ঔপনিবেশিক শোষণ ব্যবস্থাকে স্থায়ী করার জন্য ঔপনিবেশিক শক্তি কী প্রয়োজন অনুভব করেছিল ? অথবা ঔপনিবেশিক শোষণ শিক্ষাব্যবস্থার বৈশিষ্ট্য কী ছিল ?

উত্তর : ঔপনিবেশিক শোষন ব্যবস্থাকে স্থায়ী করতে গেলে প্রয়োজন ছিল—

(ক) মধ্যযুগীয় সংস্কৃতি ও কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া ।

(খ) অগণিত জনগণকে অশিক্ষিত রেখে তাদের প্রতিবাদের ভাষা কেড়ে নেওয়া ।

(গ) ‘শিক্ষার অধিকার’ থেকে বঞ্চিত করা । স্বাভাবিকভাবেই সর্বজনীন প্রাথমিক শিক্ষার অভাব, নারীশিক্ষার অভাব, নিরক্ষরতার ব্যাপক বৃদ্ধি —এ সবই ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার বৈশিষ্ট্য ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page