ক্রমপর্যায়

“( ii ) ক্রমপর্যায় ( Seriation ) :

🔷 ক্রমপর্যায় হল বস্তুর আকার বৃদ্ধি বা হ্রাসের প্রেক্ষিতে বিন্যাস করা ।

🔷 পূর্বেই বলা হয়েছে যে , মূর্ত স্তরের শিশুরা ছােটো , বড়াে ব্লক সাজাতে পারে তবে বিমূর্ত চিন্তা বা ধারণা ক্রমায়নে অসমর্থ ।

( iii ) শ্রেণিকরণ ( Classification ) :

🔷 অধিক সংখ্যক বস্তুর মধ্যে কোনাে বিষয়ে সাদৃশ্য বা সাধারণ গুণাবলির প্রেক্ষিতে একত্রীকরণ করাকে শ্রেণিকরণ বলে ।

🔷 পিয়াজে প্রাকসক্রিয়তা এবং মূর্ত সক্রিয়তার ক্ষেত্রে শ্রেণিকরণের ওপর একটি সুন্দর পরীক্ষা করেন ।

🔷 পিঁয়াজে উভয় স্তরের শিশুদের কুড়িটি কাঠের টুকরাে দেখালেন — যাদের মধ্যে 16 টি সবুজ এবং 4 টি সাদা । শিশুদের জিজ্ঞাসা করা হয় , সবুজ টুকরাে বেশি আছে না কাঠের টুকরাে বেশি আছে । প্রাকসক্রিয়তা স্তরের শিশুদের সকলেই বলেছে ‘ সবুজ টুকরাে ‘ ।

🔷 কিন্তু মূর্ত সক্রিয়তার স্তরে শিশুরা সঠিক উত্তর দিতে পেরেছিল অর্থাৎ কাঠের টুকরাে বেশি আছে ।”

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা

পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024

চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত

GENERAL STUDIES : TEST-2

GENERAL STUDIES : 1

কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর

'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।

সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?

আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?

একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?

ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?

বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?

বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?

অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।

স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।

দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page