উত্তর : স্বৈরতান্ত্রিক শ্রেণিকক্ষে ব্যবস্থাপনার কয়েকটি বৈশিষ্ট্য হল–
( ক ) আমলাতান্ত্রিক ।
( খ ) শিক্ষার্থীরা শিক্ষকের উপর নির্ভরশীল হয়ে পড়ে ।
( গ ) স্বতঃস্ফূর্ত পরিবেশের অভাব দৃষ্ট হয় ।
( ঘ ) শিখনীয় বিষয়ের প্রতি শিক্ষার্থীদের অনীহা দেখা দেয় ।
( ঙ ) দলগত কাজে বাধার সৃষ্টি করে ।
( চ ) বিভিন্ন উপদলের মধ্যে পারস্পরিক সহযোগিতার অভাব দেখা যায় ।
( ছ ) শ্রেণিকক্ষে একটা ভীতির পরিবেশ সৃষ্টি হয়।
Related posts:
বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...