রুশোর নেতিবাচক শিক্ষা বলতে কী বোঝায় ?
উত্তর : রুশোর মতে , শিক্ষা দুই প্রকারের — ইতিবাচক শিক্ষা ( Positive Education ) এবং নেতিবাচক শিক্ষা ( Negative Education ) । তিনি প্রচলিত শিক্ষার নাম দিয়েছেন ইতিবাচক শিক্ষা । ইতিবাচক শিক্ষা প্রসঙ্গে তিনি বলেছেন , এটি অসময়ে পরিণত মনকে সংগঠিত করার প্রয়াস নেয় । শিশুকে কতকগুলি কর্তব্যের শিক্ষা প্রদান করে । নেতিবাচক শিক্ষার ব্যাখ্যা প্রসঙ্গে তিনি বলেন যে , এ শিক্ষা প্রত্যক্ষভাবে জ্ঞান প্রদানের পূর্বে শিশুর অঙ্গ – প্রত্যঙ্গ পরিস্ফুট করতে চেষ্টা করে । অর্থাৎ শিশু তাত্ত্বিক জ্ঞান প্রথমে লাভ না করলেও তা আহরণ করার জন্য তার মন প্রস্তুত হবে । এই শিক্ষাকালে সরাসরি সদ্গুণ অর্জন না করলেও মন্দগুণ থেকে দূরে থাকবে । এ শিক্ষা শিশুর মনে সত্য সঞ্চার করে না বটে , মিথ্যা থেকে দূরে রাখে । এ শিক্ষা সত্যকে চেনায় ও ভালোবাসার ক্ষমতা লাভে সাহায্য করে । এতে তাকে সর্বাঙ্গীণ স্বাধীনতা দেওয়া হয় । শিক্ষক , পিতামাতা , অভিভাবক সবার প্রভাব থেকে সে মুক্ত থাকে । রুশো নেতিবাচক শিক্ষা প্রসঙ্গে বলেছেন , “ A negative education does not mean the time of idleness , far from it . It does not give virtue of it , protects from rice , it does not include truth , it preserves from going astray . “নেতিবাচক শিক্ষার সহজ অর্থ হলো —
(ক) মুক্তি প্রকৃতির মধ্যে শিশুর খেলাধুলার সুযোগ সৃষ্টি করে, হালকা পোশাক এবং সাধারন খাদ্য সরবরাহ করে তার শারীরশিক্ষার ব্যবস্থা করতে হবে ।
(খ) মৌখিক শিক্ষা থাকবে না । শিশুর কাজের মধ্যে দিয়ে শিখবে।