লিঙ্গ বৈষম্যের ভারসাম্য বজায় রাখার জন্য হংস মেহেতা কমিটি প্রাথমিক স্তরের কী ধরনের পাঠ্যপুস্তকের কথা বলেছেন ?

উত্তর : পাঠ্যবই , ভাষা এবং ছবিসকল যেন লিঙ্গ বৈষম্যের ভারসাম্য বজায় রাখে । এর জন্য করণীয়গুলি হল—

• পাঠ্যবিষয়গুলির গল্প এবং অনুশীলনগুলি বালক এবং বালিকাদের প্রতি সমভাবে নজর রাখে এবং তাদের জীবনের অভিজ্ঞতাগুলি যেন প্রতিফলিত হয় ।

• বালক ও বালিকাদের সমভাবে যেন অনুশীলনের প্রশ্নগুলি দেওয়া হয় ।

• সিদ্ধান্ত গ্রহণের ভূমিকা গ্রহণে , দায়িত্ব এবং কার্যাবলির ক্ষেত্রে বালক ও বালিকাদের একইভাবে ক্ষমতায়ন করা হবে।

• পাঠপুস্তকে যেসব ছবি ব্যবহার করা হবে যেখানে বালক এবং বালিকার ছবি সংখ্যায় সমান হবে । কারো অধিক বা কম হবে না ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page