির্ধারণ করে থাকে ।
বিদ্যালয়ে শিক্ষক শ্রেণি অনুযায়ী তাঁর নিজস্ব অভিজ্ঞতা এবং চিন্তাধারাকে কাজে লাগিয়ে বাৎসরিক পাঠপরিকল্পনা করে থাকেন । পাঠক্রম পরিকল্পনা প্রসঙ্গে আলোচনা করার সময় আমাদের মনে রাখতে হবে পাঠক্রম পরিকল্পনা এবং পাঠক্রম নির্ধারণ একই ধরনের প্রক্রিয়া নয় । পাঠক্রম নির্ধারণের ক্ষেত্রে তাত্ত্বিক দিকের উপর গুরুত্ব আরোপ করা হয় । অন্যদিকে পাঠক্রম পরিকল্পনার ব্যাবহারিক দিকের উপর বেশি গুরুত্ব দেওয়া হয় ।
বার্ষিক পাঠ পরিকল্পনার সময় অন্ততপক্ষে পাঁচটি পর্যায়ের মধ্য দিয়ে অগ্রসর হতে হয় । এগুলি হল—
( i ) বিভিন্ন শ্রেণিতে পাঠদানের বিস্তৃত উদ্দেশ্য বা লক্ষ্য নিদর্শন ।
( ii ) যথাযথ শিক্ষামূলক অভিজ্ঞতা পরিকল্পনা ।
( iii ) বিভিন্ন ধরনের শিক্ষামূলক অভিজ্ঞতা দানের জন্য বিষয়বস্তু নির্বাচন ।
( iv ) শ্রেণিকক্ষে পাঠদানের উপযোগী বিষয়বস্তুর বিন্যাসকরণ ।
( v ) শিক্ষামূলক অভিজ্ঞতা , বিষয়বস্তুর বিন্যাসের সামগ্রিক মূল্যায়ন ।