গণশিক্ষার মাধ্যম হিসাবে সংবাদপত্রের ভূমিকা লিখুন । এক্ষেত্রে সংবাদপত্রের সীমাবদ্ধতা লিখুন ।
উত্তর :-
গণশিক্ষার মাধ্যম হিসেবে সংবাদপত্র : সংবাদপত্র গণ – সংযোগের সবথেকে প্রাচীন ও বহুল প্রচারিত একটি মাধ্যম । প্রাত্যহিক ঘটনাবলি প্রকাশ করা ছাড়াও সংবাদপত্র জনমত গঠনে , নতুন মূল্যবোধ সৃষ্টিতে , ব্যক্তির চিন্তাশক্তির বিকাশে , শিক্ষার্থীদের ভাষাজ্ঞান বৃদ্ধিতে বিশেষভাবে সাহায্য করে ।
( 1 ) সংবাদ পরিবেশনঃ সংবাদপত্রের মূল কাজ হল সংবাদ পরিবেশন করা । দেশ – বিদেশের বিভিন্ন স্থান থেকে খবর সংগ্রহ করে আকর্ষণীয়ভাবে পরিবেশন করে সংবাদপত্র । সংবাদপত্রে সংবাদগুলি বিভিন্ন শ্রেণিতে ভাগ করে পরিবেশন করা হয় । দৈনিক , সাপ্তাহিক , পাক্ষিক , মাসিক , ত্রৈমাসিক বিভিন্ন প্রকার সংবাদপত্র প্রকাশিত হয় ।
( 2 ) সামাজিক চেতনার জাগরণ : সংবাদপত্র পাঠকের মধ্যে সামাজিক চেতনা জাগায় । পাঠক – পাঠিকাদের কাছে সংবাদ বা তথ্যগুলির বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠার জন্য উৎস এবং ছবিসহ সংবাদ পরিবেশন করা হয় ।
( 3 ) জনমত গঠন : সংবাদপত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হল জনমত গঠন করা । বিভিন্ন সামাজিক বা রাজনৈতিক ঘটনার উপর ভিত্তি করে জনগণের মতামত চাওয়া হয় । জনগণ সংবাদপত্র পড়ে ওই সমস্ত বিষয়ে ধারণা গড়ে তোলে এবং বিষয়টি বিচারবিশ্লেষণ করে তার পক্ষে বা বিপক্ষে অভিমত ব্যক্ত করে । এইভাবে সংবাদপত্র জনমত গঠনে সাহায্য করে ।
( 4 ) ভাষাজ্ঞান বৃদ্ধি : নিয়মিত সংবাদপত্র পাঠ করলে পাঠক – পাঠিকার ভাষাজ্ঞান বৃদ্ধি পায় ।
( 5 ) সরকার ও জনগণের মধ্যে সংযোগসাধন : সংবাদপত্র সরকার ও জনগণের মধ্যে সেতু রচনা করে । সরকার জনগণের আশা , আকাঙ্ক্ষা , চাহিদা ও অভিমত সংবাদপত্রের মাধ্যমে জানতে পারে । অন্যদিকে জনগণও সরকারের নীতি , পরিকল্পনা ইত্যাদি জানতে পারে সংবাদপত্র পাঠের মাধ্যমেই ।
( 6 ) পরিবর্তনশীলতার সঙ্গে সংগতিবিধান : সার্থকভাবে বেঁচে থাকতে হলে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে হবে । এর প্রথম শর্ত হল কোথায় কী পরিবর্তন হচ্ছে সে সম্পর্কে জানা । সংবাদপত্র পাঠকদের এ ব্যাপারে সাহায্য করে । এই দিক থেকে সংবাদপত্রের শিক্ষামূলক ভূমিকা অনস্বীকার্য ।
( 7 ) দেশ – বিদেশ বিষয়ে তথ্য সরবরাহ : সংবাদপত্র দেশ – বিদেশের সামাজিক , অর্থনৈতিক , রাজনৈতিক প্রভৃতি বিষয় সম্পর্কে ছাত্রছাত্রীদের নিয়মিত তথ্য সরবরাহ করে থাকে।
( 8 ) স্বল্প খরচে সংবাদ প্রদান : সংবাদপত্র স্বল্প খরচে বিভিন্ন তথ্য সরবরাহ করে । গরিব মানুষ আর্থিক কারণে রেডিয়ো ও টিভি কিনতে পারে না । এই ধরনের অসুবিধা সাধারণত সংবাদপত্রের ক্ষেত্রে দেখা যায় না ।
( 9 ) মানসিক বিকাশে সহায়তা : সংবাদপত্র পাঠক – পাঠিকার মানসিক বিকাশে সহায়তা করে । যারা নিয়মিত সংবাদপত্র পড়ে তাদের চিন্তাশক্তি বেড়ে যায় এবং তারা বিভিন্ন বিষয় সূক্ষ্মভাবে বিশ্লেষণ করতে পারে ।
( 10 ) শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি : নিয়মিত সংবাদপত্র পাঠ করলে শিক্ষার্থীদের শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি পায় । তারা সাহিত্য , ভাষা এবং বিজ্ঞান বিষয়ক লেখাগুলির প্রতি আরও বেশি আকৃষ্ট হয় ।
( 11 ) আচরণ সংস্কারে সহায়তা : সংবাদপত্র পাঠক – পাঠিকাদের আচরণের পরিবর্তন ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে । কোনো ব্যক্তি যদি অসামাজিক হয়ে ওঠে তাহলে সংবাদপত্রের মাধ্যমে ওই ধরনের অসামাজিক কার্যকলাপের জন্য তার কী শাস্তি হতেপারে তা সে জানতে পারে । ফলে নিজের আচরণ সংশোধন করতে সে সচেষ্ট হয় । এইভাবে সংবাদপত্র ব্যক্তিকে সঠিকপথে চলার দিশা দেখায় ।
( 12 ) সদর্থক দৃষ্টিভঙ্গি গঠন : সংবাদপত্র বিভিন্ন সময়ে তথ্য পরিবেশনের মাধ্যমে পাঠক – পাঠিকাদের মধ্যে সদর্থক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে সাহায্য করে । এর ফলে শিক্ষার্থীদের আচার – আচরণ , মানসিকতা — সব কিছুতেই ইতিবাচক প্রভাব পড়ে ।
সংবাদপত্রের সীমাবদ্ধতা : শিক্ষার গণমাধ্যম হিসেবে সংবাদপত্রের গুরুত্ব অপরিসীম । কিন্তু এরও কিছু সীমাবদ্ধতা আছে ।
( 1 ) মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন : বর্তমানে সংবাদপত্রগুলি বিজ্ঞাপনপত্রে পরিণত হয়েছে।
( 2 ) নিরপেক্ষতার অভাব : বর্তমানে প্রায় প্রতিটি সংবাদপত্রই কোনো না কোনো রাজনৈতিক দলের মদতপুষ্ট বিশেষ প্রচারপত্রে পরিণত হয়েছে । সংপাদপত্রে নির্দিষ্ট রাজনৈতিক দলের মতাদর্শ এবং তাদের রাজনৈতিক ক্রিয়াকলাপ প্রকাশিত হয় । কোনো খবর যদি তাদের দলের বিরুদ্ধে যায় তাহলে তারা সেই সংবাদ নিরপেক্ষভাবে পরিবেশন করে না ।
( 3 ) ব্যক্তি ও শিশুমনে কুপ্রভাব : বর্তমানে পত্রপত্রিকায় এত বেশি খুন , জখম , রাহাজানি , অত্যাচার , লাঞ্ছনা প্রভৃতির খবর ছাপানো হয় যে তা পাঠকদের , বিশেষত শিশুদের মনে দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব ফেলে।
( 4 ) নিরক্ষরদের শিক্ষাদানে অক্ষমতা : আমাদের দেশের জনগণের এক বড়ো অংশ নিরক্ষর । তারা সংবাদপত্র পড়তে পারে না । ফলে সংবাদপত্র যে তথ্যই পরিবেশন করুক না কেন তারা সেগুলি সম্পর্কে অজ্ঞই থেকে যায় । এই অর্থে সংবাদপত্র নিরক্ষরদের কাছে গণশিক্ষার মাধ্যম হয়ে উঠতে পারে না ।