প্রশ্ন : লিঙ্গ বৈষম্যের মধ্যে ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে শিক্ষক – ছাত্র মিথস্ক্রিয়ার গুরুত্ব লিখুন ।
উত্তর : সাধারণভাবে মনে করা হয় শ্রেণিকক্ষে শিক্ষক – শিক্ষার্থী মিথস্ক্রিয়ার উপর জেন্ডারের ভূমিকা বিশেষ তাৎপর্যপূর্ণ । অন্যভাবে বলা যায় শিক্ষক এবং শিক্ষার্থীদের জেন্ডার শ্রেণিকক্ষে মিথস্ক্রিয়ার উপর পরিমাণগত এবং গুণগতভাবে প্রভাব বিস্তার করে ।
1960 খ্রিস্টাব্দ থেকে 1990 খ্রিস্টাব্দ পর্যন্ত যেসব গবেষণা প্রকাশিত হয়েছে তার মধ্যে অধিকাংশ ক্ষেত্রেই শ্রেণিকক্ষে বালক এবং বালিকাদের উপর শিক্ষকের আচরণে পার্থক্য দেখা গেছে (Sadker & Sadker 1992 , Tannen 1991) । প্রকৃতপক্ষে বিদ্যালয় এবং কলেজের শিক্ষকগণ পুরুষ ছাত্রদের নিকট অপেক্ষাকৃত কঠিন এবং বিশ্লেষণাত্মক , প্রশ্ন জিজ্ঞাসা করেন (Sadker & Sadker 1992) । Thorne (1979) বলেন শিক্ষক এবং শিক্ষিকা উভয়েই পুরুষ শিক্ষার্থীদের বারংবার প্রশ্ন করে শ্রেণিকক্ষে প্রাধান্য বিস্তারে উৎসাহিত করেন । পুরুষ এবং মহিলা উভয় জেন্ডারের শিক্ষকগণ পুরুষ শিক্ষার্থীদের সঙ্গে অধিক সংখ্যায় মিথস্ক্রিয়া করেন ।
Kelly (1988) সবশেষে মন্তব্য করেন যে শিক্ষক বেশিরভাগ ক্ষেত্রেই বালক শিক্ষার্থীদের সঙ্গে মিথস্ক্রিয়া করে । শিক্ষক বালিকাদের থেকে বালক শিক্ষার্থীদের অধিক প্রশ্ন করেন । অর্থাৎ Kelly- র মতে , সঠিকভাবে শিক্ষক বা শিক্ষিকা বালক শিক্ষার্থীদের প্রতি অধিক মনোযোগ দেন । Dale এবং Spencer (1980) মন্তব্য করেন যে তার শ্রেণিকক্ষে পাঠদানের ক্ষেত্রে 58 % বালকদের সঙ্গে প্রতিক্রিয়া করেছেন অন্যদিকে বালিকাদের সঙ্গে প্রতিক্রিয়া করেছেন অন্যদিকে বালিকাদের সঙ্গে প্রতিক্রিয়া ঘটেছে সর্বোচ্চ 48 % গড়ে 38 % ।
শিক্ষকের জেন্ডার শ্রেণিকক্ষ পরিবেশের উপর প্রভাব বিস্তার করে । এই ক্ষেত্রে বিভিন্ন উৎস থেকে সংগৃহীত তথ্য থেকে দেখা যায় যে বিভিন্ন জেন্ডারের শিক্ষকগণ ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যসম্পন্ন হয়ে শ্রেণিকক্ষ পরিচালন করেন । উদাহরণস্বরূপ বলা যায় পুরুষ শিক্ষকগণ দ্রুত পাঠদান করেন , অধিক সময় কথা বলেন , দ্রুত পাঠের বিষয় পরিবর্তন করেন । অপরদিকে শিক্ষিকাগণ উৎকর্ষতার সঙ্গে যোগাযোগ রক্ষা করেন , অধিক ধৈর্যশীল এবং গণতন্ত্রসম্মত আচরণ করেন (Chavez 2000) ।
শিক্ষক বা শিক্ষার্থীদের সঙ্গে মিথস্ক্রিয়ার ব্যাপারে পার্থক্য দেখা যায় । সাম্প্রতিককালের Francies (2004) -এর সমীক্ষায় দেখা গেছে যে বালিকাদের তুলনায় বালকরা শ্রেণিতে অধিক মিথস্ক্রিয়া করে ।
Chavez (2000) পর্যবেক্ষণ করেছেন যে বালিকাদের তুলনায় বালকেরা শ্রেণিকক্ষে অধিক হাস্যরসের কারণ হয়েছে । বালিকারা বেশিরভাগ শিক্ষক বা শিক্ষিকাদের সন্তুষ্টি আনয়নে সচেষ্ট থাকে । তবে সামগ্রিকভাবে । ছাত্রীরা শিক্ষক বা শিক্ষার্থীদের সঙ্গে অপেক্ষাকৃত অধিক ঘনিষ্ঠ হয় । তবে কোনো কোনো ক্ষেত্রে ব্যতিক্রমও দেখা গেছে । শ্রেণিকক্ষ কথোপকথনে বালিকারা অগ্রণী ভূমিকা গ্রহণ করেছে । কোনো কোনো বালিকা শ্রেণিকক্ষ মিথস্ক্রিয়াকে সচল রাখার চেষ্টা করেছে । এ ব্যতীত কোনো কোনো ক্ষেত্রে শ্রেণিকক্ষ মিথস্ক্রিয়াতে জেন্ডারের প্রভাব দেখা যায়নি ।
সবশেষে বলা যায় যে শিক্ষক বা শিক্ষিকাদের সঙ্গে মিথস্ক্রিয়া করলে বালক এবং বালিকারা যেন সমভাবে অংশগ্রহণ করে । এক্ষেত্রে শিক্ষক এবং শিক্ষিকাগণ প্রয়োজনীয় ভূমিকা গ্রহণ করবেন , শ্রেণিকক্ষ বিন্যাসে তারা এমন ব্যবস্থা অবলম্বন করবেন যাতে বালিকা এবং বালক উভয়েই শিক্ষক ও শিক্ষিকাদের সঙ্গে মিথস্ক্রিয়া করতে সমভাবে আগ্রহ প্রকাশ করে ।