“⏹ বয়ঃসন্ধিক্ষণের সমস্যা :
বয়ঃসন্ধিক্ষন জীবন বিকাশের একটি স্তর। জীবন বিকাশের প্রতিটি স্তরেই পরিবর্তন দেখা যায়। বয়ঃসন্ধিক্ষণের পরিবর্তনগুলি এমন ব্যাপক ও হঠাৎ আসে যে এ ব্যাপারে কিশোর/কিশোরীদের মধ্যে কোনো প্রস্তুতি থাকে না। শিক্ষাব্যবস্থা এবং সমাজের অন্যান্য সদস্যগণও কিশোর/কিশোরীদের এ সম্পর্কে প্রাক্-সচেতন করায় না, যার ফলে সমস্যা দেখা দেয় । এই সমস্যা নিয়ে শিক্ষাবিদ, মনোবিদ সমাজতত্ত্ববিদদের মধ্যে চিন্তার শেষ নেই । বহু পরীক্ষা-নিরীক্ষা হয়েছে ও হচ্ছে।
⭐️ মনোবিদ G.H.Hall এ সম্পর্কে সর্বপ্রথম ধারাবাহিক গবেষণা করেন। তিনি জীবন বিকাশের এই স্তরটি ঝড়-ঝঞ্ঝার স্তর বলে আখ্যা দিয়েছেন। অনেক মনোবিদ এই সমস্যার কারণ হিসাবে পরিপার্শ্বিক ও সাংস্কৃতিক শর্তাবলীকে দায়ী করেছেন।
⭐️S.R.Laycock বয়ঃসন্ধিক্ষনের সমস্যাগুলিকে নিম্নোক্ত চার ভাগে ভাগ করেছেন —
i) বিদ্যালয়, সমাজ ও বিপরীত লিঙ্গের সঙ্গে সংগতিবিধান।
ii) পরিবারের নিয়ন্ত্রণ থেকে মুক্তি।
iii) উপযুক্ত বৃত্তির সঙ্গে সংগতিবিধান ও
Iv) সুষ্ঠু জীবনদর্শন।
⭐️Charlotte Pope বয়ঃসন্ধিক্ষণের কিশোর/কিশোরীদের উপর বিশদভাবে গবেষণা করে কতকগুলি সমস্যার উল্লেখ করেছেন। তিনি মন্তব্য করেন বিশেষ চাহিদাগুলি যথাযথভাবে পূরণ না হওয়ায় সমস্যাগুলি উৎপত্তি। এই চাহিদাগুলির মধ্যে উল্লেখযোগ্য — যৌন চাহিদা, নিরাপত্তার চাহিদা, আত্মসক্রিয়তার চাহিদা, আত্মপ্রতিষ্ঠার চাহিদা, নৈতিক চাহিদা, সামাজিক চাহিদা ইত্যাদি।