প্রোগ্রামভিত্তিক শিখন || সরল রৈখিক প্রোগ্রাম || PSI- এর বৈশিষ্ট্য || দলগত শিখন || প্রোজেক্ট বা প্রকল্প || আলোচনা পদ্ধতি || Peer – learning বা সঙ্গী শিখন || শিক্ষণ || ভূমিকায়ন ( Roll play )

42) : প্রোগ্রামভিত্তিক শিখন কাকে বলে ?

উত্তর :- Smith and Moore- এর মতে , পরিকল্পিত পাঠদান হল শিক্ষণীয় বিষয়কে ধারাবাহিকভাবে কতকগুলি স্তরে বিন্যাস করা । সাধারণত শিক্ষার্থীকে পরিচিত থেকে জটিল এবং নতুন ধারণা , নীতি এবং বোধ শিখনের দিকে এগিয়ে নিয়ে যায় । RC Das বলেন , এটি স্ব – শিখনের এক পদ্ধতি যেখানে শিক্ষার্থী নিজের ক্ষমতা অনুযায়ী শেখার সুযোগ পায় । পরিকল্পিত শিখনে নতুন জ্ঞানকে এমনভাবে কতকগুলি স্তরে বিন্যস্ত করা হয় যাতে শিক্ষার্থী সহজেই নিজে শিখতে পারে ।

প্রশ্ন 43) : সরল রৈখিক প্রোগ্রাম কাকে বলে ?

উত্তর :- সরল রৈখিক প্রোগ্রাম হল স্কিনারিয়ান প্রোগ্রাম । এই শ্রেণিতে বিষয়বস্তুকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করা হয় যাকে পর্যায় , স্তর বা ফ্রেম বলে । এগুলি যুক্তিভিত্তিক বিন্যস্ত থাকে । শিক্ষার্থীকে এই ফ্রেমগুলির মধ্য দিয়ে অগ্রসর হতে হয় । প্রতিটি ফ্রেমেই কিছু শিখনের বিষয় থাকে এবং প্রতিটি ফ্রেমের শেষেই প্রশ্ন থাকে । শিক্ষার্থীকে সেই ফ্রেমের প্রশ্নগুলির উত্তর দিতে হয় , উত্তরগুলি সঠিক না ভুল তা তখনই জানিয়ে দেওয়ার ব্যবস্থা থাকে ।

প্রশ্ন 44) : PSI- এর বৈশিষ্ট্যগুলি লিখুন ।

উত্তর :- Kellar ( 1968 ) গতানুগতিক শিক্ষণ পদ্ধতির সঙ্গে PSI- এর পার্থক্য নির্ণয়ে PSI পাঁচটি বৈশিষ্ট্যের কথা উল্লেখ করেছেন ।
( i ) PSI Mastery- কেন্দ্রিক শিখন কৌশল ।

( ii ) এটি ব্যক্তিগত শিক্ষা – শিখন কৌশলে শিক্ষার্থী নিজের ক্ষমতা ( Self Playing ) অনুযায়ী অগ্রসর হওয়ার সুযোগ পায় ।

( iii ) শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে এবং তাদের প্রেষণা সৃষ্টি করতে কয়েকটি বক্তৃতার আয়োজন করা হয় ।

( iv ) খুব দ্রুত অধ্যয়নের বিষয় সরবরাহ করা হয়।

( v ) শিক্ষার্থীরা শিখনের উদ্দেশ্য অর্জন করেছে কিনা তার মূল্যায়নে শিক্ষকের সহযোগিতা প্রয়োজন ।

প্রশ্ন 45) :- দলগত শিখন কাকে বলে ?

উত্তর :- যখন একদল শিক্ষার্থী ( সাধারণত 5-10 জন ) একসঙ্গে কোনো কার্যক্রম গ্রহণ করে যা একজনের পক্ষে সম্ভব হয় না এবং ওই কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে পূর্বনির্দিষ্ট কোনো বিশেষ শিক্ষা অর্জন করে তাকে দলগত শিখন বলে ।

প্রশ্ন 46): প্রোজেক্ট বা প্রকল্প বলতে কী বোঝায় ?

উত্তর :- প্রোজেক্ট বা প্রকল্প হল একটি অনুসন্ধিৎসা যা
( ক ) শিক্ষার্থীর দ্বারা পরিচালিত হয় ।

( খ ) শিক্ষার্থী বিভিন্ন কৌশল , যেমন — বিশ্লেষণ , মন্তব্যকরণ , পরিকল্পনা ইত্যাদি গ্রহণ করে বা জ্ঞান , দক্ষতা এবং প্রতিন্যাসের ভিত্তিতে বিষয় অধ্যয়ন করে । প্রকল্পের উদ্দেশ্য অনুযায়ী রিপোর্ট লেখে বা নকশা তৈরি করে বা কিছু উৎপাদন করে বা কর্মসূচি পরিচালনা করে বা সমস্যাসমাধান করে । প্রকল্পের কাজ শিক্ষার্থীকে পরিকল্পনা , র্যবেক্ষণ , বিশ্লেষণ এবং সংশ্লেষণে সাহায্য করে । শিক্ষার্থীদের মধ্যে স্বয়ং শিখনে প্রেরণা সত্ত্বার করে । জীবনে অভিজ্ঞতা সঞ্চয়ে সাহায্য করে । সমস্যাসমাধানে সক্ষম করে তোলে।

প্রশ্ন 47): আলোচনা পদ্ধতি কী ?

উত্তর :- শিক্ষণ প্রক্রিয়া হিসাবে আলোচনা পদ্ধতি হল শিক্ষার্থীদের দলের সদস্য হয়ে কথা বলা , শ্রবণ করা এবং অবাচনিক উপায়ে পাঠদানের লক্ষ্য অর্জনে নিজেদের মধ্যে যোগাযোগ করা । এই সংজ্ঞার প্রথম অংশে উল্লেখ করা হয়েছে আলোচনা সংঘটিত হয় দলের মধ্যে । প্রতিটি দলে সাধারণত ছয় থেকে দশ জন ( ছোটো দল ) সদস্য থাকে । দলের সদস্যরা এক বা দুটি ভূমিকা পালন করে । নেতা – সঞ্চালক ( সাধারণত শিক্ষক এবং অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থী যেহেতু দলের সদস্যরা পারস্পরিক আলোচনা করে সেই কারণে পরস্পর পরস্পরের উপর প্রভাব বিস্তার করে । দলগত আলোচনা পদ্ধতিতে প্রতিটি সদস্যের শিক্ষণ অন্যদের আচরণের দ্বারা প্রভাবিত হয় ।

প্রশ্ন 48): Peer – learning বা সঙ্গী শিখন কাকে বলে ?

উত্তর :- সহপাঠীদের মাধ্যমে শিখন কথাটির পরিপুরণ রুপ হল সহপাঠীদের দ্বারা শিক্ষণ ( Peer Tutoring ) । প্রাচীনকালের গুরুকুল শিক্ষায় এই ব্যবস্থা দেখা যায় যা পরবর্তী সময়ে ‘ সর্দার পোড়ো ’ বলা হত । বর্তমানে একে বলা হয় মনিটর প্রথা ( Monitor System ) । এখানে গুরু মহাশয়দের অনুপস্থিতিতে বা কখনো – কখনো উপস্থিতিতেও পাঠদানের ভার থাকত । অপেক্ষাকৃত বয়স্ক ও অধিক মেধাসম্পন্ন শিক্ষার্থীর উপর ।

প্রশ্ন 49) :শিক্ষণ বলতে কী বোঝায় ?

উত্তর:- শিক্ষণ ’ ধারণাটি ব্যাখ্যা করতে গেলে শিক্ষণের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত শিখনের প্রসঙ্গ এসে পড়ে । একটি শ্রেণিকক্ষকে পর্যবেক্ষণ করে বলা যায় যে , শিক্ষক যা করেন তাকে বলা হয় শিক্ষণ এবং শিক্ষার্থীরা যা করে তাকে বলা হয় শিখন । আর একটু ব্যাখ্যা করে বলা যায় , শিক্ষার্থীদের শিখনে সাহায্য করার জন্য তথ্য ও কৌশলসমূহের সার্থক সমন্বয়ে গঠিত শিক্ষকনির্ভর প্রক্রিয়াই হল শিক্ষণ ।

প্রশ্ন 50) : শিক্ষণ প্রক্রিয়ায় কী কী থাকবে ?

উত্তরঃ শিক্ষণ প্রক্রিয়ায় নিম্নলিখিত বিষয়গুলি থাকবে—
( i ) শিক্ষার্থীদের সামনে সমস্যা উপস্থাপন করা ;

( ii ) সমস্যাসমাধানে শিক্ষার্থীদের সক্রিয় করে তোলা ;

( iii ) বিভিন্ন পরিস্থিতিতে যাতে শিক্ষার্থীরা সিদ্ধান্ত নিতে পারে তার অনুশীলন করা ।

প্রশ্ন 51) : ভূমিকায়ন ( Roll play ) – এর দুটি সুবিধা ও দুটি অসুবিধাগুলি লিখুন ।

উত্তর :- ভূমিকাভিনয়ের সুবিধা দুটি হল –

( ক ) এর মাধ্যমে শিখন আনন্দদায়ক এবং সবতঃস্ফূর্ত হয় ।

( খ ) বিষয়বস্তুর তাৎপর্য সহজেই অনুধাবন করা হয় । ভূমিকাভিনয়ের অসুবিধা হল — একই সঙ্গে সকল শিক্ষার্থীকে সুযোগ দেওয়া সম্ভব নয় । ফলে অন্য শিক্ষার্থীরা নিষ্ক্রিয় দর্শক হয়ে থাকে । দর্শক শিক্ষার্থীদের পরোক্ষভাবে শিখন হলেও তা কখনোই অংশগ্রহণকারীর শিখনের সমতুল্য হয় না ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page