“( iv ) সংখ্যার ধারণা ( Number Concept ):
🔷 সংখ্যা সম্পর্কে ধারণার অর্থ সংখ্যার সাহায্যে গাণিতিক প্রক্রিয়াকরণ নয় । এক , দুই , তিন ইত্যাদি সম্পর্কে সঠিক ধারণা । এক , দুই এর অর্থ শিশুর নিকট পরিষ্কার নয় ।
🔷 ক্রম নির্ণয় এবং শ্রেণিকরণ করার পরই শিশুরা ‘ এক ‘ এর অর্থ অর্থাৎ একটি বালক , একটি বালিকা , একটি আপেল , একটি লেবু ইত্যাদির অর্থ পরিষ্কার হয় ।
🔷 ‘ একটি ‘হল কোনাে কিছুর একক । একইভাবে
‘ দুই ’ , ‘ তিন ’ – এর অর্থ বুঝতে পারে ।
🔷 মূর্ত সক্রিয়তার স্তরে সংরক্ষণ , ক্রম নির্ণয় , শ্রেণীকরণ এগুলি সু-গঠিত হয়ে একটি ভারসাম্য তৈরি করে , যাকে পিয়াজে প্রজ্ঞা সক্রিয়তা বলেছেন ( Cognitive operation ) ।
🔷 এই প্রজ্ঞা সক্রিয়তার স্তরে শিশু উপনীত হলে তাদের চিন্তা ক্রমশ যুক্তিপূর্ণ হয় এবং বিমূর্ত রূপ নেয় ।
🔷 মনোযােগ গভীরতা পায় , স্মৃতি অধিক কার্যকারী হয় এবং যৌক্তিক সক্রিয়তার স্তরে উন্নীত হওয়ার প্রস্তুতি দেখা যায় ।”