পরীক্ষামূলক তত্ত্ব ( Experimental Theory )

( খ ) পরীক্ষামূলক তত্ত্ব ( Experimental Theory ) :

( ক ) এমন একটি ক্ষমতা যা ব্যক্তিকে নতুন কাজে , নতুন সমস্যা ও নতুন পরিস্থিতিতে অভিযােজনে সাহায্য করে ( ability of deal with novelty ) । ( খ ) এইজন্য ব্যক্তির বুদ্ধির মাত্রা পরিমাপে তাকে নতুন কাজে ও নতুন পরিস্থিতির সম্মুখীন হওয়ার জন্য সুযােগ করে দেওয়া প্রয়ােজন ( ability of automatic information processing
(গ) বর্ণনা প্রসঙ্গিক তও্ব ( Contextual Sub – theory ): এই তরের দ্বারা উচ্চ বুধ্যঙ্ক নিরপেক্ষে ব্যাবহারিক বুদ্ধির কথা বলেছেন ( Practic . intelligence without high I.Q. ) । এর উপাদানগুলি হল— ( ক ) প্রকৃত পরিবেশের সঙ্গে অভিযােজন ( Adaptation to real world enviroment ) । ( খ ) উপযুক্ত পরিবেশ নির্বাচন ( Selection of suitable environment ) । ( গ ) নির্বাচিত পরিবেশকে উপযুক্ত রূপদান ( Shaping of suitable environment ) প্রাত্যহিক কাজকে বুঝতে , আয়ত্ত করতে এবং তদনুযায়ী কাজ করতে বুদ্ধির এই তও্ব কার্যকারী হয় । ব্যক্তি কীভাবে তার বাহ্যিক জগতের সঙ্গে সম্পর্ক তৈরি করে তারই প্রতিফল বুদ্ধির এই অংশের মধ্যে ফুটে ওঠে ।

স্টার্নবার্গ বিশ্বাস করেন , গতানুগতিক বুদ্ধি অভীক্ষা আমাদের জীবনে প্রাত্যহিক জীবনে সম্পর্কে সামান্য কিছুই বলতে সক্ষম । বুদ্ধিকে যদি সঠিকভাবে ব্যাখ্যা এবং পরিমাপ করতে হয় তাহলে জীবনে সফলতার সঙ্গে একে যুক্ত করতে হবে । স্টর্নবার্গের এই তত্ত্বের তাৎপর্যই বুদ্ধির পরিমাপের প্রেক্ষিতে বুদ্ধিকে ব্যাখ্যা না করে দৈনন্দিন ব্যাবহারিক জীবনের পারদর্শিতার সঙ্গে যুক্ত করা । বুদ্ধি পরিমাপের জন্য স্টার্নবার্গ— Sternberg Triarchic Ability Test , Stenberg Multidimensional Ability Test প্রভৃতি প্রস্তুত করেছেন । স্টার্নবার্গের মতানুযায় ব্যাবহারিক বুদ্ধি দৈনন্দিন কার্যের সঙ্গে যুক্ত । নিয়মিত বিদ্যালয়ে পঠনপাঠনের পরিবর্তে দৈনন্দিন কাজের মধ্য দিয়েই বুদ্ধি অর্জন করা যায় । সম্প্রতি স্টর্নবার্গ ব্যবহারিক বুদ্ধি বিকাশের উদ্দেশ্যে একটি কর্মসূচির কথা উল্লেখ করেছেন । এই পরিকল্পনা বৃত্তি পছন্দে এবং সামাজিক দক্ষতা বিকাশেও সাহায্য করে । বিশ্লেষণমূলক বুদ্ধি বিশেষ করে জ্ঞান আয়ত্তকরণের অংশ শিখন এবং সৃজনশীল বৃদ্ধি অন্তর্দৃষ্টিমূলক শিখন সাহায্য করে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page