উত্তর :- আধুনিক বা ব্যাপক অর্থে শিক্ষার প্রয়াস হল শিক্ষার্থীর মধ্যে সহজাত গুণাবলির বিকাশসাধন । শিশুর গুণাবলি নির্দিষ্ট করে সঠিক পথে সেগুলির বিকাশ ঘটিয়ে প্রত্যাশিত আচরণের উন্মেষ ঘটানো বা আচরণ পরিবর্তন করাই শিক্ষার উদ্দেশ্য । অর্থাৎ শিক্ষার্থীই হল শিক্ষাব্যবস্থার প্রধান উপাদান । শিক্ষার্থী জৈব – মানসিক এক সত্তা । বৃদ্ধি , প্রবণতা , আগ্রহ , প্রেষণার অধিকারী সে । শিক্ষা অর্জনের জন্য যে সমস্ত বৈশিষ্ট্য প্রয়োজন শিশু তার অধিকারী । এ ছাড়া নমনীয়তা থাকার ফলে শিক্ষার্থী প্রতিনিয়ত নানাবিধ আচরণ আয়ত্ত করতে সমর্থ হয় । শিক্ষার্থী তার সক্রিয়তা এবং অভিজ্ঞতার দ্বারা প্রতিনিয়ত পরিবেশের সঙ্গে অভিযোজন করার চেষ্টা করে যার ফল হল শিক্ষা । এককথায় বলা যায় শিক্ষার্থী ছাড়া শিক্ষা অর্থহীন ।
Related posts:
বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...