শিক্ষার্থীদের কার্যকরী নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য শিক্ষকের ভূমিকা লিখুন ।
উত্তর :- শিক্ষার্থীদের কার্যকরী নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য শিক্ষক যা করবেন তা হল–
( i) একজন শিক্ষককে তাঁর শিক্ষার্থীদের বিশ্বাস তথা মন জয় করতে হবে । তবেই তাঁর নিকট শিক্ষার্থীরা প্রাণ খুলে তাদের ব্যক্তিগত অনুভূতি ও চাহিদাগুলি প্রকাশ করতে উৎসাহী হবে ।
( ii ) তিনি শিক্ষার্থীদের মধ্যে একটি গণতান্ত্রিক জীবন বিকাশের উপযোগী গণতান্ত্রিক চেতনার বিকাশ ঘটাবেন । ভারতীয় সংবিধানের প্রতি আনুগত্য , সাংবিধানিক আদর্শ , জাতীয় পতাকা ও জাতীয় সংগীত সম্পর্কে শ্রদ্ধাবোধ শিক্ষার্থীদের মধ্যে জাগিয়ে তুলতে চেষ্টা রাখবেন ।
( iii ) শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন অক্ষমতা , অপরাধপ্রবণতা , আইন ভঙ্গকারী মনোভাব ইত্যাদির কারণ অনুসন্ধান করবেন ।
( iv ) তিনি শিশুদের মধ্যে একটি স্বাস্থ্যকর আত্মধারণার বিকাশ ঘটাবেন ।
( v ) তিনি সকল শিশুকে সাম্যের দৃষ্টিতে বিচার করবেন এবং এই ধরনের চেতনা গড়ে তুলবেন । দেশের মিশ্র সংস্কৃতির মূল্যবান উত্তরাধিকারের মাহাত্ম্য উপলব্ধিতে শিক্ষার্থীদের শিক্ষা দেবেন ।
( vi ) তিনি শিশুদের মধ্যে প্রয়োজনীয় শিখনের অগ্রগতিতে সহায়ক হবেন ।
( vii ) তিনি তাঁর শিক্ষার্থীদের কাছে বন্ধু , দার্শনিক ও পথপ্রদর্শকের ( Friend , Philosopher and Guide ) ভূমিকা পালন করবেন ।
( viii ) সামাজিক গোষ্ঠীর একজন নেতা হিসাবে তিনি সামাজিক ঐক্যের উপযোগী পরিবেশ রচনা করতে সচেষ্ট থাকবেন । ভারতের সার্বভৌমত্ব , অখণ্ডতা ও সংহতি অটুট রাখার ব্যাপারে শিক্ষার্থীদের জাগ্রত থাকতে পরামর্শ দেবেন ।
( ix ) শিক্ষার্থী ও শিক্ষার যুগোপযোগী বিকাশের জন্য তিনি নতুন নতুন প্রযুক্তির ব্যবহারে উদ্যোগী হবেন । বিভিন্ন শিক্ষামূলক ধারণা , অভ্যাস ও ব্যবস্থার উদ্ভবে তিনি উপযুক্ত ভূমিকা পালন করবেন । শিক্ষক বিজ্ঞানমনস্কতা , মানবতাবাদ , মেধা অনুসন্ধান কুসংস্কার নির্মূলকরণে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবেন ।
( x ) তিনি ব্যক্তিত্বের বিভিন্ন উপাদানগুলি সংগঠনের মাধ্যমে নিজেকে শিক্ষার্থীদের নিকট একটি আদর্শ মডেল হিসাবে তুলে ধরবেন ।
( xi ) তিনি পক্ষপাতিত্বহীন দৃষ্টিভঙ্গি নিয়ে শিক্ষার্থীদের শিক্ষামূলক ও অন্যান্য পারদর্শিতার পরিমাপ করবেন ।
( xii ) উত্তেজনা সৃষ্টিকারী বিভিন্ন সমস্যা তিনি ধৈর্য সহকারে শিক্ষার্থীদেরকে মোকাবিলা করার উপযুক্ত শিক্ষা দেবেন ।
( xiii ) শিক্ষক সমাজের প্রতিফলিত নৈতিক মূল্যবোধগুলিকে শিক্ষার্থীদের মধ্যে ফুটিয়ে তুলতে সাহায্য করবেন । যেসব মহৎ আদর্শ একসময় দেশের মানুষকে স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত করেছিল সেই আদর্শগুলি লালন করতে এবং অনুসরণ করতে শিক্ষার্থীদের উৎসাহী করবেন ।
(xiv ) শিশুদের প্রতি যত্ন ও স্নেহের মধ্য দিয়ে শিক্ষক – অভিভাবকের বিকল্পরূপে কাজ করবেন।
( xv ) শিক্ষক তাঁর কাজগুলির মধ্য দিয়ে যুক্তিবাদিতার পরিচয় দেবেন ।
(xvi ) উদ্দেশ্যপূর্ণ পদ্ধতিতে তিনি ছাত্রদের মধ্যে দ্বন্দ্বের অবসান ঘটাবেন ।
( xvii ) শিক্ষার্থীদের থেকে অধিকতর জ্ঞান ও দক্ষতাসম্পন্ন হওয়ায় তিনি শিক্ষার্থীদের নিকট ব্যক্তিসম্পদ ( Resource Person ) রূপে ভূমিকা পালন করতে পারেন ।
( xviii ) মুক্ত মানসিকতা প্রদর্শনের সঙ্গে সঙ্গে তিনি শিশুদের মধ্যে ধর্মনিরপেক্ষতার চেতনা জাগ্রত করতে পারেন । ভাষা – ধর্ম – অঞ্চল – শ্রেণি নির্বিশেষে ভারতের জনগণের মধ্যে পারস্পরিক ঐক্যচেতনা ও ভ্রাতৃত্ববোধ উদ্বোধনে শিক্ষার্থীদের সচেতন করবেন
( xix ) একটি সুশৃঙ্খল পদ্ধতিতে তিনি সমাজের ন্যায় – নীতি ও মূল্যবোধগুলিকে উপস্থাপিত করতে পারেন ।
( xx ) ভারতের অরণ্যসম্পদ , হ্রদ , নদনদী , বন্যজীবনসহ প্রাকৃতিক পরিবেশ রক্ষণ ও উন্নয়ন এবং প্রাণীজগতের প্রতি সহানুভূতিশীলতা পোষণের মানসিকতায় পরিপুষ্ট হতে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবেন । বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষককে জ্ঞানের প্রযুক্তি , চাহিদার বিস্ফোরণ , জনবিস্ফোরণ , অবসাদ বৃদ্ধি ইত্যাদি সামাজিক সমস্যার প্রতি সচেতনতা বাড়িয়ে তুলতে হবে ।