উত্তর :- শিক্ষণ প্রক্রিয়া হিসাবে আলোচনা পদ্ধতি হল শিক্ষার্থীদের দলের সদস্য হয়ে কথা বলা , শ্রবণ করা এবং অবাচনিক উপায়ে পাঠদানের লক্ষ্য অর্জনে নিজেদের মধ্যে যোগাযোগ করা । এই সংজ্ঞার প্রথম অংশে উল্লেখ করা হয়েছে আলোচনা সংঘটিত হয় দলের মধ্যে । প্রতিটি দলে সাধারণত ছয় থেকে দশ জন ( ছোটো দল ) সদস্য থাকে । দলের সদস্যরা এক বা দুটি ভূমিকা পালন করে । নেতা – সঞ্চালক ( সাধারণত শিক্ষক এবং অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থী যেহেতু দলের সদস্যরা পারস্পরিক আলোচনা করে সেই কারণে পরস্পর পরস্পরের উপর প্রভাব বিস্তার করে । দলগত আলোচনা পদ্ধতিতে প্রতিটি সদস্যের শিক্ষণ অন্যদের আচরণের দ্বারা প্রভাবিত হয় ।
Related posts:
বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...