ভাষা ও বচনের বিকাশ

“⏹ ভাষা ও বচনের বিকাশ :

⏺ ভাষার বিকাশ প্রসঙ্গে বিভিন্ন মনোবিদ বলেছেন —

☢️ Rosenthal : রোজেন্থাল বলেন – শিশুর ভাষার ব্যাপক বিকাশ ঘটে তার অর্থনৈতিক অবস্থা অনুসারে। উন্নত আর্থসামাজিক পরিবেশে শিশুর মানসিক বিকাশের মতো ভাষার বিকাশও দ্রুত ঘটে।

☢️ ব্রুডবেক ও আরউইন বলেন – ভাষার অন্তর্নিহিত ভাবকে বোঝবার ক্ষমতা নির্ভর করে ভাষা চর্চার উপর। যেমন যেসব শিশু বাড়িতে ক্রমাগত বড়োদের সঙ্গে মেলামেশা করে, তারা অনেক তাড়াতাড়ি কঠিন শব্দের অর্থ বুঝতে পারে এবং ব্যবহার করতে পারে। শিশুর ভাষা বিকাশের গুরুত্বপূর্ণ দিক হল শব্দভান্ডার বৃদ্ধি।

☢️ মনোবিদ সিসোর – শিশুর বয়স বৃদ্ধির সঙ্গে শব্দভাণ্ডার বৃদ্ধির একটি ছক দিয়েছেন। সেটি নিচে দেখানো হল –

বয়সস্তর শব্দভান্ডার

1.5 বৎসর বয়স >> 10-12 টি শব্দ
2.5 বৎসর বয়স >> 300 টি শব্দ
4 বৎসর বয়স >> প্রায় 5600 টি শব্দ
6 বৎসর বয়স >> প্রায় 14700 টি শব্দ
7 বৎসর বয়স >> প্রায় 21200 টি শব্দ
8 বৎসর বয়স >> প্রায় 26300 টি শব্দ

10 বৎসর বয়স >> প্রায় 38300 টি শব্দ

💡প্রসঙ্গক্রমে উল্লেখ করা যায়, শিশুর শব্দভাণ্ডার বৃদ্ধির উপর একাধিক সমীক্ষা হয়েছে। সমীক্ষকদের মধ্যে উল্লেখযোগ্য হলেন – স্মিথ, টারম্যান প্রমূখ মনোবিদ।

☢️ (G. H. Mead) জি. এইচ. মিড বলেন : শিশুর ভাষার বিকাশ দুটি বিষয় সাপেক্ষে হয়। ভাষা হল পেশী সঞ্চালনের বিকল্প আকার-ইঙ্গিত ভাষার আদি ভিত্তি। এই দুটি দিক শিশুকে ভাষা প্রকাশের উপযোগী করে তোলে। অর্থবহ সাংকেতিক আদান-প্রদানের ক্ষেত্রে শিশু কেবল অন্যের সাংকেতিক আকার-ইঙ্গিত পর্যবেক্ষণ করে না, নিজেও তার অনুধাবন করে এবং ভাষার মাধ্যমে প্রকাশের প্রেরণা লাভ করে।

☢️ ভাইগটস্কি এবং ভাষার বিকাশ – সংবেদন চালকমূলক স্তরের শেষের দিকে ভাষার বিকাশ শুরু হয়। ভাইগটস্কি মনে করেন, শিখন এবং বিকাশের মধ্যে ভাষা গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। ভাষা আত্তীকরণে একাধিকতত্ত্ব আছে। প্রশ্ন হল মানুষের মধ্যে কি সহজাতভাবে ভাষা শিক্ষার কোনো ব্যবস্থা আছে ? নটিভিস্ট তাত্ত্বিকগন, যেমন — নোয়াম চামস্কি এবং এরিক লেনবার্গের মতে, শিশুরা জন্মগতভাবে ভাষা সংক্রান্ত ক্ষমতার অধিকারী, যা ভাষা শিখনে সহায়ক এবং বাধার কারণ হয়। শিশুরা অনেকক্ষেত্রে বয়স্কদের অনুকরণ করে। সমাজ শিখনে তাত্ত্বিকগনের মতে, (যেমন – ভাইগটস্কি) পর্যবেক্ষণ এবং অনুকরনের মাধ্যমে শিশুর ভাষা শিখন ঘটে। ভাষাতত্ত্ববিদ এক্ষেত্রে ভিন্ন মত পোষণ করলেও বিকাশের ক্ষেত্রে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সে ব্যাপারে বিতর্কের কোনো অবকাশ নেই। বিদ্যালয়ে বা অন্য কোনো প্রথাগত সংস্থায় শিখন না হলেও ( কারণ পর্যবেক্ষণ অনুকরণ এবং পরীক্ষণ ইত্যাদির দাঁড়াও ভাষা আয়ত্ত করা সম্ভব ) ভাষাগত ক্ষমতা সব সময়েই শিখনে সাহায্য করে ।শিশুরা অনেক সময় নিজেরাই সমস্যা সমাধান করতে পারে। কিন্তু তারা যদি ( Zone of proximal development ) জোন অফ প্রক্সিমাল ডেভলপমেন্টে পৌঁছাতে চায় সেক্ষেত্রে তাদের ভাষা ও শব্দভান্ডার বুঝতে হবে।
পরবর্তী সময়ে অন্যান্যদের সাহায্য ছাড়া বিকাশের ক্ষেত্রে শিশুদের লিখিত ভাষা বোঝা আবশ্যক।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page