পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?

প্রশ্ন 23 : পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ? পূর্বসূত্রসমন্বিত শিখনের ক্ষেত্রে কোন্ কোন্ বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয় ?

উত্তর : পূর্বসূত্র সমন্বিত শিখন বা Contextualization অথবা সম্পর্কিত বিষয়বস্তু সমন্বিত শিখন যা শিক্ষার্থীদের জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত ও গুরুত্বপূর্ণ এবং শিক্ষার্থীদের শিখনের ক্ষেত্রে বিশেষ সহায়তা করে থাকে । শিক্ষার্থীর সঙ্গে সম্পর্কিত কোনো পূর্বসূত্র বা প্রেক্ষাপটকে অবলম্বন করে এখানে শিক্ষার ধারণাটি দান করা হয় ফলে কার্যকারী শিখন সম্ভবপর হয় ।

পূর্বসূত্র সমন্বিত শিখনের ক্ষেত্রে যে বিষয়গুলিকে গুরুত্ব দিতে হবে তা হল—

1. বিভিন্ন শিক্ষকদের যৌথ উদ্যোগ : বিভিন্ন শিক্ষকদের যৌথ উদ্যোগ ও সহযোগিতা , এই ধরনের শিখনকে ত্বরান্বিত করে । নির্দেশদানকারীরাই একত্রিতভাবে বিভিন্ন কার্যক্রমের পরিকল্পনা , পাঠক্রমের বিকাশ , সম্পদ সংগ্রহ ও বিচারকরণ ইত্যাদিকে গুরুত্ব প্রদান করবে ।

2. পাঠক্রম / নির্দেশদানের উপকরণগুলির বিকাশ : এই ধরনের শিখন পরিচালনার ক্ষেত্রে নতুন ধরনের উপকরণ নির্মাণ করতে হয় । এক্ষেত্রে অনেক সময় পারিপার্শ্বিক পরিবেশ ও সমাজ থেকেও উদাহরণ সংগ্রহ করা হয় ।

3. সম্পর্কিত প্রেক্ষাপটের ব্যবহার : এই ধরনের শিখনের মূল ভিত্তি হল একটি সম্পর্কিত প্রেক্ষাপটের ব্যবহার । শিক্ষকরা যে প্রেক্ষাপটটি শিক্ষার্থীর পক্ষে গুরুত্বপূর্ণ সেটি নির্বাচন করে , শিক্ষার্থীদের সাহায্যেই সেটির বিকাশ ঘটান । ফলে শিক্ষার্থীরা সহজে শিখন প্রক্রিয়ার অন্তর্ভুক্ত হতে পারে ।

4. সংযোগসাধনমূলক শিক্ষণ : এই ধরনের শিক্ষণে সংযোগসাধনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । এই কারণে এই ধরনের শিখন পারস্পরিক সংযোগসাধনমূলক পদ্ধতি , যেমন — দলগত শিখন , সমধর্মী গোষ্ঠীতে শিখন , সমস্যাসমাধানমূলক শিখন , প্রকৃত পরিবেশে তথ্য সংগ্রহ করা এইগুলিকে গুরুত্বদান করে থাকে ।

5. পেশাগত বিকাশ : এই ধরনের শিক্ষণের জন্য পাঠক্রম নির্মাণ , শিক্ষণের নকশা প্রস্তুত করা , পাঠটীকা ও উপকরণ প্রস্তুত করা , তার যথাযথ প্রয়োগ ও মূল্যায়নের জন্য পেশাগত জ্ঞানের প্রয়োজন হয় । সেই কারণে এর জন্য যথাযথ পেশাগত প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক প্রয়োজন ।

6. প্রাতিষ্ঠানিক সহযোগিতা : এই শিখন প্রাতিষ্ঠানিক সহযোগিতা ছাড়া সম্ভবপর নয় । কারণ এর জন্য প্রয়োজনীয় পরিকল্পনা , পাঠক্রম নির্মাণ , বিভিন্ন বিষয়ে শিক্ষকদের সহযোগিতা , নমনীয় সময়তালিকা বা কার্যক্রম ইত্যাদির প্রয়োজন । তাই প্রাতিষ্ঠানিক সহযোগিতাই এগুলিকে সম্ভব করতে পারে ।

7. ধারাবাহিক সংস্কার : পূর্বসূত্রজনিত শিখনের সমন্বয়িত চরিত্র এই বিষয়গত শিক্ষণের ধারাবাহিক বিকাশ ও সংস্কারের কথা বলে । কারণ শিখন এখানে বিভিন্ন বিষয়ের সমন্বয়ে হয়ে থাকে । আর প্রতিটি বিষয়ই প্রতিদিন নতুন করে সংবর্ধিত হচ্ছে । ফলে এক্ষেত্রে শিক্ষণের বিষয় ও প্রেক্ষাপট ধারাবাহিক সংস্কারের মধ্যে থাকে ।

8. সম্পদ সংগ্রহ : যথাযথ শিখন সম্পদ সংগ্রহ এই ধরনের শিখনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ । কারণ শিক্ষার্থীদের নিকট গুরুত্বপূর্ণ ও সম্পর্কিত ধারণাগুলির ব্যবহার করার জন্য প্রয়োজন যথাযথ শিক্ষণ উপকরণ । এগুলি ব্যবহারের মাধ্যমে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করে শিক্ষক শিক্ষার্থীকে সহজেই শিখন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করতে পারেন ।

9. ধারণযোগ্যতা : যেহেতু এই ধরনের শিখন ব্যবস্থাপনার ক্ষেত্রে বিশেষ ধরনের প্রস্তুতি প্রয়োজন হয় তাই দীর্ঘকালীন ক্ষেত্রে যাতে এর উপযোগিতা পাওয়া যায় । সেদিকে লক্ষ রাখার প্রয়োজন আছে । এর জন্য প্রয়োজন হল শিক্ষণের বিষয়বস্তুর যথাযথ পরিবর্তন ও পরিবর্ধন এবং শিক্ষার্থীর পারদর্শিতার যথাযথ উন্নয়ন । এর ফলে দীর্ঘকালীন ক্ষেত্রে এই পদ্ধতির সুফলকে উপলব্ধি করা সম্ভবপর হয়ে থাকে । সুতরাং যে পদ্ধতির মাধ্যমে কোনো জীবনকেন্দ্রিক সমস্যাকে শিক্ষার্থীরা বাস্তব বা সামাজিক পরিবেশে আন্তরিকতার সঙ্গে বা স্বতঃস্ফূর্তভাবে সমাধান করবে এবং এর ফলে শিক্ষার্থীরা এ বিষয়ে দক্ষতা অর্জন করবে তাকেই বলে প্রোজেক্ট বা কার্য – সমস্যা পদ্ধতি ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page