■ ভাষা শিক্ষণের নৈপুণ্যতা :-
● শুধু মাতৃভাষা নয়, যে – কোনাে ভাষা শিক্ষাদান ও ভাষা শিক্ষণের দ্বারা জ্ঞানের প্রয়ােগ মূলত চারটি নৈপুণ্য অর্জনের ওপর নির্ভর করে । যেমন—
১। কথা শুনে বােঝা ।
২। কথা বলে অন্যকে বােঝানাে ।
৩। লিখিত রূপ পড়তে পারা ।
৪। লিখিত রূপ প্রকাশ করতে পারা ।
● শােনা , বলা , পড়া ও লেখা ভাষা দক্ষতার এ চারটি দিক অবশ্যই কোনাে ব্যক্তির বা শিক্ষার্থীর মানসিক , সামাজিক ও চারিত্রিক বিকাশ সার্থকভাবে পরিণত করে ।
● আমাদের মনন , চিন্তন , যুক্তি – বুদ্ধি সবই ভাষা নৈপুণ্যের ওপর নির্ভরশীল ।
● শােনা ও বলার মধ্য দিয়ে ভাষার ধ্বনিময় রূপটি প্রকাশিত হয়।
● লেখা ও পড়ার মধ্য দিয়ে ভাষার দৃষ্টিনির্ভর রূপটি প্রকাশিত হয়।
● শােনা , বলা , পড়া ও লেখা – চারটি নৈপুণ্যই একে অপরের উপর নির্ভরশীল ও পরিপূরক ।
Related posts:
তোত্তে- চানের আডভেঞ্চার - তেৎসুকো কুরোয়ানাগি
লিঙ্গ : পুংলিঙ্গ , স্ত্রীলিঙ্গ এবং ক্লীবলিঙ্গ ।
ভাষা শিক্ষণের নৈপুণ্যতা
আদর্শ বলা / আদর্শ কথন
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
যুক্তবর্ণের উচ্চারণ : উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন , চিত্ত , বিত্ত , মত্ত , যুক্ত , রক্ত , শক্ত, যত্ন , ...
যুক্তবর্ণের উচ্চারণ : দ্বন্দ্ব , বিদ্বান , বিদ্বেষ , বদ্ধ , উদ্ধার
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
বাংলা ব্যাকরণের কিছু প্রশ্নোত্তর
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে হাতের লেখা শেখানাে হবে
ভালাে হস্তাক্ষরের বৈশিষ্ট্য
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
ভালাে কথাবার্তা শেখানাের কৌশল
আদর্শ বলা / আদর্শ কথন