লিঙ্গ বৈষম্যের ভারসাম্য বজায় রাখার জন্য হংস মেহেতা কমিটি প্রাথমিক স্তরে কী ধরনের পাঠক্রমের কথা বলেছেন ?

উত্তর : এই স্তরে ছেলে ও মেয়েদের পাঠক্রমে অবশ্যই কোনো প্রভেদ থাকবে না । ছেলেদের পড়ার বিষয় বা মেয়েদের পড়ার বিষয়—এই ধরনের ধারণাগুলি সামাজিক অনুবর্তনের দ্বারা গঠিত হয় । অতএব কমিটি প্রস্তাব রাখে যে , এই সময় ছেলে ও মেয়ে উভয়কেই সহজ সেলাই , হাতের কাজ , সংগীত , নৃত্য ইত্যাদি শেখানো উচিত , যাতে নারী পুরুষের প্রভেদ সংক্রান্ত ধারণাগুলি সহজে গড়ে উঠতে না পারে । এ ছাড়া প্রাথমিক বিদ্যালয়গুলিতে শিক্ষিকা আরও বেশি সংখ্যায় নিয়োগ করতে হবে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page