শিক্ষায় পরিবর্তনের কারণগুলি লিখুন । কীভাবে পরিবর্তনকে বাস্তবায়িত করবেন ? অথবা , শিক্ষায় পরিবর্তনের কমিউনিটির সহযোগিতা কীভাবে গ্রহণ করবেন তা লিখুন ।

শিক্ষায় পরিবর্তনের কারণগুলি লিখুন । কীভাবে পরিবর্তনকে বাস্তবায়িত করবেন ? অথবা , শিক্ষায় পরিবর্তনের কমিউনিটির সহযোগিতা কীভাবে গ্রহণ করবেন তা লিখুন ।

উত্তর : শিক্ষায় পরিবর্তন হল শিক্ষার উন্নয়নে প্রচলিত শিক্ষা ব্যবস্থার মধ্যে নতুনত্ব আনা বা পুনর্গঠন করা । বিগত 50 বছর ধরে আমাদের দেশে যে ধরনের শিক্ষা ব্যবস্থা প্রচলিত আছে বর্তমানে তার ব্যাপক পরিবর্তনের প্রয়োজন । এর কারণগুলি হল—

(ক) বর্তমান সমাজের অধিকাংশ ব্যক্তিই বুঝতে পারছেন যে বিজ্ঞান এবং প্রযুক্তি উন্নয়নের ফলে ব্যক্তি ও সমাজ জীবনে যে পরিবর্তন ঘটেছে তাকে যদি আমরা সঠিকভাবে ব্যবহার করতে পারি তাহলে আমাদের জীবনযাত্রার মান উন্নত হবে ।

(খ) কর্মক্ষেত্রে বিভিন্ন দক্ষতাসম্পন্ন ব্যক্তির বিশেষ প্রয়োজন । যেমন — উদ্যোগী , বিজ্ঞান এবং প্রযুক্তি প্রয়োগে দক্ষ , সহযোগী মানসিকতার অধিকারী , যোগাযোগ এবং সমস্যাসমাধানে দক্ষ , জীবনব্যাপী শিক্ষায় আগ্রহী এবং বৈচিত্র্যপূর্ণ মানসিকতা সম্পন্ন ।

(গ) বর্তমান সমাজের অনেক পরিবার আছে যাদের মধ্যে শৃঙ্খলার অভাব দেখা যায় । যোগাযোগ কম , ড্রাগ এবং অন্যান্য নিষিদ্ধ দ্রব্য গ্রহণে আসক্ত , নাগরিতার সচেতনতার অভাব , অন্যান্যদের সঙ্গে সম্পর্কের অভাব এবং আত্মপ্রকাশ এবং নিজেকে সফল করে তোলার অনেক বাধা ইত্যাদি ।
বাস্তবায়ন করার উপায়গুলি হল—

(1) শিশুদের যত্ন এবং তাদের ভবিষ্যতের চিন্তা করা : আমারা শিশুদের যত্ন এবং সর্বদা তাদের মঙ্গল কামনা করি , এই কারণেই কমিউনিটির সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ কাজটি হল শিশুদের পরিচর্যা এবং তাদের বিকাশে সহযোগিতা করা ।

(2) শিশুকে সামগ্রিকভাবে দেখা : শিক্ষা পরিবর্তনে অংশগ্রহণকারীদের শিক্ষা ব্যবস্থাকে সমাগ্রিকভাবে দেখা প্রয়োজন , যার ফলে তারা বুঝতে পারে শিক্ষাব্যবস্থার বিভিন্ন অংশগুলি পরস্পর সম্পর্কিত এবং শিক্ষারূপ উপব্যবস্থাটি মূল ব্যবস্থাকে কার্যকরী করে তুলতে সাহায্য করে ( অর্থাৎ কমিউনিটির স্বার্থ রক্ষা করে ) ।

(3) অন্তর্ভুক্তিতা : শিক্ষার সঙ্গে যারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পর্কিত তাদের সকলকেই শিক্ষা পরিবর্তনে সামিল হতে হবে এবং নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে ।

(4) সহায়ককারীদের দায়িত্ব নিতে হবে এবং দায়িত্বপালনে তাদের সক্রিয় হতে হবে : শিক্ষা পরিবর্তনে সহায়কারীদের গতানুগতিকভাবে অংশগ্রহণ করাই যথেষ্ট নয় , সকলকেই স্বেচ্ছায় দায়িত্ব নিতে হবে এবং দায়িত্ব পালনে তাদের সক্রিয় হতে হবে ।

(5) শিক্ষা পরিবর্তনের সহায়তাকারীদের বৈশিষ্ট্য : শিক্ষা পরিবর্তনে যারা সহায়ক হিসেবে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন তাদের কিছু বৈশিষ্ট্য থাকা প্রয়োজন যেমন , সমস্ত অংশগ্রহণকারী তাদের নিরপেক্ষ বলে মনে করবে , শিক্ষায় কীভাবে ধারাবাহিক পরিবর্তন আনা যায় সেই সম্পর্কে তাদের জ্ঞান , দক্ষতা এবং অভিজ্ঞতা থাকবে ।

(6) শিক্ষাপরিবর্তনে সহায়ককারীদের দায়বদ্ধতা : শিক্ষা পরিবর্তনে যারা সহায়ককারী হিসেবে যুক্ত থাকবেন তাদের সকলেরই পরিবর্তন প্রক্রিয়ার প্রতি বিশেষভাবে দায়বদ্ধ থাকা প্রয়োজন । কারণ অনেক ক্ষেত্রে তাদের প্রবল বিরোধিতার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকে ।

(7) পারস্পরিক শ্রদ্ধা ও বিশ্বাস : শিক্ষা – পরিবর্তনে যারা সহযোগিতা করবেন তাদের পরস্পর পরস্পরকে শ্রদ্ধা ও বিশ্বাস করতে হবে এবং প্রত্যেকের ভূমিকাকে গুরুত্ব দেওয়া প্রয়োজন ।

(8) সহযোগিতামূলক অংশগ্রহণ : শিক্ষা পরিবর্তনে সহযোগীগণ পারস্পরিক সহযোগিতা মূলক মানসিকতা নিয়ে নিজ নিজ দায়িত্ব পালন করবেন । প্রয়োজনমতো জ্ঞান , দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন এবং বিনিময় করবেন । কোনোভাবেই যেন প্রতিযোগিতামূলক মানসিকতা তৈরি না হয় ।

(9) প্রস্তুতি : শিক্ষা পরিবর্তনে সহায়ককারীগণ পরিবর্তনের প্রয়োজনীয়তা সম্পর্কে নিশ্চিত হবেন এবং কত দ্রুত পরিবর্তন কার্যকরী করা যায় সে বিষয়ে তৎপর হবেন ।

(10) সময় দান : শিক্ষা পরিবর্তনের জন্য সময় প্রয়োজন , সবকিছুই দ্রুত করা সম্ভব নয় । শিক্ষার পরিবর্তনের ন্যায় জটিল কাজকে বাস্তবায়িত করতে হলে প্রয়োজনমতো সময় দিতে হবে যাতে শিক্ষক এবং শিক্ষার্থীরা পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page