উত্তর:- উত্তম সংযোগরক্ষার জন্য শিক্ষক পাঠদান কৌশল ব্যবহারে নমনীয়তা অবলম্বন করেন । কখনও বক্তব্য রাখেন , কখনও আলোচনা করেন , কখনও বা উপকরণ প্রদর্শন করেন । সংযোগরক্ষার ক্ষেত্রে তথ্য প্রেরণাকারী এবং তথ্য গ্রহণকারী উভয়েই সক্রিয় হলে সংযোগ একদিকে যেমন শক্তিশালী হয় অন্যদিকে তেমনি স্থায়ী হয় । শিক্ষক ( প্রেরণকারী ) তাই শিক্ষার্থীদের ( গ্রহণকারী ) সক্রিয় করে তুলতে প্রশ্ন করেন । এ ছাড়া গ্রহণকারী যখন জানতে পারে , সে কতটুকু গ্রহণে সক্ষম হয়েছে তাহলে সে তথ্য গ্রহণে আরও সক্রিয় হয় এবং সংযোগরক্ষার কাজটি আরও সার্থক হয় । এজন্য শিক্ষক মাঝে মাঝেই শিক্ষার্থীদের অবহিত করেন তারা কী পরিমাণ তথ্য অর্জন করতে সক্ষম হয়েছে । একেই আমরা ফিডব্যাক ( Feedback ) বলি ।