সংখ্যার ধারণা

“( iv ) সংখ্যার ধারণা ( Number Concept ):

🔷 সংখ্যা সম্পর্কে ধারণার অর্থ সংখ্যার সাহায্যে গাণিতিক প্রক্রিয়াকরণ নয় । এক , দুই , তিন ইত্যাদি সম্পর্কে সঠিক ধারণা । এক , দুই এর অর্থ শিশুর নিকট পরিষ্কার নয় ।

🔷 ক্রম নির্ণয় এবং শ্রেণিকরণ করার পরই শিশুরা ‘ এক ‘ এর অর্থ অর্থাৎ একটি বালক , একটি বালিকা , একটি আপেল , একটি লেবু ইত্যাদির অর্থ পরিষ্কার হয় ।

🔷 ‘ একটি ‘হল কোনাে কিছুর একক । একইভাবে
‘ দুই ’ , ‘ তিন ’ – এর অর্থ বুঝতে পারে ।

🔷 মূর্ত সক্রিয়তার স্তরে সংরক্ষণ , ক্রম নির্ণয় , শ্রেণীকরণ এগুলি সু-গঠিত হয়ে একটি ভারসাম্য তৈরি করে , যাকে পিয়াজে প্রজ্ঞা সক্রিয়তা বলেছেন ( Cognitive operation ) ।

🔷 এই প্রজ্ঞা সক্রিয়তার স্তরে শিশু উপনীত হলে তাদের চিন্তা ক্রমশ যুক্তিপূর্ণ হয় এবং বিমূর্ত রূপ নেয় ।

🔷 মনোযােগ গভীরতা পায় , স্মৃতি অধিক কার্যকারী হয় এবং যৌক্তিক সক্রিয়তার স্তরে উন্নীত হওয়ার প্রস্তুতি দেখা যায় ।”

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা

পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024

চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত

GENERAL STUDIES : TEST-2

GENERAL STUDIES : 1

কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর

'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।

সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?

আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?

একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?

ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?

বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?

বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?

অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।

স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।

দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page