উত্তর :- আধুনিক ধারণা :
1. আধুনিক ধারণা অনুযায়ী পাঠক্রমের লক্ষ্য বিস্তৃত ।
2. আধুনিক পাঠক্রমের মাধ্যমে ব্যক্তিত্বের সঠিক বিকাশ সম্ভব ।
3. আধুনিক পাঠক্রমে শিক্ষার্থীর চাহিদা , আনিহা মনোভাব প্রবণতার উপর অধিক গুরুত্ব দেওয়া হয় ।
গতানুগতিক ধারণা :
1. গতানুগতিক ধারণা অনুযায়ী পাঠক্রমের লক্ষ্য হল সংকীর্ণ ।
2. গতানুগতিক পাঠক্রমে শিক্ষার্থীর ব্যক্তিত্বের সঠিক বিকাশ সম্ভব নয় ।
3. গতানুগতিক পাঠক্রমে শিক্ষককে বেশি গুরুত্ব দেওয়া হয় ।