প্রশ্ন : সমন্বিত শিক্ষণ – শিখনে শিক্ষণবিজ্ঞানের ধারণা লিখুন ।
উত্তর : বর্তমান শিক্ষাব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ দিক হল শিক্ষণ – শিখন পদ্ধতিকে আরও বেশি অংশগ্রহণমূলক করে তোলা এবং শিক্ষককেন্দ্রিক শিখন থেকে ক্রমশ শিক্ষার্থীকেন্দ্রিক শিখনের দিকে অগ্রসর হওয়া । এর সঙ্গে সঙ্গে সমন্বয়িত শিক্ষার আর – একটি দিক হল পাঠক্রমের বিষয়বস্তুগুলির পারস্পরিক সম্পর্কযুক্ত দিকগুলির মধ্যে যোগসূত্র রচনা করা এবং এর সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের নিকট এমন সুযোগ বা পরিসর সৃষ্টি করা যাতে তারা একটি একক পাঠের মধ্যে দিয়ে এবং তার সংশ্লিষ্ট ক্রিয়াগুলি সংগঠনের মধ্যে দিয়ে বিভিন্ন বিষয়ের আন্তরসম্পর্কিত দিকগুলির উদ্ভাবনে সক্ষম হয় । এতে তাদের পক্ষে পাঠ উপলব্ধি অনেকটাই সহজ হয়ে দাঁড়ায় । তারা যে ধারণা ও দক্ষতাগুলি অর্জন করে তা সহজেই তাদের অন্যান্য বিষয়গুলির বিভিন্ন দিক উপলব্ধিতে সহায়তা করে ।
সমন্বয়িত শিক্ষণ – শিখনের ক্ষেত্রে যে বিষয়গুলিকে গুরুত্ব দেওয়া হয়ে থাকে সেগুলি হল—
• শিক্ষার্থীদের প্রয়োজনীয়তা ও আগ্রহগুলির উপর গুরুত্ব প্রদান ।
• বিভিন্ন বিষয়ের সমন্বয়সাধন ।
• বিভিন্ন ধারণার সম্পর্কগুলির উপর গুরুত্ব প্রদান ।
• প্রকল্প বা ক্রিয়াগুলিকে গুরুত্বদান ।
• নমণীয় শিক্ষার্থীদান নির্মাণ ও শিখনদান ।
• সহজভাবে পাঠকে নির্ধারণ করা ।
• পাঠক্রমের ঊর্ধ্বে যথাযথ উৎসগুলিকে ব্যবহার করা । সমন্বয়িত শিক্ষণ – শিখনের ক্ষেত্রে যে পদ্ধতিগুলি গুরুত্ব দেওয়া হয় সেগুলি হল—
মুক্ত চিন্তন : সমন্বয়িত শিক্ষণ – শিখনের ক্ষেত্রে বৃহত্তর প্রেক্ষাপটে চিন্তাভাবনার উপর গুরুত্ব আরোপ করা হয়ে থাকে । যেমন—
• শিক্ষার্থীদের তথ্যগুলি বিস্তারিত বিশ্লেষণ করা হয় ।
• বর্তমান বিদ্যালয় ও তার বিভিন্ন দিকগুলির সম্পর্কে বিশ্লেষণ করা হয় ।
•পাঠক্রমের চাহিদাগত বিভিন্ন দিকগুলির সম্পর্কে বিশ্লেষণ করা হয় ।
• পাঠক্রমের ধারণাগত ক্ষেত্রে সাধারণ ধারণাগুলির উপর গুরুত্ব প্রদান করা হয় ।
বাস্তবিক দিকের বিচার : বিভিন্ন গবেষণা থেকে আমরা ধারণা লাভ করেছি যে শিক্ষার্থীরা তখনই প্রকৃত শিখন প্রক্রিয়ার সঙ্গে সংযুক্ত হয় যখন তারা তাদের নিজস্ব প্রশ্নগুলির উত্তর পায় এবং তাদের নিজস্ব আগ্রহের ক্ষেত্রগুলিকে যথাযথ বিশ্লেষণ করতে পারে । শিক্ষার্থীদের আগ্রহভিত্তিক এবং বিভিন্ন বিষয়ধর্মী শিখন ও তার ভিত্তিতে কর্মপ্রদানবদ্ধ , ঘটনাভিত্তিক ও দক্ষতাবৃদ্ধিকারী , পাঠক্রমভিত্তিক শিক্ষাদান অপেক্ষা বহুলাংশে উপযুক্ত এবং যথাযথ ।
ভাষাগত জ্ঞান ও দক্ষতার বিকাশ : সমন্বয়িত শিখনের ক্ষেত্রে যে ধারণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তা হল ভাষাগত জ্ঞান ও দক্ষতার বিকাশ ঘটানো । কারণ সমন্বয়িত শিখনে বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা এবং সাধারণ দিকগুলি বিশ্লেষণের উপর গুরুত্ব দান করা হয় । তাই শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক ধারণা ও ভাষা সম্পর্কে সুস্পষ্ট জ্ঞানের প্রয়োজন হয় ।
সমন্বয়িত শিক্ষণ – শিখনের নকশা প্রস্তুতকরণের ক্ষেত্রে যে যে বিষয়গুলিকে গুরুত্বদান করতে হবে সেগুলি হল—
• শিক্ষার্থীদের জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত বাস্তব জীবনসম্পৃক্ত ও যথাযথ বিষয়বস্তুর অন্তর্ভুক্তিকরণ ।
• সমস্ত শিক্ষার্থীদের জন্য প্রারম্ভিক পাঠ / পূর্বজ্ঞান – এর যথাযথ ব্যবহার ।
• শিক্ষার্থীদের আরও বেশি সুযোগ প্রদান ও তাদের মতামতকে চ্যালেঞ্জ জানানো ।
• শিক্ষার্থী – নির্মিত অনুসন্ধানের উপযুক্ত পরিসর সৃষ্টি করা ।
• যৌথ শিখনের ধারণার ব্যবহার যা শিক্ষার্থীদের স্বনির্ভর করে তোলে এবং তাদের উপলব্ধিকে যথার্থ করে তোলে ।
• চিন্তনকে বিভিন্ন মাধ্যম দ্বারা সংযুক্তকরণের উপযুক্ত পরিসর সৃষ্টি করা ।
• শিক্ষণ – শিখনে বিভিন্ন রূপে বিষয়বস্তু পরিবেশন করা যেমন — মৌখিক , বহুধামাধ্যম ইত্যাদির ব্যবহার ।
• বিষয়ভিত্তিক অর্থগুলিকে যথাযথভাবে বিকাশ ঘটানো ।