প্রশ্ন : অন্তর্ভুক্তিমূলক শিক্ষা এবং সমন্বয়সাধন বলতে কী বোঝায় ? অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় বিদ্যালয় প্রশাসনের ভূমিকা লিখুন ।
উত্তর : ‘সমন্বয়ন’ ও ‘অন্তর্ভুক্তিকরণ’ —এই দুটি শব্দের অর্থ নিয়ে যথেষ্ট মতভেদ রয়েছে । অবশ্য এই দুই শব্দের দ্বারাই প্রতিবন্ধী শিশুদের সাধারণ বিদ্যালয়ের অন্তর্ভুক্তি করার কথা বোঝানো হয় । যদিও মতাদর্শগত এবং দার্শনিক ভিত্তির দিক থেকে এদের মধ্যে যথেষ্ট পার্থক্য বিদ্যমান ।
সমন্বয়নের দ্বারা প্রতিবন্ধী শিশুকে একীভূত শিক্ষার আওতায় নিয়ে আসার কথা বলা হয় । এর জন্য সেই শিশুকে সাধারণ বিদ্যালয়ের উপযোগী কিছু প্রশিক্ষণ নিতে হয় এবং এই শিশুর পাশাপাশি তার অভিভাবককেও এই বিষয়ে যথেষ্ট সচেতন করার চেষ্টা করা হয় । অপরদিকে অন্তর্ভুক্তিকরণের দ্বারা প্রতিবন্ধী শিশুকে অন্য সাধারণ শিশুদের মতো সরাসরি বিদ্যালয়ে ভরতি করা বোঝানো হয় । এই আদর্শ অনুসারে প্রতিবন্ধী শিশুদের সমস্ত চাহিদা সাধারণ বিদ্যালয়ের পরিকাঠামোর মধ্যেই পরিপূরণ করার চেষ্টা করা হয় । সাধারণ শিশুদের সমকক্ষ করে তোলার জন্য এখানে প্রতিবন্ধী শিশুদেরও অল্প বয়সে বিদ্যালয়ে ভরতি করার কথা বলা হয় । এখানেই সমন্বয়নের সঙ্গে তার পার্থক্য । কারণ অন্তর্ভুক্তিকরণের অর্থই হল সমগ্র শিক্ষা পরিকল্পনার সঙ্গে একাত্মীকরণ যার মধ্যে থাকবে বিদ্যালয় গৃহ , আসবাবপত্র , শিক্ষা – সহায়ক উপকরণ , শিক্ষক , বিদ্যালয় পরিচালক এবং প্রতিবন্ধী শিশুর চাহিদার সঙ্গে সংগতিপূর্ণ বিশেষ ব্যবস্থা ও পাঠক্রম ইত্যাদি । এক্ষেত্রে প্রয়োজনে পাঠক্রম সংশোধন করতে হয় । অর্থাৎ তাদের চাহিদার সঙ্গে সংগতি রেখে পাঠ্যপুস্তক , শিক্ষণ পদ্ধতি , কর্মকৌশল এবং মূল্যায়ন পদ্ধতি সংশোধন করতে হয় ।
অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে যে-কোনো মানসিকতা সংক্রান্ত বাধা দূর করার জন্য প্রয়োজনীয় বন্ধনমুক্ত পরিবেশ এবং ন্যূনতম নিয়ন্ত্রিত পরিবেশে শিক্ষাদানের ব্যবস্থা করতে হয় । সবশেষে বলা যায় , সামগ্রিক শিক্ষাব্যবস্থাকে সাধারণ ও প্রতিবন্ধী শিশু—উভয়ের কাছে গ্রহণযোগ্য করে তোলার জন্য অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে সাধারণ শিক্ষক , বিশেষ শিক্ষক এবং অভিভাবকদের সচেতনতা বৃদ্ধির জন্য নানা পরিকল্পনা গ্রহণ করা হয়ে থাকে ।
অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় বিদ্যালয় প্রশাসনের ভূমিকা : অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় বিদ্যাল প্রশাসনের যথেষ্ট ভূমিকা রয়েছে । মূলত এই ধরনের শিক্ষার বাস্তবায়নের উপযুক্ত পরিে রচনা করে বিদ্যালয় প্রশাসন । সাধারণ বিদ্যালয়ে স্বাভাবিক শিক্ষার্থীদের সাথে প্রতি শিক্ষার্থীদের একত্রে শিক্ষাদানের ক্ষেত্রে সকল বাধা অতিক্রম দ্বায়িত্ব বিদ্যালয় প্রশাস প্রশাসনের উল্লেখযোগ্য ভূমিকাগুলি হল—
(ক) অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থার জন্য প্রয়োজনীয় আর্থিক অনুদান সরকার বা স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে জোগাড় করা ।
(খ) প্রতিবন্ধিতার ধরন অনুযায়ী বিভিন্ন প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ শিক্ষক নিয়োগ করা ।
(গ) বিদ্যালয়ের সাধারণ শিক্ষকদের স্বল্পকালীন বিশেষ শিক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা করা ।
(ঘ) বিদ্যালয়ের শিক্ষক – শিক্ষিকাদের নিয়ে এই শিক্ষা বিষয়ে পর্যালোচনা করা এবং সচেতনতা বৃদ্ধি করা ও গুরুত্ব তুলে ধরা ।
(ঙ) বিদ্যালয়ের শ্রেণিকক্ষের ভিতরে ও বাইরে প্রয়োজনীয় পরিকাঠামোগত উন্নতির বিষয়ে গুরুত্ব দেওয়া ।
(চ) শিক্ষকদের শিক্ষাদানের জন্য প্রয়োজনীয় শিক্ষা উপকরণের জোগান দেওয়া ।
(ছ) প্রতিবন্ধী শিক্ষার্থীদের কথা বিবেচনা করে পাঠ্যক্রমের প্রয়োজনীয় সংযোজন ও বিয়োজন করা ।
(জ) বিদ্যালয়ের সমস্ত প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতিবন্ধিতার ধরন ও মাত্রা নির্ধারণের জন্য উপযুক্ত চেক্ – আপ ক্যাম্পের আয়োজন করা ।
(ঝ) শিক্ষক – শিক্ষিকা , অভিভাবক ও অভিভাবিকাদের নিয়ে মাঝে মাঝে সাধারণ সভার অয়োজন করা ।
(ঞ) প্রতিবন্ধী শিক্ষার্থীদের ও তাদের অভিভাবকদের শিক্ষা বিষয়ে আগ্রহ সৃষ্টির জন্য বিশেষ আর্থিক সাহায্য প্রদানের ব্যবস্থা করা ।