লিঙ্গ বৈষম্যের ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে সহপাঠীদের মধ্যে মিথস্ক্রিয়ার কী ভূমিকা লিখুন

প্রশ্ন : লিঙ্গ বৈষম্যের ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে সহপাঠীদের মধ্যে মিথস্ক্রিয়ার কী ভূমিকা লিখুন ।

উত্তর : উন্নত দেশ এবং উন্নয়নশীল দেশে সহপাঠীদের অবস্থান সমাজবিজ্ঞানী , শিক্ষাবিদ নীতি প্রণয়ন নিকট বর্তমানে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে । সহপাঠীদের অবস্থান দলের প্রতিটি সদস্যদের পারদর্শিতার উপর যে প্রভাব বিস্তার করে সে সম্পর্কে বহু সমীক্ষা ইতিমধ্যে করা হয়েছে । সহপাঠীদের জেন্ডার (লিঙ্গ) শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন কারণে প্রাসঙ্গিক হয়ে দেখা দিয়েছে । যদি শ্রেণিকক্ষে বালকেরা বালিকাদের থেকে অধিক বিশৃঙ্খল হয় সেক্ষেত্রে বালিকাদের সংখ্যা শ্রেণিকক্ষে যদি অধিক হয় তাহলে শ্রেণিকক্ষের আচরণ এবং আবহাওয়া অনুকূল হওয়ার সম্ভাবনা অধিক । এ ব্যতীত বালকদের আক্রমণাত্মক আচরণ শ্রেণিকক্ষের আচরণ এবং আবহাওয়ার মধ্যে নেতিবাচক প্রভাব দেখা যায় । বস্তুতপক্ষে Chile (চিলি)-র একটি সমীক্ষার তথ্যে দেখা গেছে যে বালকেরা বালিকাদের তুলনায় অধিক আক্রমণাত্মক আচরণ করেছে । এ ব্যতীত বালকদের উপস্থিতি বালিকাদের আত্মবিশ্বাসের উপর প্রভাব বিস্তার করে এবং বিশেষ বিশেষ বিষয়ের (যেমন গণিত এবং বিজ্ঞান) উপর নেতিবাচক প্রভাব ফেলে এবং ছাত্রীদের নিজ সম্পর্কে প্রত্যাশার ( Self Expectation ) উপর প্রভাব বিস্তার করে । অনেক ক্ষেত্রে প্রমাণ পাওয়া গেছে যে জ্ঞানমূলক শিখনের স্টাইলের ক্ষেত্রে জেন্ডার (লিঙ্গ) পার্থক্য প্রভাব বিস্তার করে ।

বিভিন্ন শিক্ষাবিদ (যেমন—Monaski , 2000 ; Hoxby , 2000 ; McEwan , 2001 : Vigdor and Nechyba , 2004) তাদের সমীক্ষায় লিঙ্গ পার্থক্যের কারণে (সংখ্যায় বেশি বা কম) সহপাঠীদের মিথস্ক্রিয়ায় যেসব প্রভাব দেখা গেছে তার মধ্যে উল্লেখযোগ্য হল—

• মিথস্ক্রিয়ার উপর নেতিবাচক প্রভাব ।

• শ্রেণিকক্ষের আচরণ এবং আবহাওয়া ব্যাহত হয় ।

• বালকদের আক্রমণাত্মক আচরণ , বালিকাদের আত্মপ্রকাশ এবং আত্মবিশ্বাস বাধাপ্রাপ্ত হয় ।

• বিশেষ বিশেষ শিক্ষাসংক্রান্ত বিষয়ে (গণিত , বিজ্ঞান) বালিকাদের খারাপ ফল ।

• বিদ্যালয় লিঙ্গভিত্তিক হবে না কো – এডুকেশন হবে এসম্পর্কে সরকারি নীতিগ্রহণে বিতর্ক দেখা যায় ।

• যেসব বিদ্যালয়ে বালিকাদের সংখ্যা অধিক সেইসব বিদ্যালয়ে বিশৃঙ্খলা কম এবং পারদর্শিতার ক্ষেত্রে শিক্ষার্থীদের নিকট শিক্ষকদের প্রত্যাশা বৃদ্ধি পায় এবং শিক্ষাবর্ষে পাঠক্রম সম্পূর্ণ করা সম্ভব হয় ।

• অনেকক্ষেত্রে দেখা গেছে জ্ঞানমূলক শিখনের স্টাইলের ক্ষেত্রে লিঙ্গ পার্থক্যের কারণে প্রভাব বিস্তার করে ।

এ সব ব্যতীত উপরোক্ত সমীক্ষাগুলিতে আরও যেসব তথ্য পাওয়া গেছে তাহল—

(ক) শিক্ষার্থীরা কেবলমাত্র তাদের শিক্ষকদের নিকট থেকে জ্ঞানার্জন করে না । সহপাঠীরাও জ্ঞানার্জনে সাহায্য করে । শিক্ষণের বক্তব্য সহপাঠীরা তাদের মধ্যে আলোচনা করে এবং অনেক কিছু শেখে । এ ছাড়া সহপাঠীরা নিজেদের মধ্যে তাদের অর্জিত জ্ঞান সম্পর্কে আলোচনা করে এবং জ্ঞান বিনিময় করে ।

(খ) সহপাঠীরা শ্রেণিকক্ষ আবহাওয়া এবং শ্রেণিতে বিশৃঙ্খলা শিখন প্রক্রিয়ার উপর প্রভাব বিস্তার করে (Lavy and Schlosser , 2007) |

(গ) সহপাঠীদের প্রভাবে শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং শিক্ষকদের শ্রেণি প্রত্যাশার পরিবর্তন ঘটে (Cunningham & Andrews , 1986) ।

উপরোক্ত আলোচনা এবং সমীক্ষা থেকে প্রাপ্ত ফলের ভিত্তিতে শ্রেণিকক্ষে সহপাঠীদের লিঙ্গ পার্থক্যে ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে করণীয়গুলি হল—

(1) শ্রেণিতে ছাত্রী এবং ছাত্রসংখ্যা সমান বা ছাত্রীদের সংখ্যা বেশি হওয়া প্রয়োজন ।

(2) শিক্ষক ছাত্র ও ছাত্রীর প্রতি একই আচরণ করবেন । কোনোরকম পক্ষপাতিত্ব করা সঠিক নয় যা আমাদের দেশে অধিকাংশ ক্ষেত্রে চোখে পড়ে ।

(3) বিভিন্ন পাঠক্রমিক এবং সহপাঠক্রমিক কার্যাবলিতে ছাত্র এবং ছাত্রীদের সমানভাবে অংশগ্রহণের সুযোগ থাকে । জেন্ডার স্টিরিয়োটাইপ দূর করা প্রয়োজন ।

(4) শিক্ষার্থীদের নিকট থেকে প্রত্যাশার ক্ষেত্রে শিক্ষক কোনোভাবে তাদের জেন্ডার দ্বারা প্রভাবিত হবেন না ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page