উত্তর :- সাধারণত প্রথাগত পাঠক্রমে আমাদের সংস্কৃতির নির্দিষ্ট কয়েকটি পছন্দের দিক প্রতিফলিত হয় । এই পছন্দের বিষয়টি থাকার ফলে সংস্কৃতির অনেক দিকই উপেক্ষিত হয় । যদিও যেগুলি উপেক্ষিত হয়েছে বা অগ্রাধিকার থেকে বঞ্চিত হয়েছে সেগুলি যে বিবেচনারযোগ্য নয় , তা কিন্তু নয় । উদাহরণস্বরূপ সচরাচর আমরা যে পাঠক্রম ব্যবহার করি তার মধ্যে পুথিগত বিষয়গুলি প্রাধান্য পায় ক্রাফট , শারীরশিক্ষা , সংগীত ইত্যাদি প্রায় উপেক্ষিত থাকে । বাস্তবে দেখা গেছে উপেক্ষিত থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা এইগুলি আত্মস্থ করে । একেই Null পাঠক্রম অর্থাৎ পাঠক্রম যা নেই বলা হয় ।