■ হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য :
আমরা জানি , ভাষার মাধ্যমে আমাদের পরস্পরের মধ্যে ভাবের আদানপ্রদান সম্ভব । এই আদানপ্রদান দু – ভাবে হতে পারে —
( ১ ) কথাবার্তার মাধ্যমে ও
( ২ ) লেখার মাধ্যমে ।
তাই আমাদের ভাষার লিখিত রুপ অভ্যাস করা জরুরি ।
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্যগুলি হল —
( ১ ) ভাষার লিখিত রূপে অভ্যস্ত হয়ে লিখিত রূপ ব্যবহার করা ।
( ২ ) ভবিষ্যতে জীবন জীবিকার ক্ষেত্রে লেখার ভূমিকা অতি গুরুত্বপূর্ণ ।
( ৩ ) জীবনের নানা ক্ষেত্রে আমাদের প্রয়ােজনীয় বক্তব্য পেশ করা ।
( ৪ ) ভাষার লিখিত রূপে অভ্যস্ত হয়ে শিক্ষার্থীদের গল্প , কবিতা , ভ্রমণকাহিনি প্রভৃতি লিখে আপন সৃজন ক্ষমতার বিকাশ সাধন করা।
( ৫ ) পরীক্ষা / মূল্যায়ন প্রভৃতির ব্যাপারে লেখার গুরুত্ব অনস্বীকার্য ।
( ৬ ) বিভিন্ন বর্ণের ছাঁচ ( Pattern বা Style ) রপ্ত করতে সাহায্য করে ।
( ৭ ) বানান শেখার ক্ষেত্রে হাতের লেখা অনুশীলনের ভূমিকা যথেষ্ট ।
( ৮ ) ভালাে হাতের লেখায় লেখা উত্তরপত্র শিক্ষকদের যথার্থ মূল্যায়নে সাহায্য করে ।
( ৯ ) ভালাে হাতের লেখায় লিখতে পারা জীবনের একটি বিশেষ প্রশংসনীয় দিক ।
( ১০ ) অভিভাবক , শিক্ষক ও সহপাঠীদের কাছে বিশেষ প্রীতির পাত্র হয়ে ওঠে ।
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য
তোত্তে- চানের আডভেঞ্চার - তেৎসুকো কুরোয়ানাগি
লিঙ্গ : পুংলিঙ্গ , স্ত্রীলিঙ্গ এবং ক্লীবলিঙ্গ ।
ভাষা শিক্ষণের নৈপুণ্যতা
আদর্শ বলা / আদর্শ কথন
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
যুক্তবর্ণের উচ্চারণ : উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন , চিত্ত , বিত্ত , মত্ত , যুক্ত , রক্ত , শক্ত, যত্ন , ...
যুক্তবর্ণের উচ্চারণ : দ্বন্দ্ব , বিদ্বান , বিদ্বেষ , বদ্ধ , উদ্ধার
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
বাংলা ব্যাকরণের কিছু প্রশ্নোত্তর
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে হাতের লেখা শেখানাে হবে
ভালাে হস্তাক্ষরের বৈশিষ্ট্য
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
ভালাে কথাবার্তা শেখানাের কৌশল
আদর্শ বলা / আদর্শ কথন
শােনার অনুশীলনে বিভিন্ন কৌশলের ব্যবহার