বিকাশে — শিক্ষকের কর্তব্য

“⏹ শারীরিক ও সঞ্চালনগত বিকাশ ও শিক্ষকের কর্তব্য :

💡শিক্ষকের কর্তব্য হল দৈহিক বিকাশে ও সঞ্চালনের বিকাশে সাহায্য করা। দেহ চর্চার সুযোগ, অঙ্গাণু সঞ্চালনের প্রয়োজন – এমন সব হাতের কাজ, যোগাসন ইত্যাদির সুযোগ সৃষ্টি করতে হবে।

💡যথাযথ দৈহিক ও সঞ্চালনের বিকাশ না হলে তার প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষক নিজেই তার অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারেন অথবা চিকিৎসকের নিকট প্রেরণ করতে পারেন।

💡উপযুক্ত শিক্ষাদানের ব্যবস্থা করতে হবে। শারীরিক ও সঞ্চালনের বিকাশের স্তর অনুযায়ী পাঠক্রমিক ও সহপাঠক্রমিক কার্যাবলীর বিন্যাস করতে হবে।

💡বৃহৎ পেশীগুলি অনুশীলনের ব্যবস্থা করতে আউটডোর গেম, যেমন ফুটবল, ক্রিকেট, হা-ডু-ডু, কাবাডি, দোলনা চড়া, জিমন্যাস্টিক ইত্যাদির ব্যবস্থা করা প্রয়োজন।

💡ছোট পেশিগুলির অনুশীলন ও সূক্ষ্ম কাজের জন্য ইনডোর গেম, যেমন — ক্যারাম, মাটির কাজ, বালির কাজ, পরিত্যক্ত জিনিস দিয়ে নতুন কিছু করা ইত্যাদির সুযোগ সৃষ্টি করতে হবে।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page