ভারতে তপশিলি জাতির মানুষদের শিক্ষার বিশেষ ব্যবস্থা কী করা হয়েছে ? এর ফলে কী কী সমস্যার সৃষ্টি হয়েছে ?

প্রশ্ন : ভারতে তপশিলি জাতির মানুষদের শিক্ষার বিশেষ ব্যবস্থা কী করা হয়েছে ? এর ফলে কী কী সমস্যার সৃষ্টি হয়েছে ?

উত্তর : ভারতে তপশিলি জাতিদের মধ্যে শিক্ষাবিস্তারের কাজ স্বাধীনতার আগেই শুরু হয়েছিল । স্বাধীনতার পর এই বিষয়ে অনেক বেশি গুরুত্ব দিয়ে বিভিন্ন পরিকল্পিত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । এগুলি হল—

(1) তপশিলি জাতির শিশুদের শিক্ষার জন্য দেশের তপশিলি জাতি প্রধান অঞ্চলগুলিতে পৃথক বিদ্যালয় স্থাপন করা হয়েছে ।

(2) সাধারণ শিক্ষালয়গুলিতে তপশিলি জাতির শিক্ষার্থীদের জন্য আসন সংরক্ষণের ব্যবস্থা করায় এরা সাধারণ বিদ্যালয়ে পঠনপাঠনের সুযোগ পাচ্ছে । ফলে তারা সকলের সঙ্গে স্বাধীনভাবে মেলামেশার সুযোগ পাচ্ছে এবং আত্মবিশ্বাস বাড়ছে । তারা সমাজে এবং জাতীয় জীবনে তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন হয়ে উঠছে ।

(3) তপশিলি জাতিদের মধ্যে শিক্ষা সম্প্রসারণের উদ্দেশ্যে শিক্ষার সকল স্তরে বৃত্তিদানের ব্যবস্থা করা হয়েছে ।

(4) উপজাতিদের শিক্ষার বিষয়টি তদারকি করার জন্য পৃথক বিভাগ খুলতে হবে যারা এই সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবে এবং তার ভিত্তিতে উপযুক্ত শিক্ষা – পরিকল্পনা রচনা করবে ।

(5) উপজাতিদের মধ্যে শিক্ষা প্রসারের জন্য কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে পৃথক পৃথক অর্থ বরাদ্দ করতে হবে । এ বিষয়ে কোনো দিক থেকে কার্পণ্য বা অবহেলা কাম্য নয় । কারণ , উপজাতিদের সামাজিক ও অর্থনৈতিক সমানাধিকার প্রদানের জন্য শিক্ষা – সম্প্রসারণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

প্রশ্ন 53 : ভারতে তপশিলি জাতি ও উপজাতিদের শিক্ষার জন্য কোঠারি কমিশনের সুপারিশগুলি লিখুন ।

উত্তর : তপশিলি জাতি এবং তপশিলি উপজাতির শিক্ষার উন্নতিকল্পে কমিশন যেসব সুপারিশ করেছেন সেগুলি হল—
(1) বর্তমানে তপশিলি সম্প্রদায়গুলি শিক্ষার ব্যাপারে যেসব সুযোগসুবিধা পাচ্ছে সেগুলি বহাল থাকবে এবং এইসব সুবিধা আরও বাড়াতে হবে ।

(2) যাযাবর ও অর্ধ – যাযাবর ( Nomadic & semi – nomadic ) শ্রেণির জন্য শিক্ষার সুযোগ আরও বৃদ্ধি করা দরকার ।

( 3 ) প্রাথমিক স্তরে অনুন্নত শ্রেণির জন্য সুযোগসুবিধা বৃদ্ধি করতে হবে । জনবিরল অঞ্চলগুলিতে বহুসংখ্যক আশ্রম – বিদ্যালয় স্থাপন করা দরকার ।

( 4 ) উপজাতিদের মধ্যে যাতে উচ্চ – প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষার প্রসার ঘটে তার জন্য সচেষ্ট হতে হবে ।

( 5 ) অনুন্নত শ্রেণির ছেলেমেয়েদের জন্য হোস্টেলের ব্যবস্থা করতে হবে । ও Day School Centre- এর ব্যবস্থা করতে হবে ।

( 6 ) বৃত্তি ও কারিগরি শিক্ষা দেওয়ার জন্যে উপজাতি ছাত্রদের আরও বেশি বৃত্তি দেওয়ার ব্যবস্থা করতে হবে ।

( 7 ) উপজাতিদের উন্নত করার জন্য একটি সংগঠন তৈরি করতে হবে যেখানে প্রথম দিকে উপজাতি নয় এমন অভিজ্ঞ ও শিক্ষিত ব্যক্তি থাকবেন । ধীরে ধীরে শিক্ষিত উপজাতি সম্প্রদায়ের মানুষই সংগঠনটি পরিচালনা করবেন । উচ্চ মেধাসম্পন্ন উপজাতির যুবকদের বিভিন্ন অনুন্নত এলাকায় কাজের জন্য পাঠাতে হবে ।

( ৪ ) শিক্ষার দ্রুত প্রসারের জন্যে শিক্ষাসহায়ক উপকরণগুলি উপজাতিদের ভাষায় তৈরি করতে হবে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page