অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন

প্রশ্ন : অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন উদাহরণসহ লিখুন ।

উত্তর : শিক্ষাক্ষেত্রে সমন্বয়সাধন বলতে বোঝায় বিভিন্ন বিষয়বস্তুর মধ্যে স্বাভাবিক সম্পর্ক অনুধাবনের সাহায্যে লঞ্চ সার্বিক জ্ঞানের বিকাশ । সমন্বয়িত শিখন প্রক্রিয়ায় শিক্ষকের মূল উদ্দেশ্য সুসংবদ্ধ অভিজ্ঞতার উপস্থাপন । জাতীয় পাঠক্রম 2005 , শিক্ষার অধিকার আইন 2009 এবং নির্মিতিবাদের মূল বিষয় হল সমন্বয়মূলক দক্ষতার বিকাশ ।

অন্তর্ভুক্তিকরণ : অন্তর্ভুক্তিকরণ হল সব শিশুকে ( 6-14 বছর পর্যন্ত ) শিক্ষার আওতায় আনা । প্রতিবন্ধী শিশুদের প্রতি আমরা সামাজিকভাবে দায়বদ্ধ — এই কথা মনে রেখে আমরা তাদের বিদ্যালয়ে অন্তর্ভুক্ত করার ব্যবস্থা করব । প্রতিবন্ধী শিশুকে কোনো অজুহাতেই বিদ্যালয়ের বাইরে রাখা যাবে না ।

অন্তর্ভুক্তির নীতি : সব শিশুকে শিক্ষার আওতায় নিয়ে আসার জন্য আমাদের যে সকল নীতি গ্রহণ করা দরকার তা হল—

• আমাদের সমগ্র শিক্ষাব্যবস্থায় এবং সমস্ত বিদ্যালয়ে অন্তর্ভুক্তির নীতি চালু করতে হবে ।

• স্কুলের ভিতরে এবং বাইরে , জীবনের প্রতিটি ক্ষেত্রে শিশুদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে ।

• বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা যাতে শিক্ষার সমসুযোগ বিদ্যালয়ে পায় তার সুব্যবস্থা করতে হবে । PU বিদ্যালয়ের বিভিন্ন কাজে শিশুদের একাত্ম করে দিতে হবে । তাদের বিমূর্ত প্রতিভাকে মূর্ত করতে হবে ।

• বিদ্যালয়ে কোনোরূপ পক্ষপাতিত্ব নীতি গ্রহণ করা যাবে না ।

• বিশেষ চাহিদাসম্পন্ন প্রতিবন্ধী শিশুদের জন্য প্রয়োজনবোধে অতিরিক্ত সময় দিতে হবে । বিদ্যালয়ে বিভিন্ন কর্মকাণ্ডে যাতে সকল শিশু অংশ নেয় তা সুনিশ্চিত করতে হবে । (

• শ্রেণিতে বসার ক্ষেত্রে এগিয়ে থাকা বা পশ্চাৎবর্তী এমন ভাগ না করাই ঠিক ।

• শিশুদের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণে উৎসাহিত করতে হবে ।

অন্তর্ভুক্তিকরণে প্রদর্শিত শিল্পের ( Performing Art ) উদাহরণ : অন্তর্ভুক্তিকরণের নীতি মেনে শিশুশিক্ষায় শিল্পশিক্ষা , বিশেষ করে প্রদর্শিত শিল্প ( Performing Art ) – এর ভূমিকা খুব গুরুত্ব পাবে । নিম্নে উদাহরণের সাহায্যে দেখানো হল —

নাটক— উচিত শিক্ষা

বিদ্যালয়ের নাম শ্রেণি – দ্বিতীয় বিষয় আমার বই একক – উচিত শিক্ষা শিক্ষক / শিক্ষিকার নাম

চড়াই : আরে কী করছ ? থামো , থামো , গাছের উপরে আমার বাসা রয়েছে ।

হাতি : তা ‘ আমি কী করব ?

চড়াই : শিগগিরি থামো না হলে যে আমার বাসা ভেঙে যাবে । আমার বাছারা বড্ড ভয় পাচ্ছে ?

হাতি : হাতি হেসে বলবে – তোর বাচ্চারা যে ভয় পেয়েছে তাতে আমি কী করব ? গর্তের মধ্যে লুকাতে যাব ?

চড়াই : ( কাকুতি – মিনতি করে ) তুমি আর গাছটাকে নাড়িয়ো না । আমার বাচ্চারা উড়তে শেখেনি । উঁচু বাসা থেকে পড়ে ওরা মারা যাবে ।

হাতি : পিঠ চুলকে আরামের সঙ্গে বলবে — আমার খুব আরাম লাগছিল । বলবে তাতে আমার কী ?

চড়াই : এই শেষবার বলছি । এক্ষুনি থামো । নইলে—

হাতি : ( হেসে বলবে ) নইলে তুমি কী করবে ?

চড়াই : নইলে তোমাকে পস্তাতে হবে ।

হাতি : তোর মতো পুঁচকে পাখি আমার কিছু করতে পারবে না ।

চড়াই : দেখবে কী করতে পারি ?

হাতি : দেখতেই তো চাই ( বলে আরও জোরে গাছ নাড়াবে । )

চড়াই : চিৎকার করে ওঠে চড়াই , বলবে ‘ দাঁড়াও ‘ । বলে হাতির কুলোর মতো কানে ঢুকে পড়বে । সেখানে সে ঠোকরাবে এবং উড়বে । ( কানের মধ্যে )

হাতি : ( চিৎকার করে উঠবে এবং কানে জোর করে চাপড়াতে থাকবে । কাতরাতে কাতরাতে বলবে ) ‘ বড্ড লাগছে আমার । তুমি শিগগির বেরিয়ে এসো আমার কান থেকে , লক্ষ্মী বোনটি আমার ‘ ।

চড়াই : ( কানের মধ্য থেকে চড়াই বলবে ) তাতে আমার কী ? এখানে উড়তে আমার খুব ভালো লাগছে । ( এই জায়গায় চড়াই পাখির চরিত্রের ছেলেটি হাতি চরিত্রের ছেলেটির কানে হাত দিয়ে সুড়সুড়ি দেবে )

হাতি : বোন তুমি আমাকে বাঁচাও । আমি আর গাছ নাড়াব না , আমার অন্যায় হয়ে গিয়েছে । তুমি আমাকে মাফ করো ।

চডাই : ঠিক বলছো ?

হাতি : ঠিক ।
চড়াই পাখি আবার জামগাছে ফিরে যাবে । হাতির প্রাণ জুভাবে ।

চড়াই : ( চড়াই পাখি ফিরে বাচ্চাদের বলবে ) “ গাষের জোর আছে বলে গব করা ঠিক ন , মনে রাখবে – ছোটো প্রাণীর কিছু ক্ষতা থাকতে পারে । ” এইভাবে নাটকটি শেষ হবে ।

হাতির চরিত্রের অভিনীত ছেলেটি মরে হান ত্যাগ করবে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page