প্রশ্ন : ধারণা গঠন কাকে বলে ? ধারণা লাভের স্তরসমূহ কী কী ? ধারণা লাভের মডেলের ধাপসমূহ লিখুন ।
উত্তর : ধারণা গঠন হল শিক্ষার্থীদের একটি বিশেষ ধরনের সক্ষমতা যার দ্বারা তারা যে – কোনো বস্তু বা বিষয়কে পুঙ্খানুপুঙ্খভাবে পর্যবেক্ষণ করতে পারে এবং এই পর্যবেক্ষণ অবশ্যই উপযোগিতামূলক হবে । এটি তাদের বিভিন্ন বিষয়কে একে অপরের থেকে শ্রেণিকরণ করার পদ্ধতি সম্পর্কেও ধারণা দেয় । এই সূক্ষ্ম পর্যবেক্ষণ ক্ষমতা তাদের মধ্যে শ্রেণিকরণ , তুলনা প্রভৃতি করতে শেখায় । মডেলের স্তরসমূহ ( Steps in the Model ) এই মডেলের কতকগুলি স্তর আছে । এই স্তরগুলি হল—
1. ধারণাগুলির নির্বাচন ও সংজ্ঞা প্রদান ।
2. স্বাভাবিক গুণাবলি বা দৃষ্টান্তগুলি নির্বাচন করা ।
3. ধনাত্মক ও ঋণাত্মক দৃষ্টান্তগুলি উল্লেখ করা হয় । ধনাত্মক দৃষ্টান্তগুলি অবশ্যই যথার্থ দিকগুলি নির্দেশ করবে ।
4. প্রক্রিয়াটির সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করানো হবে । 5. দৃষ্টান্তগুলি উপস্থাপিত হবে এবং বৈশিষ্ট্যসমূহের তালিকা প্রস্তুত করা হবে ।
6. শিক্ষার্থীরা একটি ধারণাগত সংজ্ঞা প্রস্তুত করবে ।
7. শিক্ষক ধনাত্মক ( Positive ) ও ঋণাত্মক ( Negative ) উভয় ধরনের দৃষ্টান্ত প্রদান করবেন এবং শিক্ষার্থীরাও তাদের ধারণা নিরূপণের জন্য দৃষ্টান্তের উল্লেখ করবে ।
8. শিক্ষক শ্রেণিতে প্রক্রিয়াটি আলোচনা করবেন ।
9. শিক্ষার্থীরা ধারণা নিরূপণ করবে ।
মডেলের ধাপসমূহ ( Phases of the Model ) এই মডেল কয়েকটি ধাপে বিন্যস্ত । এগুলি হল—
1 ফোকাস ( Focus ) : এই মডেলের মূল কেন্দ্রবিন্দু হল শিক্ষার্থীদের মধ্যে আরোহী যুক্তিবোধের বিকাশ । ব্রুনার ও তাঁর সহযোগীরা এমন একটি প্রক্রিয়া সম্পর্কে ধারণার বিকাশ ঘটিয়েছেন যার বর্ণনা দ্বারা এবং যার মাধ্যমে শিক্ষার্থীরা কোনো বস্তু , ব্যক্তি , ঘটনা বা স্থান ইত্যাদির বৈশিষ্ট্যমূলক দিকগুলির পার্থক্যকরণ ও শ্রেণিকরণ করতে সক্ষম হবে । এই মডেলে শিক্ষার্থীদের জীবনযাপনের জন্য প্রয়োজনীয় ও উপযোগী বিভিন্ন বিষয়ে ধারণাও সংগঠিত করা হয় ।
2 সিনট্যাক্স (Syntax) : সিনট্যাক্স – এর অন্তর্গত ধাপগুলির মধ্যে প্রথম হল— তথ্যের পরিবেশন ও ধারণা নির্বাচন
( i ) এখানে শিক্ষক নির্দিষ্ট উদাহরণ দেবেন ।
( ii ) শিক্ষার্থীরা ধনাত্মক ও ঋণাত্মক দৃষ্টান্তগুলি নিয়ে আলোচনা করবে ।
( iii ) শিক্ষার্থীরা অনুমান গঠন ও তার পরীক্ষা করবে ।
( iv ) প্রয়োজনীয় দৃষ্টান্তের ভিত্তিতে তারা একটি সংজ্ঞা প্রদান করবে ।
দ্বিতীয় ধাপ হল — ধারণা লাভের পরীক্ষা
( i ) এখানে শিক্ষার্থীরা সহযোগী অবিবৃত দৃষ্টান্তগুলিকে হ্যাঁ বা না – এর ভিত্তিতে Thanks format a শনাক্ত করবে ।
(ii) শিক্ষক অনুমানকে নির্দিষ্ট করবেন । ধারণাগুলির নাম দেবেন এবং দৃষ্টান্ত উপস্থাপন করে ধারণাগুলিকে পুনঃসঞ্চালিত করবেন ।
(iii) শিক্ষার্থীরা নিজেদের চেষ্টায় উদাহরণ প্রস্তুত করবে ।
তৃতীয় ধাপ হল — চিত্তন কৌশলের বিশ্লেষণ
(i) এই ধাপে শিক্ষার্থীরা তাদের চিন্তার বিবরণ দেবে ।
(ii) শিক্ষার্থীরা দৃষ্টান্ত ও অনুমানের ভূমিকা নিয়ে আলোচনা করবে ।
(iii) শিক্ষার্থীরা অনুমানের ধরন ও সংখ্যাগুলি নিয়ে আলোচনা করবে ।
প্রথম ধাপটিতে তথ্যগুলি শিক্ষার্থীদের নিকট পরিবেশিত হবে । এগুলি সাধারণত কোনো ঘটনা , ব্যক্তি বা অন্য কোনো বিষয় সম্পর্কিত হবে , যেগুলিকে পৃথক করা সম্ভব । শিক্ষার্থীদের নির্দেশনা দেওয়া হবে এবং তাদের কাজ হবে ধারণার প্রকৃতি সম্পর্কে একটি অনুমান প্রস্তুত করা । প্রদত্ত উদাহরণগুলি থেকে তাদের ধারণাসমূহের তুলনা ও বিচারকরণ করতে দেওয়া হবে । পরিশেষে তারা কতকগুলি নীতি নির্ধারণে সমর্থ হবে এবং সেই নীতি অনুসারে ধারণাটির নামকরণে সমর্থ হবে ।
দ্বিতীয় ধাপটিতে শিক্ষার্থীরা তাদের অর্জিত ধারণাটি পরীক্ষা করবে । এ ব্যাপারে প্রথমেই তারা অবিবৃত উদাহরণগুলি নির্ণয় করবে এবং তারপর তারা তাদের নিজস্ব উদাহরণগুলি সাজাবে । এভাবে প্রকৃত অনুমানগুলি গৃহীত বা বর্জিত হবে এবং নির্বাচিত বিষয়গুলি সংস্কার করাও সম্ভব হবে ।
তৃতীয় ধাপে শিক্ষার্থীরা ধারণা লাভের জন্য তাদের চিন্তন প্রক্রিয়ার বিশ্লেষণ করবে । এ ব্যাপারে কোনো কোনো শিক্ষার্থী প্রথমে ব্যাপক বা বিস্তৃত পর্যায়ে চিন্তাভাবনা করবে এবং তারপর ধীরে ধীরে বিষয়কে মূল কেন্দ্রবিন্দুতে আনবে এবং অন্যরা এই ধরনের অন্যান্য পদ্ধতি । অনুসরণ করে ক্রমশ নির্দিষ্ট বিষয়ের দিকে অগ্রসর হবে এবং অনুমানগুলি আলোচনা করবে ।
3 প্রতিক্রিয়া নীতি (Principles of Reaction) : যখন মডেল শ্রেণিকক্ষের প্রকৃত পরিস্থিতিতে আলোচিত হবে তখন শিক্ষক শিক্ষার্থীদের নির্মিত অনুমানগুলির সহযোগী ব্যবস্থারূপে কাজ করবেন । তাঁরা শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার ভিত্তিতে তাঁদের অনুমান গ্রহণ বা বর্জনের মাধ্যমে সেগুলি প্রতিষ্ঠা করতে সহায়তা করবেন । পরবর্তী পর্যায়ে তাঁরা শিক্ষার্থীদের সহায়তা করবেন তাদের ধারণা ও কৌশলগুলি বিশ্লেষণে । এই পর্যায়ে তাঁরা শিক্ষার্থীদের অন্যান্য বিভিন্ন ধরনের কৌশলগুলি ব্যবহারে উদ্বুদ্ধ করবেন এবং ওই কৌশলগুলির দোষগুণও শিক্ষার্থীরা নিজেরাই বিচার করতে সক্ষম হবে । প্রতিক্রিয়ার নীতিগুলিকে নিম্নরূপে তালিকাবদ্ধ করা যেতে পারে—
(i) শিক্ষকরা অবশ্যই শিক্ষার্থীকৃত অনুমান ও ধারণাগুলির সংরক্ষণ করবেন বা সেগুলির রেকর্ড রাখবেন ।
(ii) শিক্ষকরা অবশ্যই শিক্ষার্থীদের প্রস্তাবিত বিষয়গুলিকে প্রয়োজনীয় সমর্থন দেবেন । তবে শিক্ষার্থীদের প্রস্তাবিত বিষয়গুলির অনুমানলব্ধ প্রকৃতির উপর তাঁরা গুরুত্ব দেবেন ।
(iii) শিক্ষার্থীদের ধারণার প্রতি তাঁরা সমর্থন দেবেন এবং তাদের ধারণা ও কৌশলগুলির বিশ্লেষণে সহায়তা করবেন ।
(iv) একটি কৌশলের পরিবর্তে বিভিন্ন ধরনের কৌশলের দোষ , গুণ , সুবিধা , অসুবিধা শিক্ষার্থীরা যাতে যাচাই করতে পারে শিক্ষক তার জন্য তাদের যথোপযুক্ত সাহায্য করবেন ।
4 সামাজিক ব্যবস্থা (Social System) : শিক্ষক প্রক্রিয়াটি শুরুর পূর্বে বিষয়গুলিকে কাঠিন্যের মান অনুসারে এবং ধনাত্মক ও ঋণাত্মক উদাহরণসহকারে বিন্যস্ত করবেন । সাধারণত , যে সমস্ত পাঠ্যবই বাজারে পাওয়া যায় সেগুলি শিক্ষার্থীদের চাহিদা পূরণের জন্য যথেষ্ট হয় না । তাই এ ব্যাপারে শিক্ষকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । শিক্ষকরা বিভিন্ন উৎস থেকে তথ্যসংগ্রহ করে শিক্ষার্থীদের বৌদ্ধিক সক্ষমতা অনুযায়ী প্রয়োজনীয় পাঠ উপকরণ প্রস্তুত – এর নকশা ও পরিকল্পনা করবেন । এই মডেলটির সামাজিক ব্যবস্থা শিক্ষকদের নিকট দাবি করে যে , শিক্ষক অবশ্যই শিক্ষার্থীদের ধারণাসমূহ নির্ণয় ও পরীক্ষণে যথাবিহিত দায়িত্ব পালন করবেন । শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে এমনভাবে সংযোগসাধন করবেন যাতে শিক্ষার্থীরা উপলব্ধি করতে পারে যে , তাদের সমস্যাসমাধানে ধারণা ও উৎস তাদেরই সংগৃহীত তথ্যের মধ্যেই সীমাবদ্ধ আছে , যা শিক্ষকের কাছে নেই ।
5 সহযোগী ব্যবস্থা (Support System) : এই মডেলের পাঠগুলির জন্য ধনাত্মক (positive) ও ঋণাত্মক (negative) উভয় ধরনের দৃষ্টান্ত প্রয়োজন । সেই কারণে এক্ষেত্রে শিক্ষক যে বিষয়গুলি নির্বাচন করে দেবেন সেই বিষয়গুলি সম্পর্কেই তারা ধারণার বিকাশ ঘটাবে । এই কারণে ধারণার উৎসগুলিকে আগেই বিন্যস্ত করতে হবে এবং শিক্ষার্থীরা এই উদাহরণগুলিকে তাদের বৈশিষ্ট্যসহ ব্যাখ্যা করবে এবং অমূলক দৃষ্টান্তগুলি থেকে এগুলিকে পৃথক করবে ।
Valo
Good post