স্বৈরতান্ত্রিক শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার কয়েকটি বৈশিষ্ট্য লিখুন ।

উত্তর : স্বৈরতান্ত্রিক শ্রেণিকক্ষে ব্যবস্থাপনার কয়েকটি বৈশিষ্ট্য হল–

( ক ) আমলাতান্ত্রিক ।

( খ ) শিক্ষার্থীরা শিক্ষকের উপর নির্ভরশীল হয়ে পড়ে ।

( গ ) স্বতঃস্ফূর্ত পরিবেশের অভাব দৃষ্ট হয় ।

( ঘ ) শিখনীয় বিষয়ের প্রতি শিক্ষার্থীদের অনীহা দেখা দেয় ।

( ঙ ) দলগত কাজে বাধার সৃষ্টি করে ।

( চ ) বিভিন্ন উপদলের মধ্যে পারস্পরিক সহযোগিতার অভাব দেখা যায় ।

( ছ ) শ্রেণিকক্ষে একটা ভীতির পরিবেশ সৃষ্টি হয়।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা

পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024

চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত

GENERAL STUDIES : TEST-2

GENERAL STUDIES : 1

কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর

'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।

সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?

আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?

একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?

ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?

বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?

বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?

অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।

স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।

দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page