উত্তর:- শিক্ষণ ’ ধারণাটি ব্যাখ্যা করতে গেলে শিক্ষণের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত শিখনের প্রসঙ্গ এসে পড়ে । একটি শ্রেণিকক্ষকে পর্যবেক্ষণ করে বলা যায় যে , শিক্ষক যা করেন তাকে বলা হয় শিক্ষণ এবং শিক্ষার্থীরা যা করে তাকে বলা হয় শিখন । আর একটু ব্যাখ্যা করে বলা যায় , শিক্ষার্থীদের শিখনে সাহায্য করার জন্য তথ্য ও কৌশলসমূহের সার্থক সমন্বয়ে গঠিত শিক্ষকনির্ভর প্রক্রিয়াই হল শিক্ষণ ।