উত্তর :- শিক্ষণ প্রক্রিয়া হিসাবে আলোচনা পদ্ধতি হল শিক্ষার্থীদের দলের সদস্য হয়ে কথা বলা , শ্রবণ করা এবং অবাচনিক উপায়ে পাঠদানের লক্ষ্য অর্জনে নিজেদের মধ্যে যোগাযোগ করা । এই সংজ্ঞার প্রথম অংশে উল্লেখ করা হয়েছে আলোচনা সংঘটিত হয় দলের মধ্যে । প্রতিটি দলে সাধারণত ছয় থেকে দশ জন ( ছোটো দল ) সদস্য থাকে । দলের সদস্যরা এক বা দুটি ভূমিকা পালন করে । নেতা – সঞ্চালক ( সাধারণত শিক্ষক এবং অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থী যেহেতু দলের সদস্যরা পারস্পরিক আলোচনা করে সেই কারণে পরস্পর পরস্পরের উপর প্রভাব বিস্তার করে । দলগত আলোচনা পদ্ধতিতে প্রতিটি সদস্যের শিক্ষণ অন্যদের আচরণের দ্বারা প্রভাবিত হয় ।