দক্ষতামূলক শিখন কাকে বলে ? দক্ষতামূলক শিখনের প্রকৃতি , স্তর এবং দক্ষতা শিখনে বিদ্যালয়ের সংগঠিত কর্মসূচি সম্পর্কে লিখুন

দক্ষতামূলক শিখন কাকে বলে ? দক্ষতামূলক শিখনের প্রকৃতি , স্তর এবং দক্ষতা শিখনে বিদ্যালয়ের সংগঠিত কর্মসূচি সম্পর্কে লিখুন ।

উত্তর :
দক্ষতামূলক শিখন :–

ব্লুমের বক্তব্য অনুযায়ী ব্যক্তির তৃতীয় ধরনের শিখন হল দক্ষতা শিখন । এই ধরনের শিখনের মধ্যে অন্তর্ভুক্ত হল চলন এবং পেশিসংক্রান্ত কার্যাবলি । জ্ঞানমূলক এবং অনুভূতিমূলক শিখনের মতো দক্ষতা শিখনও অপর দুটি শিখনের সঙ্গে যুক্তভাবে কাজ করে । এই ধরনের শিখনের উদাহরণ হল সাইকেল চড়া , মোটর গাড়ি চালানো , তবলা বাজানো , বলে লাথি মারা , ব্যাট দিয়ে বলে আঘাত করা , টাইপ করা , কম্পিউটারে কাজ করা , স্কেচ অঙ্কন করা ইত্যাদি

। দক্ষতামুলক শিখনের প্রকৃতি

( 1 ) প্রায় সব দক্ষতাই বারংবার শিখনের ফলে কর্মসম্পাদনে উৎকর্ষতা বৃদ্ধি করে ।

( 2 ) দক্ষতা অর্জনে শারীরিক বিকাশের প্রয়োজন হয় ।

( 3 ) দক্ষতা অর্জনে জ্ঞানমূলক বিকাশের প্রয়োজন হয় ।

( 4) দক্ষতা বিকাশে আগ্রহ এবং প্রেষণার প্রয়োজন ।

( 5 ) দক্ষতা সরল এবং জটিল ধরনের হয় । যেমন — দাঁত মাজা সরল ধরনের এবং লিখন জটিল ধরনের ।

( 6 ) দক্ষতা যখন স্বয়ংক্রিয়তায় উপস্থিত হয় তখন অভ্যাসে পরিণত হয় ।

( 7 ) দক্ষতামূলক শিখন সময় এবং অনুশীলন সাপেক্ষ । বহুদিন যদি কোনো একটি কাজ অনুশীলন করা না হয় তাহলে দক্ষতা হ্রাস পায় ।

( 8 ) জটিল দক্ষতা সমন্বিতমূলক কাজ ।

দক্ষতামূলক শিখনের স্তর

কোনো শিক্ষক বা পিতা – মাতা যদি শিক্ষার্থীকে কোনো কাজে দক্ষ করে তুলতে চান তাহলে দক্ষতা শিখনের স্তরগুলি অনুধাবন করে তাকে অগ্রসর হতে হবে । এই স্তরগুলি হল—

( 1 ) বৌদ্ধিক স্তর : এই স্তরে শিক্ষক বা শিক্ষিকা যে কাজে দক্ষতা অর্জনে সচেষ্ট হয়েছেন সেই কাজের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা সম্পর্কে শিক্ষার্থীদের উত্তমভাবে বুঝিয়ে দেবেন ।

( 2 ) সংগঠন স্তর : এই স্তরে দক্ষতা অর্জনের কৌশল অনুশীলন করা হয় । প্রথমে দক্ষতা অর্জনের প্রাথমিক কৌশলগুলি শেখানো হয় । দক্ষতাটি জটিল হলে দক্ষতার অংশগুলি বা উপদক্ষতাগুলি একটি একটি করে শেখানো হয় । সংগীতে দক্ষতা অর্জনের জন্য সুর তাল , লয় ইত্যাদি অনুশীলন করানো হয় । এই অনুশীলনের কাজটি খুব সতর্কভাবে করানো প্রয়োজন । কারণ একবার ভুল শেখা হলে পরবর্তী সময়ে সংশোধন করা খুব জটিল হয়ে পড়ে

( 3 ) স্বয়ংক্রিয় বা নির্ভুলতার স্তরঃ দক্ষতা অর্জনের পরেও নিয়মিতভাবে দক্ষতাটি অনুশীলন করতে অনুপ্রাণিত করতে হবে । এর ফলে একদিকে যেমন কাজটি দ্রুততার সঙ্গে সম্পন্ন হবে অন্যদিকে ক্রমশ নির্ভুল হবে । পরে শিশুকে নির্দেশ দিতে হবে যাতে শিশু নিজ ভঙ্গি অনুযায়ী কাজটি সম্পন্ন করতে সচেষ্ট হয় ।

দক্ষতা শিখনে বিদ্যালয়ের সংগঠিত কার্যসূচি

দক্ষতা শিখনে শিক্ষকদের নেতৃত্বে যেসব কর্মসূচি বিদ্যালয়ে সংগঠিত হয় তার মধ্যে উল্লেখযোগ্য হল শারীরশিক্ষা কর্মসূচি এবং সহপাঠক্রমিক কর্মসূচি ।

শারীরশিক্ষা কর্মসূচি :–

শিক্ষার্থীদের সার্বিক বিকাশে শারীরিক বিকাশ বিশেষ গুরুত্বপূর্ণ । শারীরিক সু – স্বাস্থ্য মানসিক বিকাশের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে । এই কারণেই

আমরা বলে থাকি সুস্থ দেহেই সুস্থ মন দেখা যায় । বিদ্যালয়ে যেসব শারীরিক কর্মসূচি গ্রহণ করা হয় তার মধ্যে উল্লেখযোগ্য হল বিভিন্ন ধরনের খেলাধুলা , ক্রীড়া প্রতিযোগিতা ইত্যাদি । বিদ্যালয়ে খেলাধুলা এবং ক্রীড়া প্রতিযোগিতার উদ্দেশ্য হল—

• শারীরিক দক্ষতা বিকাশ ।

● দেহ এবং মনের কার্যকারিতার বিকাশ ।

• শৃঙ্খলার বিকাশ ।

• মূল্যবোধের বিকাশ , যেমন — সহযোগিতা , সঠিক বিচার , সুস্থ প্রতিযোগিতা , নিয়ম মেনে চলা ইত্যাদি ।

● দলগত একাত্মবোধ এবং

• নেতৃত্বের গুণাবলির বিকাশ । শারীরিক কর্মসূচি সংগঠনে শিক্ষকগণের কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন । যেমন–

( i ) নির্দিষ্ট বয়সসীমা : শিশুর বয়স এবং শারীরিক বিকাশ অনুযায়ী শারীরিক কর্মসূচি নির্দিষ্ট করা প্রয়োজন । অন্যথায় অসুবিধার কারণ হতে পারে।

যেমন — অল্পবয়সি শিশুদের দীর্ঘ সময়ের জন্য দৌড়োনো তাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতির কারণ হয়।

( ii ) বৌদ্ধিক বিকাশ : শারীরিক কর্মসূচি নির্দিষ্টকরণে আর – একটি গুরুত্বপূর্ণ বিবেচনার দিক হল শিশুর বৌদ্ধিক বিকাশ । যেমন — ফুটবল , বাস্কেট বল , ক্রিকেট ইত্যাদি সঠিকভাবে খেলার জন্য প্রয়োজন হল গতি , সময় , দিক এবং স্থান সম্পর্কে জ্ঞান ।

( iii ) আগ্রহ : শারীরিক কর্মসূচি নির্দিষ্টকরণে তৃতীয় গুরুত্বপূর্ণ বিষয় হল শিশুর আগ্রহ । কারণে শিশুদের মধ্যে বিভিন্ন ক্রীড়ার প্রতি আগ্রহ দেখা যায় । সেই কারণে বিদ্যালয়কে বিভিন্ন খেলাধুলার ব্যবস্থা করতে হবে যাতে সব শিশুরা সেই খেলায় অংশগ্রহণ করার সুযোগ পায় । লাগহ । বিভিন্ন

সহপাঠক্রমিক কার্যাবলিঃ–

পূর্বে বিদ্যালয়ে পাঠক্রমিক কর্মসূচির বাইরে খেলাধুলা সমেত অন্য সব কর্মসূচিকেই সহপাঠক্রমিক কর্মসূচি বলে মনে করা হত । বর্তমানে যেহেতু খেলাধুলা শারীরশিক্ষা কর্মসূচি হিসেবে পৃথকভাবে বিবেচনা করা হয় , সেজন্য অন্যান্য কর্মসূচি যেমন — সাহিত্য বিষয়ক Literary ) এবং সাংস্কৃতিক কার্যাবলি ( Cultural Activity ) – কে সহপাঠক্রমিক কর্মসূচি হিসেবে পৃথকভাবে বিবেচনা করা হয় ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page