কম্পিউটার সাক্ষরতা ও কম্পিউটার সহযোগে শিখনের সংক্ষিপ্ত বিবরণ দাও

প্রশ্ন : কম্পিউটার সাক্ষরতা ও কম্পিউটার সহযোগে শিখনের সংক্ষিপ্ত বিবরণ দাও ।

উত্তর : কম্পিউটার সাক্ষরতা হল কম্পিউটার এবং এর সঙ্গে সম্পর্কিত প্রযুক্তি প্রাথমিক স্তরে উৎকর্ষতার সঙ্গে ব্যবহার করার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং ক্ষমতা অর্জন । অনেকে এর সঙ্গে কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ এবং তার কার্যপ্রক্রিয়া সম্পর্কিত জ্ঞান অর্জন , কম্পিউটার সাক্ষরতার সঙ্গে একটি শর্ত হিসেবে বিবেচনা করে ।

কম্পিউটারের সহযোগিতায় শিখন প্রক্রিয়া— কম্পিউটারের সহযোগিতায় শিখন প্রক্রিয়াকে দুটি ভাগে ভাগ করা যায় । প্রথমত , শিক্ষা – শিখন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের শিখনে সাহায্য করা । দ্বিতীয়ত , নতুন শিখনে শিক্ষার্থীদের সাহায্য করা ।

শিক্ষা – শিখন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের শিখনে সাহায্য করা— কম্পিউটারের সহযোগিতায় শিখনের উদ্দেশ্য হল শিক্ষকের শ্রেণিকক্ষ শিক্ষণের পরিশ্রমকে লাঘব করা এবং সময়কে সাশ্রয় করা , যার ফলে শিক্ষক আরও বেশি করে শিক্ষাদান প্রক্রিয়া সংক্রান্ত অন্যান্য কাজে সময় ব্যয় করতে সক্ষম হয় । এখানে শিক্ষক , শিক্ষার্থী এবং কম্পিউটার পরস্পর পরস্পরের সহযোগিতা করে । শিক্ষক তাঁর প্রয়োজনমতো শিক্ষা উপকরণ তৈরি করে শিক্ষাদান করেন এবং শিক্ষার্থীদের শিখনে সাহায্য করেন । শিক্ষার্থী তার নিজের চাহিদা অনুযায়ী শিক্ষাগ্রহণ করে এবং কম্পিউটার দ্রুত প্রক্রিয়াকরণের মাধ্যমে তথ্য সংরক্ষণ করে ।

কম্পিউটারের সহযোগিতায় শিখনে শিক্ষার্থী , শিক্ষক এবং কম্পিউটারের ভূমিকা নিম্নোক্ত মডেলে তুলে ধরা হল :

নতুন শিখনে কম্পিউটারের সহযোগিতা : কম্পিউটারের সহযোগিতায় শিক্ষার্থীরা নতুন জ্ঞানার্জন সহজেই করতে পারে । এখানে প্রতিটি শিক্ষার্থীদের কম্পিউটার সরবরাহ করা হয় । যে বিষয়টি শিক্ষার্থী শিখবে সেই বিষয়টিকে পরিকল্পিতভাবে কতকগুলি ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করা হয় , যাকে ‘ ফ্লেম ‘ বলে । প্রতিটি ফ্রেমের শেষে কিছু নির্দিষ্ট প্রশ্ন থাকে যা বিষয়বস্তুর ভিত্তিতেই তৈরি করা হয় । এই কাজগুলি শিক্ষার্থী , শিক্ষক এবং বিষয় অভিজ্ঞ সকলে মিলেই করে থাকেন , পরে পরিকল্পিত পাঠটি কম্পিউটারে প্রবেশ করানো হয় । শিক্ষার্থী কম্পিউটারের নির্দিষ্ট Key ব্যবহার করে প্রথম ফ্রেমটি নিয়ে আসে । শিক্ষার্থী সেটি পড়ে যখন মনে করে সে বিষয়টি বুঝতে পেরেছে তখন সে নির্দিষ্ট বোতাম টিপে উক্ত ফ্রেমের প্রশ্নগুলি নিয়ে আসে । প্রশ্নের উত্তর সঠিক হয়েছে কিনা তার জন্য সে নির্দিষ্ট বোতাম (Key) টেপে । প্রশ্নের উত্তর সঠিক হলে কম্পিউটারে একটা হাসির মুখ দেখা যায় । সঠিক না হলে কম্পিউটারে পূর্বের পাঠটি (ফ্রেম) চলে আসে । দ্বিতীয়বার যদি শিক্ষার্থী ভুল করে তখন কম্পিউটার সঠিক উত্তরটি বলে দেয় । প্রথম ফ্রেমটি সঠিক হওয়ার পর দ্বিতীয় ফ্রেম চলে আসে । এইভাবে শিক্ষার্থী পর্যায়ক্রমে সমস্ত বিষয়টি শিখে নেয় । প্রসঙ্গক্রমে উল্লেখ করা যায় এই পদ্ধতিটি মনোবিদ স্কিনারের সক্রিয় অনুবর্তনের ধারণা থেকে এসেছে । একথা বলা যায় প্রত্যক্ষভাবে শিক্ষকের সাহায্য ছাড়া কম্পিউটারের সহযোগিতায় শিক্ষার্থী নতুন জ্ঞান অর্জন করে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page