“⏹ শারীরিক ও সঞ্চালনগত বিকাশ ও শিক্ষকের কর্তব্য :
💡শিক্ষকের কর্তব্য হল দৈহিক বিকাশে ও সঞ্চালনের বিকাশে সাহায্য করা। দেহ চর্চার সুযোগ, অঙ্গাণু সঞ্চালনের প্রয়োজন – এমন সব হাতের কাজ, যোগাসন ইত্যাদির সুযোগ সৃষ্টি করতে হবে।
💡যথাযথ দৈহিক ও সঞ্চালনের বিকাশ না হলে তার প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষক নিজেই তার অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারেন অথবা চিকিৎসকের নিকট প্রেরণ করতে পারেন।
💡উপযুক্ত শিক্ষাদানের ব্যবস্থা করতে হবে। শারীরিক ও সঞ্চালনের বিকাশের স্তর অনুযায়ী পাঠক্রমিক ও সহপাঠক্রমিক কার্যাবলীর বিন্যাস করতে হবে।
💡বৃহৎ পেশীগুলি অনুশীলনের ব্যবস্থা করতে আউটডোর গেম, যেমন ফুটবল, ক্রিকেট, হা-ডু-ডু, কাবাডি, দোলনা চড়া, জিমন্যাস্টিক ইত্যাদির ব্যবস্থা করা প্রয়োজন।
💡ছোট পেশিগুলির অনুশীলন ও সূক্ষ্ম কাজের জন্য ইনডোর গেম, যেমন — ক্যারাম, মাটির কাজ, বালির কাজ, পরিত্যক্ত জিনিস দিয়ে নতুন কিছু করা ইত্যাদির সুযোগ সৃষ্টি করতে হবে।