মৌলিক শব্দ : অর্ধতৎসম শব্দ

⭐ মৌলিক শব্দ : অর্ধতৎসম শব্দ ⭐

□ ঘৃণা ( সংস্কৃত ) > ঘৃণা ( বাংলা ) > ঘেন্না ( অর্ধতৎসম ) ।

● লক্ষণীয় , ‘ ঘৃণা ‘ সংস্কৃত থেকে বাংলায় আগত তৎসম শব্দ , পরে বাঙালির নিজস্ব উচ্চারণের প্রভাবে বিকৃত হয়ে ‘ঘেন্না’ হয়েছে । ঘেন্না ’ অর্ধতৎসম শব্দ ।

■ অর্ধতৎসম শব্দ :

● তাহলে অর্ধতৎসম শব্দের পরিচয় এভাবে দিতে পারি , বাংলা ভাষায় যে সকল তৎসম শব্দ বাঙালির উচ্চারণের প্রভাবে অল্পবিস্তর বিকৃত বা রূপান্তরিত হয়েছে , তাদের অর্ধতৎসম বা ভগ্নতৎসম শব্দ বলা হয় ।

● এরকম আরো কিছু উদাহরন দেওয়া হল —
□ গৃহিণী > গিন্নি ,
□ কৃষ্ণ > কেষ্ট ,
□ পুত্র > পুত্তুর ,
□ শ্রীদাম > ছিদাম ,
□ কুৎসিত > কুচ্ছিত ,
□ অনাসৃষ্টি > অনাছিষ্টি ,
□ রাত্রি > রাত্তির ,
□ তৃষ্ণা > তেষ্টা ,
□ কীর্তন > কেত্তন ,
□ ত্রাস > তরাস ,
□ বহুরূপী > বউরূপী ,
□ শ্রীনাথ > ছিনাথ ,
□ ত্র্যহস্পর্শ > তেরস্পর্শ ,
□ প্রসন্ন > পেসন্ন ,
□ প্রাণ > পরান ,
□ কবিরাজ > কব্রেজ ,
□ স্নান > সিনান ,
□ আধিক্য > আদিখ্যে ,
□ কায়স্থ > কায়েত ,
□ শুক্র > শুক্কু‌র ,
□ রবিবার > রােববার ,
□ উৎসন্ন > উচ্ছন্ন ,
□ মহােৎসব > মচ্ছব ,
□ চন্দ্র > চন্দর ,
□ প্রদীপ > পিদিম ,
□ প্রীতি > পিরিতি ,
□ প্রণাম > পেন্নাম ,
□ শ্রদ্ধা > ছেদ্দা ,
□ বিষ্ণু > বিষ্ণু ,
□ শ্রাদ্ধ > ছেরাদ্দ ,
□ স্পর্শ > পরশ ,
□ ধৈর্য > ধৈরজ ,
□ ভক্তি > ভকতি ,
□ ক্ষুধা > খিদে ,
□ সূর্য > সূয্যি , সুজ্জি ;
□ শ্রী > ছিরি ,
□ বৃহস্পতি > বেস্পতি ,
□ রৌদ্র > রােদ্দুর ,
□ বিশ্রী > বিচ্ছিরি ,
□ মহার্ঘ > মাগ্গি‌ ,
□ মিত্র > মিত্তির ,
□ যজ্ঞ > যজ্ঞি ,
□ জ্যোৎস্না > জোছনা ,
□ নিমন্ত্রণ > নেমন্তন্ন ,
□ বৈষব > বােষ্টম ,
□ গ্রাম > গেরাম ,
□ দ্বার > দুয়ার ,
□ গৃহস্থ > গেরস্থ ,
□ পুরােহিত > পুরুত ইত্যাদি ।

Related posts:

তোত্তে- চানের আডভেঞ্চার - তেৎসুকো কুরোয়ানাগি
লিঙ্গ : পুংলিঙ্গ , স্ত্রীলিঙ্গ এবং ক্লীবলিঙ্গ ।
ভাষা শিক্ষণের নৈপুণ্যতা
আদর্শ বলা / আদর্শ কথন
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
যুক্তবর্ণের উচ্চারণ : উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন , চিত্ত , বিত্ত , মত্ত , যুক্ত , রক্ত , শক্ত, যত্ন , ...
যুক্তবর্ণের উচ্চারণ : দ্বন্দ্ব , বিদ্বান , বিদ্বেষ , বদ্ধ , উদ্ধার
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
বাংলা ব্যাকরণের কিছু প্রশ্নোত্তর
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে হাতের লেখা শেখানাে হবে
ভালাে হস্তাক্ষরের বৈশিষ্ট্য
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
ভালাে কথাবার্তা শেখানাের কৌশল
আদর্শ বলা / আদর্শ কথন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page