■ যুক্তবর্ণের উচ্চারণ : ২
১১। ট্র = ট্ + র – নাম ট য়ে র ফলা ।
যেমন — উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন ।
১২। ত্ত = ত্ + ত – নাম ত য়ে ত ।
যেমন — চিত্ত , বিত্ত , মত্ত ।
১৩। ক্ত = ক্ + ত – নাম ক য়ে ত ।
যেমন — যুক্ত , রক্ত , শক্ত ।
১৪। ত্ন = ত্ + ন – নাম ত য়ে দন্ত্য ন ।
যেমন — যত্ন , রত্ন , প্রত্ন ।
১৫। ত্ম = ত্ + ম – নাম ত য়ে ম ।
যেমন — আত্মা , মারাত্মক ।
** লক্ষণীয় ‘ ত ‘ – এর সঙ্গে মূর্ধন্য – ণ মিলে কোনাে যুক্তাক্ষর তৈরি হয় না ।
১৬। ত্র = ত্ + র – নাম ত য়ে র ফলা ।
যেমন — তত্র , পাত্র , মিত্র ।
১৭। ত্রু = ত্ + র্ + উ – নাম ত য়ে র ফলা হ্রস্ব উ – কার ।
যেমন— শত্রু, ত্রুটি ।
১৮। ক্র = ক্ + র – নাম ক য়ে র ফলা ।
যেমন — চক্র , বক্র , ক্রয় ।
১৯। হু = হ্ + উ – হ য়ে হ্রস্ব উ – কার ।
যেমন — বহু , হুংকার ।
২০। ত্থ = ত্ + থ = নাম ত য়ে থ ।
যেমন — উত্থান , অশ্বত্থ ।
যুক্তবর্ণের উচ্চারণ : উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন , চিত্ত , বিত্ত , মত্ত , যুক্ত , রক্ত , শক্ত, যত্ন , রত্ন , প্রত্ন
তোত্তে- চানের আডভেঞ্চার - তেৎসুকো কুরোয়ানাগি
লিঙ্গ : পুংলিঙ্গ , স্ত্রীলিঙ্গ এবং ক্লীবলিঙ্গ ।
ভাষা শিক্ষণের নৈপুণ্যতা
আদর্শ বলা / আদর্শ কথন
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
যুক্তবর্ণের উচ্চারণ : দ্বন্দ্ব , বিদ্বান , বিদ্বেষ , বদ্ধ , উদ্ধার
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
বাংলা ব্যাকরণের কিছু প্রশ্নোত্তর
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে হাতের লেখা শেখানাে হবে
ভালাে হস্তাক্ষরের বৈশিষ্ট্য
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
ভালাে কথাবার্তা শেখানাের কৌশল
আদর্শ বলা / আদর্শ কথন
শােনার অনুশীলনে বিভিন্ন কৌশলের ব্যবহার