“( ii ) ক্রমপর্যায় ( Seriation ) :
🔷 ক্রমপর্যায় হল বস্তুর আকার বৃদ্ধি বা হ্রাসের প্রেক্ষিতে বিন্যাস করা ।
🔷 পূর্বেই বলা হয়েছে যে , মূর্ত স্তরের শিশুরা ছােটো , বড়াে ব্লক সাজাতে পারে তবে বিমূর্ত চিন্তা বা ধারণা ক্রমায়নে অসমর্থ ।
( iii ) শ্রেণিকরণ ( Classification ) :
🔷 অধিক সংখ্যক বস্তুর মধ্যে কোনাে বিষয়ে সাদৃশ্য বা সাধারণ গুণাবলির প্রেক্ষিতে একত্রীকরণ করাকে শ্রেণিকরণ বলে ।
🔷 পিয়াজে প্রাকসক্রিয়তা এবং মূর্ত সক্রিয়তার ক্ষেত্রে শ্রেণিকরণের ওপর একটি সুন্দর পরীক্ষা করেন ।
🔷 পিঁয়াজে উভয় স্তরের শিশুদের কুড়িটি কাঠের টুকরাে দেখালেন — যাদের মধ্যে 16 টি সবুজ এবং 4 টি সাদা । শিশুদের জিজ্ঞাসা করা হয় , সবুজ টুকরাে বেশি আছে না কাঠের টুকরাে বেশি আছে । প্রাকসক্রিয়তা স্তরের শিশুদের সকলেই বলেছে ‘ সবুজ টুকরাে ‘ ।
🔷 কিন্তু মূর্ত সক্রিয়তার স্তরে শিশুরা সঠিক উত্তর দিতে পেরেছিল অর্থাৎ কাঠের টুকরাে বেশি আছে ।”