উত্তর :- আধুনিক ধারণা :
1. আধুনিক ধারণা অনুযায়ী পাঠক্রমের লক্ষ্য বিস্তৃত ।
2. আধুনিক পাঠক্রমের মাধ্যমে ব্যক্তিত্বের সঠিক বিকাশ সম্ভব ।
3. আধুনিক পাঠক্রমে শিক্ষার্থীর চাহিদা , আনিহা মনোভাব প্রবণতার উপর অধিক গুরুত্ব দেওয়া হয় ।
গতানুগতিক ধারণা :
1. গতানুগতিক ধারণা অনুযায়ী পাঠক্রমের লক্ষ্য হল সংকীর্ণ ।
2. গতানুগতিক পাঠক্রমে শিক্ষার্থীর ব্যক্তিত্বের সঠিক বিকাশ সম্ভব নয় ।
3. গতানুগতিক পাঠক্রমে শিক্ষককে বেশি গুরুত্ব দেওয়া হয় ।
Related posts:
বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...