উত্তর : স্বৈরতান্ত্রিক শ্রেণিকক্ষে ব্যবস্থাপনার কয়েকটি বৈশিষ্ট্য হল–
( ক ) আমলাতান্ত্রিক ।
( খ ) শিক্ষার্থীরা শিক্ষকের উপর নির্ভরশীল হয়ে পড়ে ।
( গ ) স্বতঃস্ফূর্ত পরিবেশের অভাব দৃষ্ট হয় ।
( ঘ ) শিখনীয় বিষয়ের প্রতি শিক্ষার্থীদের অনীহা দেখা দেয় ।
( ঙ ) দলগত কাজে বাধার সৃষ্টি করে ।
( চ ) বিভিন্ন উপদলের মধ্যে পারস্পরিক সহযোগিতার অভাব দেখা যায় ।
( ছ ) শ্রেণিকক্ষে একটা ভীতির পরিবেশ সৃষ্টি হয়।