প্রশ্ন 18 :)পরিবারের শিক্ষামূলক কার্যাবলির নাম উল্লেখ করুন ।
উত্তর :- পরিবারের শিক্ষামূলক কার্যাবলির নাম হল –
( 1 ) সামাজিক আচরণের শিক্ষা সংস্কৃতির শিক্ষা ,
( 3 ) সু – অভ্যাস গঠনের শিক্ষা
( 4 ) প্রাক্ষোভিক বিকাশের শিক্ষা
( 5 ) জ্ঞানার্জনের শিক্ষা ,
( 6 ) ঐতিহ্য সংরক্ষণের শিক্ষা ,
( 7 ) বৃত্তিশিক্ষা ,
( 8 ) আধ্যাত্মিক ও নৈতিক শিক্ষা ও মূল্যবোধের শিক্ষা ।
প্রশ্ন 19) : গণমাধ্যম কাকে বলে ?
উত্তর:- জনগণের সঙ্গে যোগাযোগের বিভিন্ন মাধ্যমকে গণমাধ্যম বলে । শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গণমাধ্যমগুলি হল —
( 1 ) সংবাদপত্র ,
( 2 ) বেতার ,
( 3 ) দুরদর্শন ,
( 4 ) চলচ্চিত্র ইত্যাদি গণমাধ্যম যে – কোনো দেশের মানুষে – মানুষে , গোষ্ঠীতে গোষ্ঠীতে বিবাদ মিটিয়ে পরস্পরকে আরও নিবিড় সম্পর্কে আবদ্ধ করে । তাদের মধ্যে গভীর সংযোগ ও সম্প্রীতি আনে । সেই দিক থেকে গণমাধ্যম হল যে – কোনো রাষ্ট্রের প্রাণস্বরূপ ।
প্রশ্ন 20) : দূরদর্শনের প্রচারিত কয়েকটি শিক্ষামূলক অনুষ্ঠানের নাম লিখুন ।
উত্তর :- ভারত সরকারের দূরদর্শন বিভাগ যেসব অনুষ্ঠান সম্প্রচার করে সেগুলি হল –
1 ) বিভিন্ন ধরনের খবর ও আবহাওয়া সম্পর্কিত বুলেটিন ,
( 2 ) বিভিন্ন সামাজিক বিষয়ে আলোচনাচক্র ,
( 3 ) নানান বিষয়ে বিশেষজ্ঞদের বক্তৃতা ,
( 4 ) কৃষি , শিল্প , বিজ্ঞান , প্রযুক্তিবিদ্যা , বাণিজ্য ও শিক্ষা বিষয়ে আলোচনা ,
( 5 ) বিভিন্ন ধরনের নাটক , অভিনয় , গান , সাংস্কৃতিক অনুষ্ঠান , সিনেমা প্রভৃতির সম্প্রচার ,
( 6 ) বিভিন্ন ধরনের শিক্ষাগত শিল্পকলার প্রদর্শনী ,
( 7 ) স্থুল কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য অনুষ্ঠান ,
( 8 ) নির্দিষ্ট স্তরের শিক্ষার্থীদের জন্য ইউ.জি.সি. , এন . সি . ই . আর . টি . প্রভৃতি প্রতিষ্ঠানের দ্বারা সঞ্চালিত বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠান
( 9 ) মহিলাদের জন্য বিশেষ শিক্ষামূলক অনুষ্ঠান ,
( 10 ) বয়স্কদের জন্য বিশেষ শিক্ষামূলক অনুষ্ঠান ,
( 11 ) ছোটোদের জন্য কার্টুন ,
( 12 ) দূরশিক্ষার ছাত্রছাত্রীদের জন্য পরিচালিত অনুষ্ঠান ।
প্রশ্ন 21) : বিধিবদ্ধ বা নিয়ন্ত্রিত শিক্ষা কাকে বলে ?
উত্তরঃ- সমাজ দ্বারা নির্ধারিত সামাজিক প্রতিষ্ঠানের মাধ্যমে সচেতনভাবে এবং উদ্দেশ্যপূর্ণভাবে নির্দিষ্ট পাঠক্রম অনুসারে শিক্ষার্থীদের যে বিশেষ শিক্ষাদান করা হয় , তাই প্রথাবদ্ধ বা বিধিবদ্ধ বা নিয়ন্ত্রিত শিক্ষা ।
শিক্ষাবিদ পি ডি শুক্লা ( PD Sukla ) – র মতে প্রথাগত শিক্ষা হল এমন এক গতানুগতিক শিক্ষাপদ্ধতি যাতে পূর্বনির্ধারিত নির্দিষ্ট পাঠক্রম অনুসরণের দ্বারা ছাত্র বা শিক্ষক শ্রেণিকক্ষে নিয়মিত পরস্পরের মুখোমুখি হয় । শিক্ষাবিদ জে পি নায়েক ( JP Naik ) – এর মতে , সুনির্দিষ্ট ব্যবস্থার মধ্যে যে শিক্ষা পরিচালিত হয় তাকে প্রথাগত শিক্ষা বলা যেতে পারে ।
প্রশ্ন 22) : বিদ্যালয়ের সংজ্ঞা লিখুন ।
উত্তর:- শিক্ষাবিদ ক্যাটার গুড ( Cater Good ) বিদ্যালয়ের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন , বিদ্যালয় হল নির্দিষ্ট স্তরের একদল সংগঠিত ছাত্রসমবায় , যারা নির্দিষ্ট একটি বা একগুচ্ছ গৃহে | নির্বাচিত কয়েকটি বিষয় অধ্যয়ন করে এবং এক বা একাধিক শিক্ষক , অধ্যক্ষ , তত্ত্বাবধায়ক অন্যান্য শিক্ষাকর্মীদের দ্বারা নির্দেশনা গ্রহণ করে থাকে ।
প্রশ্ন 23): প্রথাবহির্ভূত শিক্ষা বলতে কী বোঝায় ?
উত্তর:- সময়ের সঙ্গে সঙ্গে মানুষের জীবনব্যাপী শিক্ষার লক্ষ্যপুরণে নিয়ন্ত্রিত এবং অনিয়ন্ত্রিত উভয় প্রকার শিক্ষাব্যবস্থারই ত্রুটিবিচ্যুতি বেশ কিছুকাল ধরেই প্রকাশ পাচ্ছিল । সমাজের আপামর মানুষের যথাযথ বিকাশের লক্ষ্যে কীভাবে নিয়ন্ত্রিত শিক্ষার সঙ্গে অনিয়ন্ত্রিত শিক্ষার মেলবন্ধন ঘটানো যায় তা নিয়ে শিক্ষাবিদরা ভাবনাচিন্তা করেছিলেন । এই সময় গণশিক্ষা কর্মসূচির এক নতুন নজির স্থাপন করে কয়েকটি সমাজতান্ত্রিক দেশ । গঠিত হয় অনিয়ন্ত্রিত এবং নিয়ন্ত্রিত শিক্ষার মাঝামাঝি পর্যায়ে শিক্ষাব্যবস্থা যা অনিয়ন্ত্রিত শিক্ষার মতো সম্পূর্ণ নিয়ন্ত্রণমুক্ত নয় , আবার নিয়ন্ত্রিত শিক্ষার মতো বাঁধাধরা নিয়মে আবদ্ধও নয় । এই শিক্ষাই হল প্রথাবহির্ভূত শিক্ষা বা নিয়মবহির্ভূত শিক্ষা ( Non – formal education ) ।
প্রশ্ন 24 ) : শিক্ষার্থীদের উপর দূরদর্শনের কুপ্রভাব সম্পর্কে UNICEF- এর রিপোর্টে কী বলা হয়েছে ?
উত্তর : রিপোর্টে বলা হয়েছে যে –
1. দূরদর্শনে অনুষ্ঠান দেখার জন্য 57 শতাংশ অভিভাবক বাড়ির ছেলেমেয়েদের হোমওয়ার্কে সাহায্য করতে পারছেন না ।
2. দূরদর্শনের প্রতি আকর্ষণ বা ঝোঁক বাড়ায় 33 থেকে 35 শতাংশ ছাত্রছাত্রীর পড়াশোনার প্রতি অনীহা এসে গেছে ।
3. দূরদর্শনের অনুষ্ঠানের প্রতি অতিরিক্ত আসক্তির জন্য 45 শতাংশ ছেলেমেয়েদের সৃজনশীলতা কমে গেছে । তাদের মানসিক বিকাশ ব্যাহত হচ্ছে
প্রশ্ন 25) : দূরদর্শনের কুপ্রভাব সম্পর্কে আর জি মর্গের রিপোর্টে কী বলা হয়েছে ?
উত্তর : এই রিপোর্টে বলা হয়েছে , 98 শতাংশ ছেলেমেয়ে দুরদর্শনের অনুষ্ঠান দেখার জন্য খেলাধুলোর প্রতি অনাসক্ত হয়েছে । শুধু তাই নয় , বাবা – মায়ের সঙ্গে বচসা , দ্বন্দ্ব এবং মুখে মুখে তর্ক করায় অভ্যস্ত হয়েছে । পিতামাতার বাধ্য সন্তানের সংখ্যা দিনে দিনে কমছে ।
প্রশ্ন 26 ) : প্রাচীন শিক্ষাব্যবস্থায় শিক্ষকের স্থান কেমন ছিল ?
উত্তর :- প্রাচীন শিক্ষাব্যবস্থায় শিক্ষক ছিলেন শিক্ষার কেন্দ্র । শিক্ষক ছিলেন সক্রিয় উপাদান আর শিক্ষার্থী ছিল নিষ্ক্রিয় উপাদান ।
প্রশ্ন 27) : আধুনিক শিক্ষায় শিক্ষকের স্থান লিখুন।
উত্তর :- আধুনিক শিক্ষায় শিক্ষক ছিলেন শিক্ষার্থীর সাহায্যকারী এবং নির্দেশক মাত্র । শিক্ষার্থী তার নিজস্ব মানসিক বৈশিষ্ট্য অনুযায়ী বাস্তব অভিজ্ঞতার মাধ্যমে জ্ঞান আরোহণ করে শিক্ষক তাকে সহায়তা করে এবং প্রয়োজনীয় নির্দেশ প্রদান করেন , তবে শিক্ষকের মর্যাদা সকলের ঊর্ধ্বে বিরাজমান ।
প্রশ্ন 28) : শিক্ষকের দুটি বৈশিষ্ট্য লিখুন ।
উত্তর) :- শিক্ষকের দুটি বৈশিষ্ট্য হল—
1. চরিত্র : শিক্ষক চরিত্রবান হবেন । শিক্ষকের চরিত্র , আচার – আচরণ যাতে অনুকরণযোগ্য হয় সেই ব্যাপারে শিক্ষক লক্ষ রাখবেন ।
2. পেশার প্রতি ভালোবাসা : শিক্ষক অবশ্যই তার পেশার প্রতি ভালোবাসা দেখাবেন । পেশার প্রতি ভালোবাসা , শ্রদ্ধা না থাকলে সঠিকভাবে সেই পেশায় দায়িত্বপালন করা যায় না ।
3. নিরপেক্ষতা : শিক্ষক সর্বদা নিরপেক্ষ হবেন ।
প্রশ্ন 29) :- শিশুকেন্দ্রিক শিক্ষার দুটি বাঁধা লিখুন ।
উত্তর : শিশুকেন্দ্রিক শিক্ষার দুটি বাঁধা হল— 1. পরিবারের বাধা : অধিকাংশ শিশুকে পরিবারের বয়স্কদের নির্দেশ মেনে চলতে হয় , তাই প্রথম থেকেই শিশুর নিজস্ব ইচ্ছা ও মত প্রকাশের সুযোগ বাধা পায় ।
2. পিতা – মাতার সুপ্ত ইচ্ছা : অনেক পিতা – মাতা ব্যক্তিগত জীবনে সাফল্য অর্জন করতে পারেনি । তাই শিশু সন্তানের ইচ্ছাকে গুরুত্ব না দিয়ে তারা নিজের ইচ্ছাকে সন্তানের উপর চাপিয়ে দিয়ে শিশুর স্বাভাবিক বিকাশকে ব্যহত করে ।
3. নিরপেক্ষতা : শিক্ষক সর্বদা নিরপেক্ষ হবেন।
প্রশ্ন 30) : আধুনিক শিক্ষার উপাদানগুলি কী ?
উত্তর :- বর্তমানে আধুনিক শিক্ষার প্রধান উপাদানের সংখ্যা চারটি—
( ক ) শিক্ষার্থী বা শিশু ,
( খ ) শিক্ষাদাতা বা শিক্ষক ,
( গ ) শিক্ষার বিষয় এবং উপায় , যাকে পাঠক্রম বলা হয় এবং
( ঘ ) শিক্ষার পরিবেশ বা বিদ্যালয় ।