লিঙ্গ বৈষম্যের মধ্যে ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে শিক্ষক – ছাত্র মিথস্ক্রিয়ার গুরুত্ব লিখুন

প্রশ্ন : লিঙ্গ বৈষম্যের মধ্যে ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে শিক্ষক – ছাত্র মিথস্ক্রিয়ার গুরুত্ব লিখুন ।

উত্তর : সাধারণভাবে মনে করা হয় শ্রেণিকক্ষে শিক্ষক – শিক্ষার্থী মিথস্ক্রিয়ার উপর জেন্ডারের ভূমিকা বিশেষ তাৎপর্যপূর্ণ । অন্যভাবে বলা যায় শিক্ষক এবং শিক্ষার্থীদের জেন্ডার শ্রেণিকক্ষে মিথস্ক্রিয়ার উপর পরিমাণগত এবং গুণগতভাবে প্রভাব বিস্তার করে ।

1960 খ্রিস্টাব্দ থেকে 1990 খ্রিস্টাব্দ পর্যন্ত যেসব গবেষণা প্রকাশিত হয়েছে তার মধ্যে অধিকাংশ ক্ষেত্রেই শ্রেণিকক্ষে বালক এবং বালিকাদের উপর শিক্ষকের আচরণে পার্থক্য দেখা গেছে (Sadker & Sadker 1992 , Tannen 1991) । প্রকৃতপক্ষে বিদ্যালয় এবং কলেজের শিক্ষকগণ পুরুষ ছাত্রদের নিকট অপেক্ষাকৃত কঠিন এবং বিশ্লেষণাত্মক , প্রশ্ন জিজ্ঞাসা করেন (Sadker & Sadker 1992) । Thorne (1979) বলেন শিক্ষক এবং শিক্ষিকা উভয়েই পুরুষ শিক্ষার্থীদের বারংবার প্রশ্ন করে শ্রেণিকক্ষে প্রাধান্য বিস্তারে উৎসাহিত করেন । পুরুষ এবং মহিলা উভয় জেন্ডারের শিক্ষকগণ পুরুষ শিক্ষার্থীদের সঙ্গে অধিক সংখ্যায় মিথস্ক্রিয়া করেন ।

Kelly (1988) সবশেষে মন্তব্য করেন যে শিক্ষক বেশিরভাগ ক্ষেত্রেই বালক শিক্ষার্থীদের সঙ্গে মিথস্ক্রিয়া করে । শিক্ষক বালিকাদের থেকে বালক শিক্ষার্থীদের অধিক প্রশ্ন করেন । অর্থাৎ Kelly- র মতে , সঠিকভাবে শিক্ষক বা শিক্ষিকা বালক শিক্ষার্থীদের প্রতি অধিক মনোযোগ দেন । Dale এবং Spencer (1980) মন্তব্য করেন যে তার শ্রেণিকক্ষে পাঠদানের ক্ষেত্রে 58 % বালকদের সঙ্গে প্রতিক্রিয়া করেছেন অন্যদিকে বালিকাদের সঙ্গে প্রতিক্রিয়া করেছেন অন্যদিকে বালিকাদের সঙ্গে প্রতিক্রিয়া ঘটেছে সর্বোচ্চ 48 % গড়ে 38 % ।

শিক্ষকের জেন্ডার শ্রেণিকক্ষ পরিবেশের উপর প্রভাব বিস্তার করে । এই ক্ষেত্রে বিভিন্ন উৎস থেকে সংগৃহীত তথ্য থেকে দেখা যায় যে বিভিন্ন জেন্ডারের শিক্ষকগণ ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যসম্পন্ন হয়ে শ্রেণিকক্ষ পরিচালন করেন । উদাহরণস্বরূপ বলা যায় পুরুষ শিক্ষকগণ দ্রুত পাঠদান করেন , অধিক সময় কথা বলেন , দ্রুত পাঠের বিষয় পরিবর্তন করেন । অপরদিকে শিক্ষিকাগণ উৎকর্ষতার সঙ্গে যোগাযোগ রক্ষা করেন , অধিক ধৈর্যশীল এবং গণতন্ত্রসম্মত আচরণ করেন (Chavez 2000) ।

শিক্ষক বা শিক্ষার্থীদের সঙ্গে মিথস্ক্রিয়ার ব্যাপারে পার্থক্য দেখা যায় । সাম্প্রতিককালের Francies (2004) -এর সমীক্ষায় দেখা গেছে যে বালিকাদের তুলনায় বালকরা শ্রেণিতে অধিক মিথস্ক্রিয়া করে ।

Chavez (2000) পর্যবেক্ষণ করেছেন যে বালিকাদের তুলনায় বালকেরা শ্রেণিকক্ষে অধিক হাস্যরসের কারণ হয়েছে । বালিকারা বেশিরভাগ শিক্ষক বা শিক্ষিকাদের সন্তুষ্টি আনয়নে সচেষ্ট থাকে । তবে সামগ্রিকভাবে । ছাত্রীরা শিক্ষক বা শিক্ষার্থীদের সঙ্গে অপেক্ষাকৃত অধিক ঘনিষ্ঠ হয় । তবে কোনো কোনো ক্ষেত্রে ব্যতিক্রমও দেখা গেছে । শ্রেণিকক্ষ কথোপকথনে বালিকারা অগ্রণী ভূমিকা গ্রহণ করেছে । কোনো কোনো বালিকা শ্রেণিকক্ষ মিথস্ক্রিয়াকে সচল রাখার চেষ্টা করেছে । এ ব্যতীত কোনো কোনো ক্ষেত্রে শ্রেণিকক্ষ মিথস্ক্রিয়াতে জেন্ডারের প্রভাব দেখা যায়নি ।

সবশেষে বলা যায় যে শিক্ষক বা শিক্ষিকাদের সঙ্গে মিথস্ক্রিয়া করলে বালক এবং বালিকারা যেন সমভাবে অংশগ্রহণ করে । এক্ষেত্রে শিক্ষক এবং শিক্ষিকাগণ প্রয়োজনীয় ভূমিকা গ্রহণ করবেন , শ্রেণিকক্ষ বিন্যাসে তারা এমন ব্যবস্থা অবলম্বন করবেন যাতে বালিকা এবং বালক উভয়েই শিক্ষক ও শিক্ষিকাদের সঙ্গে মিথস্ক্রিয়া করতে সমভাবে আগ্রহ প্রকাশ করে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page