প্রথম প্রজন্মের শিক্ষার্থী কাদের বলা হয় ? প্রথম প্রজন্মের শিক্ষার্থীর উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলি সম্পর্কে লিখুন

প্রশ্ন : প্রথম প্রজন্মের শিক্ষার্থী কাদের বলা হয় ? প্রথম প্রজন্মের শিক্ষার্থীর উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলি সম্পর্কে লিখুন ।

উত্তর : প্রথম প্রজন্মের শিক্ষার্থী হল সেই শিক্ষার্থী যার পিতা – মাতার মধ্যে কেউ হাইস্কুলের (আমাদের এখানে মাধ্যমিক শিক্ষাস্তর) গণ্ডি অতিক্রম করতে পারেনি ।

প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের উপর প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ

(ক) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের বৈশিষ্ট্য : (1) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের পারিবারিক আর্থিক অবস্থা নিম্নমানের অর্থাৎ এদের পারিবারিক আর্থিক অবস্থা প্রথম প্রজন্মের শিক্ষার্থী নয় , এমন পরিবারের আর্থিক অবস্থার থেকে কম । (2) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের গড় বয়স অপেক্ষাকৃত অধিক , বিবাহিত এবং তাদের উপর নির্ভরশীল ব্যক্তি সংখ্যায় অধিক ।

( খ ) ভরতির বৈশিষ্ট্য : ( 1 ) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের অপেক্ষাকৃত একটা বড়ো অংশ সরকারি বিদ্যালয়ে দুই বছর অধ্যয়ন করে । ( 2 ) প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা অধ্যয়নকালে বিদ্যালয়ের Campus- এর বাইরে থাকতে পছন্দ করে । ( 3 ) প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা পঠনপাঠনের ব্যয় তাদের যে আর্থিক সাহায্য দেওয়া হয় তার থেকে খরচ করে ।

( গ ) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের উপর প্রভাব সৃষ্টিকারী বিষয় : প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা যেসব বিষয় দ্বারা প্রভাবিত হয় তার মধ্যে অন্যতম হল পেশাগত বিষয় , আর্থিক বিষয় , রাজনৈতিক বিষয় এবং ব্যক্তিগত উচ্চাশা ।

( 1 ) পেশাগত বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত হল নিয়মিত কাজ করা , নিজের পেশায় সাফল্য , নিজের ব্যাবসায় উন্নতি , নিজের পেশায় দক্ষতা এবং কর্তৃত্ব স্থাপন ।

( 2 ) আর্থিক বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত হল আর্থিক দিক থেকে যথেষ্ট স্বচ্ছলতা ।

( 3 ) রাজনৈতিক বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত হল কমিউনিটির নেতা হিসেবে স্বীকৃতি পাওয়া এবং রাজনীতির ক্ষেত্রে প্রভাবশালী হওয়া ।

( 4 ) ব্যক্তিগত বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত হল দেশের মধ্যে পছন্দমতো স্থানে থাকা । পিতা – মাতা এবং আত্মীয়স্বজনের কাছাকাছি অবস্থান করা , সন্তান থাকা , সন্তানের শিক্ষার সুযোগ থাকা এবং অবকাশ সময় যাপনের সুযোগ থাকা । উপরের বিষয়গুলির প্রেক্ষিতে প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের ক্ষেত্রে যেসব তথ্য পাওয়া গেছে তা হল—

( 1 ) এই ধরনের ( অর্থাৎ প্রথম প্রজন্মের ) শিক্ষার্থীদের মধ্যে আর্থিক নিশ্চয়তা খুবই গুরুত্বপূর্ণ ।

( 2 ) রাজনৈতিক প্রভাব বিস্তারের উপর এই শ্রেণির শিক্ষার্থীরা অপেক্ষাকৃত কম গুরুত্ব দেয় ।

( 3 ) নিজের সন্তানদের শিক্ষার সুযোগের প্রতি এরা খুব আগ্রহ দেখায় । বাসস্থানের ক্ষেত্রে পিতা – মাতা এবং অন্যান্য আত্মীয়স্বজনের নিকট অবস্থানের প্রতি এরা অধিক গুরুত্ব আরোপ করে ।

( ঘ ) শিক্ষাপ্রতিষ্ঠানের পছন্দ : শিক্ষাপ্রতিষ্ঠান পছন্দের ক্ষেত্রে প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা যেসব বিষয়ের উপর অধিক গুরুত্ব আরোপ করে তা হল

( 1 ) যেসব বিদ্যালয়ে আর্থিক সাহায্যের ব্যবস্থা আছে , বেতন কম এবং অন্যান্য ব্যয় কম সেইসব বিদ্যালয় প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা পছন্দ করে ।

( 2 ) বাসস্থানের ক্ষেত্রে প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা তাদের বাড়ির নিকটবর্তী বিদ্যালয়গুলি পছন্দ করে ।

( 3 ) প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা সেইসব বিদ্যালয় পছন্দ করে যেখানে অধ্যয়ন করলে চাকরির সুযোগ অধিক পাওয়া যায় । এ ব্যতীত যেসব বিদ্যালয়ে পছন্দমতো বিষয়ে পড়াশোনার ব্যবস্থা আছে সেইসব বিদ্যালয়ে ভরতি হতে ইচ্ছা প্রকাশ করে ।

( ঙ ) শিক্ষা সমন্বয় এবং সামাজিক সমন্বয় : শিক্ষা সমন্বয় বলতে বোঝায় ক্যারিয়ার সম্পর্কিত লেকচারে উপস্থিতি , দলগত অধ্যয়নে অন্যান্যদের সঙ্গে অংশগ্রহণ , শিক্ষকদের সঙ্গে শিক্ষাসংক্রান্ত আলোচনা এবং পরামর্শদাতার সঙ্গে নিজের শিক্ষা পরিকল্পনা সম্পর্কে আলোচনা করা ইত্যাদি ।
সামাজিক সমন্বয় বলতে বোঝায় শিক্ষকদের সঙ্গে বন্ধুদের নিয়ে বিদ্যালয়ের বাইরে আলোচনা বা শিক্ষার্থী সহায়ক কর্মসূচিতে অংশগ্রহণ করা ।

প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা উভয়ক্ষেত্রেই অর্থাৎ শিক্ষা সমন্বয়ে এবং সামাজিক সমন্বয়ের ক্ষেত্রে অপেক্ষাকৃত নিম্নমাত্রার ক্ষমতা প্রদর্শন করে ।

পরিশেষে বলা যায় যে উপরোক্ত তথ্যগুলি আমেরিকার একটি সমীক্ষার বিবরণে পাওয়া গেলেও পরিমাণগতভাবে না হোক গুণগতভাবে ভারতবর্ষের প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে একই তথ্য পাওয়ার সম্ভাবনা অধিক ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page