■ যুক্তবর্ণের উচ্চারণ : ৩
২১। দ্ব = দ্ + ব – নাম দ য়ে ব ফলা ।
যেমন — দ্বন্দ্ব , বিদ্বান , বিদ্বেষ ।
২২। দ্ধ = দ্ + ধ – নাম দ য়ে ধ ।
যেমন — বদ্ধ , উদ্ধার।
২৩। গ্ধ = গ্ + ধ – নাম গ য়ে ধ ।
যেমন — দগ্ধ , মুগ্ধ ।
২৪। ন্ধ = ন্ + ধ – নাম দত্য ন য়ে ধ ।
যেমন — বন্ধ , অন্ধ ।
২৫। ব্ধ = ব্ + ধ – নাম ব য়ে ধ ।
যেমন — ক্ষুব্ধ।
২৬। ষ্ণ = ষ্ + ণ – মূর্ধন্য ষ য়ে মূর্ধন্য ণ ।
যেমন — উষ্ণ , কৃষ্ণ ।
২৭। হ্ণ = হ্ + ণ = হ য়ে মূর্ধন্য ণ
যেমন — পূর্বাহ্ণ , অপরাহ্ণ ।
২৮। হ্ন = হ্ + ন – হ য়ে দন্ত্য ন ।
যেমন — অহ্ন , আহ্নিক , মধ্যাহ্ন ।
২৯। হৃ = হ্ + ঋ — হ যে ঋ কার ।
যেমন — হৃদয় , হৃতিক , ব্যবহৃত ।
৩০। হ্য = হ্ + য — নাম হয়ে য ফলা ।
যেমন— সহ্য , গ্রাহ্য ।
Related posts:
তোত্তে- চানের আডভেঞ্চার - তেৎসুকো কুরোয়ানাগি
লিঙ্গ : পুংলিঙ্গ , স্ত্রীলিঙ্গ এবং ক্লীবলিঙ্গ ।
ভাষা শিক্ষণের নৈপুণ্যতা
আদর্শ বলা / আদর্শ কথন
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
যুক্তবর্ণের উচ্চারণ : উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন , চিত্ত , বিত্ত , মত্ত , যুক্ত , রক্ত , শক্ত, যত্ন , ...
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
বাংলা ব্যাকরণের কিছু প্রশ্নোত্তর
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে হাতের লেখা শেখানাে হবে
ভালাে হস্তাক্ষরের বৈশিষ্ট্য
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
ভালাে কথাবার্তা শেখানাের কৌশল
আদর্শ বলা / আদর্শ কথন
শােনার অনুশীলনে বিভিন্ন কৌশলের ব্যবহার