প্রশ্ন : প্রাথমিক স্তরে সমন্বয়িত শিক্ষণের ক্ষেত্রে আন্তরবিষয়গত
উত্তর : শিক্ষণ – শিখনের ক্ষেত্রে আন্তরবিষয়গত দৃষ্টিভঙ্গির ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ । প্রাথমিক স্তরে এই শিক্ষণের দৃষ্টিভঙ্গি ব্যবহারের উপযোগিতা নীচে আলোচনা করা হল&
1. আন্তরবিষয়গত দৃষ্টিভঙ্গি শিখনের ক্ষেত্রে ব্যবহার করলে শিক্ষণশৈলীর ( Teach মনোগ্রাহী হয় । ing Style ) উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে । এর ফলে শিক্ষণদান অনেক সহজ ও
2. পাঠ্যক্রমে আস্তরবিষয়গত উপাদানগুলির অন্তর্ভুক্তিকরণ শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে অর্থবহ সংযোগ নির্মাণ করে এবং তারা সহজেই শিক্ষণ – শিখন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হতে পারে । এতে কার্যকরী শিখন সম্ভবপর হয় ।
3. প্রাথমিক স্তরে এই দৃষ্টিভঙ্গির ব্যবহারের দ্বারা শিক্ষার্থীদের মধ্যে শক্তিশালী চিন্তন ক্ষমতার বিকাশ ঘটায় । এটা শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়গুলির মধ্যে তুলনা , পার্থক্য ইত্যাদি করতে শেখায় । ফলে শিক্ষার্থীরা সহজেই অর্জিত জ্ঞানকে প্রয়োগ করতে পারে ।
4. বিভিন্ন বিষয়ের সমন্বয় শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে প্রয়োজনীয় অন্তর্দৃষ্টির জাগরণ ঘটায় ফলে শিক্ষক সমস্যার গভীরে আলোকপাত করতে পারেন এবং শিক্ষার্থীরা সহজেই তা উপলব্ধি করতে পারে ।
5. এই ধরনের শিক্ষণ দৃষ্টিভঙ্গি শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের মধ্যেই পাঠদান ও পাঠগ্রহণের আগ্রহ সৃষ্টি করে ।
6. আন্তরবিষয়গত দৃষ্টিভঙ্গি শিক্ষার্থীদের মধ্যে উচ্চপর্যায়ের চিন্তন ক্ষমতার জন্ম দেয় । কারণ বিভিন্ন ধরনের বিষয়গুলির সাহায্যে পাঠদান তথা আলোচনার জন্য শিক্ষার্থী বিষয়টি সম্পর্কে অনেক গভীরে পৌঁছাতে পারে এবং তার মধ্যে একটা সামগ্রিক ধারণার সৃষ্টি হয় ।
7. বিভিন্ন বিষয়ের উচ্চ পর্যায়ের সমন্বয়ের মধ্য দিয়ে শিক্ষার্থী সহজেই শিক্ষণের আচরণগত ও দক্ষতাগত উদ্দেশ্যগুলি অর্জনে সক্ষম হয় ।