আলোচনা পদ্ধতি কাকে বলে ? কীভাবে আলোচনা পদ্ধতি কার্যকর করবেন তা লিখুন । শিক্ষাক্ষেত্রে কীভাবে আলোচনা পদ্ধতি প্রয়োগ করবেন তা লিখুন । আলোচনা পদ্ধতির সুবিধা ও অসুবিধা লিখুন

আলোচনা পদ্ধতি কাকে বলে ? কীভাবে আলোচনা পদ্ধতি কার্যকর করবেন তা লিখুন । শিক্ষাক্ষেত্রে কীভাবে আলোচনা পদ্ধতি প্রয়োগ করবেন তা লিখুন । আলোচনা পদ্ধতির সুবিধা ও অসুবিধা লিখুন ।

উত্তর :– আলোচনা পদ্ধতি : শিক্ষণ প্রক্রিয়া হিসাবে আলোচনা পদ্ধতি হল শিক্ষার্থীদের দলের সদস্য হয়ে কথা বলা , শ্রবণ করা এবং অবাচনিক উপায়ে পাঠদানের লক্ষ্য অর্জনে নিজেদের মধ্যে যোগাযোগ করা । এই সংজ্ঞার প্রথম অংশে উল্লেখ করা হয়েছে আলোচনা

সংঘটিত হয় দলের মধ্যে । প্রতিটি দলে সাধারণত ছয় থেকে দশ জন ( ছোটো দল ) সদস্য থাকে । দলের সদস্যরা এক বা দুটি ভূমিকা পালন করে । নেতা – সঞ্চালক ( সাধারণত শিক্ষক এবং অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থী ) যেহেতু দলের সদস্যরা পারস্পরিক আলোচনা করে সেই কারণে পরস্পর পরস্পরের উপর প্রভাব বিস্তার করে । দলগত আলোচনা পদ্ধতিতে প্রতিটি সদস্যের শিক্ষণ অন্যদের আচরণের দ্বারা প্রভাবিত হয় আলোচনা পদ্ধতি কার্যকর করার উপায় পাঠদানের লক্ষ্য অর্জনে দলগত পদ্ধতির কার্যকারিতার উপরে একাধিক গবেষণা হয়েছে অধিকাংশ গবেষণাই কলেজের ছাত্র , ব্যাবসা এবং শিল্পে কর্মরত ব্যক্তিদের নিয়ে করা হয়েছে প্রারম্ভিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের উপর সমীক্ষা অপেক্ষাকৃত কম । নিম্নে উল্লেখিত গবেষণার দলগুলির উৎস হল Gall & Gall 1976 , Gage and Berliner 1979 – এর বিবরণী ।

( 1 ) বিষয়বস্তুর উপর দক্ষতা ( Subject – matter Skill ) : Hill ( 1977 ) এবং অন্যান্যদের বক্তব্য হল বিশ্লেষণী চিন্তা এবং জ্ঞানমূলক উদ্দেশ্য অর্জনে দলগত আলোচনার ইতিবাচক ভূমিকা দেখা গেছে । Mekeachie এবং Kulik ( 1975 ) বিভিন্ন গবেষণার বিবরণী পর্যালোচনা করে দেখেছেন যে কালজয়ী স্তরে আলোচনা পদ্ধতি বিষয় দক্ষতা অর্জনে সহায়ক । Bridge ( 1974 ) -এর মতে , অংশগ্রহণকারীদের আলোচনার ফলে নির্দিষ্ট বিষয়ের উপর অনেক তথ্য জানা যায় , যা বিষয়ের জ্ঞানকে আরও সমৃদ্ধ করে ।

( 2 ) দৃষ্টিভঙ্গি বা প্রতিসাম্যের পরিবর্তন ( Attitude Change ) : দলগত আলোচনার মধ্য দিয়ে নির্দিষ্ট বিষয় বা সমস্যার প্রতি শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গির পরিচয় অবগত হওয়া যায় । আলোচনার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের দৃষ্টিভঙ্গি সম্পর্কে অবগত হওয়ার সুযোগ পায় । প্রসঙ্গক্রমে উল্লেখ্য যে Oliver এবং Shaver ( 1966 ) পাঠদানের জুরিসপ্রুডেনসিয়াল মডেল ( Jurisprudential Model ) উদ্ভাবন করেন যার মূল ভিত্তি হল আলোচনা পদ্ধতি । এ ছাড়া অনেক গবেষণামূলক তথ্য আছে যেমন দৃষ্টিভঙ্গির পরিবর্তনে আলোচনা পদ্ধতির ভূমিকা প্রশ্নাতীতভাবে প্রমাণিত হয়েছে ( Bridge 1974 ) । VIS

( 3 ) নৈতিক বিকাশ ( Moral Development ) : কোনো কোনো শিক্ষাবিদ শিক্ষার্থীদের নৈতিক যুক্তিদানের ক্ষমতা বিকাশে আলোচনার ভূমিকার উপর গুরুত্ব দিয়েছেন Lawrence Kohelberg নৈতিক বিকাশের যে 6 টি পর্যায় উল্লেখ করেছেন সেখানে আলোচনার ইতিবাচক ভূমিকার কথা ব্যক্ত করেছেন । নৈতিক আচরণগত দ্বন্দ্বের সমাধানে সদস্যদের মধ্যে আলোচনা বিশেষভাবে কার্যকরী ।

( 4 ) সমস্যাসমাধান ( Problem solving ) : সমস্যাসমাধানের ক্ষেত্রে আলোচনা পদ্ধতি বিশেষভাবে সাহায্য করে । উদাহরণস্বরূপ বলা যায় , সমস্যাসমাধানের একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি যেখানে সদস্যরা তাদের নিজ নিজ চিন্তাভাবনা ব্যক্ত করে । পরবর্তী স্তরে সদস্যগণ সমাধানের পদ্ধতিগুলি মূল্যায়ন করে এবং সর্বোৎকৃষ্ট পদ্ধতি গৃহীত হয় , তবে অনেক ক্ষেত্রে দেখা যায় লঘিষ্ঠ সদস্যদের সমাধানের পদ্ধতি অপেক্ষাকৃত অধিক কার্যকরী হলেও গরিষ্ঠদের সমর্থিত পদ্ধতিটি গৃহীত হয় । তবে সমস্যা সমাধানের ক্ষেত্রে আলোচনা পদ্ধতির কিছু সীমাবদ্ধতা থাকলেও একক প্রচেষ্টার সমস্যাসমাধানের চেয়ে আলোচনা পদ্ধতি অধিক কার্যকরী ( Mater 1967 )

(5 ) দলের আকার ( Group size ) গবেষণায় প্রমাণিত হয়েছে যে দলের আকার ছোটো হলে সব সদস্য অংশগ্রহণের সুযোগ পায় এবং তাদের মধ্যে সন্তুষ্টির মাত্রাও বৃদ্ধি পায় । বৃহৎ দলের ক্ষেত্রে অসুবিধা হল নির্দিষ্ট সময় থাকার জন্য সব সদস্য অংশগ্রহণে সুযোগ পায় না ।

( 6 ) দলের গঠন ( Group Construction ) : দলের সদস্যদের মধ্যে অসমতা ( Heterogeneous ) এবং সমতা ( Homogeneous ) – র প্রেক্ষিতে গবেষণায় দেখা গেছে যে homogeneous দল Heterogeneous সদস্যদের তুলনায় সুসংহতভাবে কাজ করে । তবে এর অর্থ এই নয় যে , কার্যকারিতার দিক থেকে সমগুণসম্পন্ন ( Homogeneous ) সদস্যরাই ভালো ।

( 7 ) দলের একাত্মবোধ ( Group Cohesiveness ) : আলোচনা দলের একাত্মবোধ বলতে বোঝায় দলের সদস্যগণ একে অপরকে কী মাত্রায় পছন্দ করে । গবেষণায় প্রমাণিত হয়েছে উচ্চমাত্রার একাত্মবোধ দলের উপর বাঞ্ছিত প্রভাব বিস্তার করে । একাত্মবোধ একদিকে পরস্পরের প্রতি আস্থা স্থাপনে সাহায্য করে , অন্যদিকে সদস্যদের মধ্যে যোগাযোগের মাত্রা বৃদ্ধি করে । তবে দলের পারদর্শিতার উপর একাত্মবোধের প্রভাব স্পষ্ট নয় । ( 8 ) দলের নেতৃত্ব ( Group Leadership ) : MeKeachic ( 1978 ) আলোচনা পদ্ধতিতে শিক্ষকদের ছয় ধরনের নেতৃত্বের কথা উল্লেখ করেছেন । শিক্ষক নিজেও নেতৃত্ব দিতে পারেন বা ছাত্রদের উপরেও দায়িত্ব দিতে পারেন । এইগুলি হল— ( ক ) কর্মসূচি নির্ধারণ । ( খ ) মিটিং আহ্বান করে আলোচনার বিষয়বস্তু জ্ঞাত করবেন । ( গ ) আলোচনার লক্ষ্য সম্পর্কে অবহিত করবেন । ( ঘ ) সারাংশ নির্ধারণ । ( ঙ ) বিভিন্ন মতের সঙ্গে পার্থক্য নির্ধারণ এবং সমঝোতা । ( চ ) দলের অগ্রগতি সম্পর্কে মূল্যায়ন ।

( 9 ) দলের নর্ম ( Group Norms ) : শিক্ষার্থীরা সাধারণভাবে আলোচনা প্রক্রিয়া এবং সহযোগী সদস্যদের সম্পর্কে কিছু বিশ্বাস বা ধারণা স্থাপন করে । যেহেতু এই বিশ্বাসগুলি পরস্পরের মধ্যে সঞ্চালিত হয় ( সাধারণত অবাচনিকভাবে ) তারা দলের নৰ্ম গড়ে তোলে যা আলোচনা প্রক্রিয়া এবং তার ফল নিয়ন্ত্রণ করে । আলোচনা পদ্ধতির প্রয়োগ আলোচনা পদ্ধতির প্রয়োগের জন্য পূর্ব পরিকল্পনা করে অগ্রসর হতে হয় । আলোচন পদ্ধতি তিনটি স্তরের মাধ্যমে সার্থক প্রয়োগ হয় । এই তিনটি স্তর হল— ( 1 ) প্রস্তুতি ( 2 ) আলোচনা এবং ( 3 ) মূল্যায়ন ।

প্রস্তুতি ( Preparation ) :

আলোচনা পদ্ধতি বাস্তবায়িত করতে হলে প্রথমে তার একটি পূর্ব প্রস্তুতি নিতে হবে । এই পূর্ব প্রস্তুতি রচনায় শিক্ষক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন । প্রস্তুতি পর্বে শিক্ষার্থীই প্রধান উপলক্ষ্য হলেও শিক্ষকই সমস্ত কার্যক্রম পরিচালনা করবেন । শিক্ষ বিষয় ঠিক করবেন , সেই বিষয় কীভাবে শিক্ষার্থীদের মাধ্যমে তুলে ধরবেন তা নির্দিষ্ট করবেন শিক্ষার্থীদের দল তৈরি করবেন । আলোচনার সময় নির্দিষ্ট করবেন ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page